Jharkhand COVID Vaccination: দুর্ঘটনায় হারিয়েছিলেন হাঁটা-কথা বলার ক্ষমতা! করোনা টিকা নিতেই ‘চাঙ্গা’ হলেন পঙ্গু ব্যক্তি

Jharkhand Paralyzed Man Able to Move after COVID Vaccination:  দীর্ঘ চার বছর ধরে পঙ্গু হয়ে পড়ে থাকা এক ব্যক্তি কীভাবে করোনা টিকা নেওয়ার পরই সুস্থ হয়ে উঠলেন, তা বুঝে উঠতে পারছেন না চিকিৎসকরাও।

Jharkhand COVID Vaccination: দুর্ঘটনায় হারিয়েছিলেন হাঁটা-কথা বলার ক্ষমতা! করোনা টিকা নিতেই 'চাঙ্গা' হলেন পঙ্গু ব্যক্তি
করোনা টিকা নেওয়ার পরই ফিরে পেয়েছেন চলন ক্ষমতা। ছবি:ANI

বোকারো: করোনা সংক্রমণ থেকে বাঁচতে টিকা (COVID Vaccine) নেওয়ার কথা বলা হয়েছে কেন্দ্রের তরফে, কিন্তু সেই টিকাই যে জীবন পাল্টে দেবে, একথা ভাবতেও পারেননি দুলারচন্দ মুণ্ডা (Dularchand Munda)। চার বছর আগে একটা দুর্ঘটনা কেড়ে নিয়েছিল তাঁর চলনশক্তি। কথা বলার ক্ষমতাও হারিয়েছিলেন ৫৫ বছর বয়সী ওই ব্যক্তি। কিন্তু করোনা টিকা নেওয়ার পরই বদলে গেল গোটা জীবনটা। গত ৪ জানুয়ারি কোভিশিল্ডের (Covishield) টিকা নেন তিনি। এরপরই তিনি হাঁটতে, কথা বলতে পারছেন বলে দাবি।

ঝাড়খণ্ডের এই ঘটনায় আশ্চর্য চিকিৎসকরাও। দীর্ঘ চার বছর ধরে পঙ্গু (Paralyzed) হয়ে পড়ে থাকা এক ব্যক্তি কীভাবে করোনা টিকা নেওয়ার পরই সুস্থ হয়ে উঠলেন, তা বুঝে উঠতে পারছেন না চিকিৎসকরাও। বোকারোর সিভিল সার্জেন ডঃ জীতেন্দ্র কুমার জানান, তিনি নিজেও ওই ব্যক্তির শারীরিক অবস্থা শুনে চমকে যান এবং রোগের ইতিহাস ও হঠাৎ এই পরিবর্তনের কারণ জানতে একটি মেডিকেল টিমও তৈরি করার নির্দেশ দিয়েছেন।

হঠাৎই ফিরে এল চলন ক্ষমতা:

বোকারোর সালগাদি গ্রামের বাসিন্দা দুলারচন্দ মুণ্ডা বলেন, “ভ্য়াগিস করোনার টিকা নিয়েছিলাম। ৪ জানুয়ারি টিকা নেওয়ার পর থেকেই আমি নিজের পা নাড়াতে পারছি। এতদিন কথাও বলতে পারতাম না। টিকা নেওয়ার পর আমার কণ্ঠস্বরও ফিরে পেয়েছি।”

দুলারচন্দের পরিবারের দাবি, ৪ বছর আগে একটি দুর্ঘটনার শিকার হন বছর ৫৫-র দুলারচন্দ। ৪ লক্ষ টাকা খরচ করে তাঁকে বিভিন্ন চিকিৎসা করানো হয়েছিল, কিন্তু ধীরে ধীরে অঙ্গ প্রত্যঙ্গ কাজ করা বন্ধ করে দেয়। দুটি পায়েরই সমস্ত শক্তি হারিয়ে ফেলেন তিনি। ধীরে ধীরে কন্ঠস্বরও চলে যেতে শুরু করে। তবে গত ৪ জানুয়ারি করোনা টিকা নেওয়ার পরদিনই হঠাৎ করে উঠে দাঁড়ান দুলারচন্দ। কথা বলতেও শুরু করেন তিনি।

কী বলছেন চিকিৎসকরা?

বোকারো হাসপাতালের চিকিৎসক জীতেন্দ্র কুমার বলেন, “আমিও ঘটনাটি দেখে আশ্চর্য হয়ে গিয়েছি। তবে বিষয়টি বিজ্ঞানীদের পর্যালোচনা করে দেখা প্রয়োজন। কয়েকদিনের অসুস্থতা থেকে হঠাৎ সুস্থ হয়ে ওঠা মানা যায়, কিন্তু দীর্ঘ চার বছর শয্যাশায়ী থাকার পর করোনা টিকা নেওয়ার সঙ্গে সঙ্গে তিনি সুস্থ হয়ে উঠলেন, এই বিষয়টি অবিশ্বাস্য।”

আরও পড়ুন: Delhi’s COVID-19 Cases: আজ ২৮ হাজার তো কাল ২৪ হাজার! কী ইঙ্গিত দিচ্ছে দিল্লির করোনার রেখাচিত্রের ওঠানামা? 

Published On - 9:09 am, Sat, 15 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla