Ghulam Nabi Azad: ৩৭০ ধারা পুনরুদ্ধার সম্ভব নয়, মিথ্যে বলছে রাজনৈতিক দলগুলি: আজ়াদ

জম্মু ও কাশ্মীরের বেশিরভাগ রাজনৈতিক দলের উল্টো পথে হাঁটলেন প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। সাফ জানালেন ৩৭০ ধারা পুনরুদ্ধার করা অসম্ভব।

Ghulam Nabi Azad: ৩৭০ ধারা পুনরুদ্ধার সম্ভব নয়, মিথ্যে বলছে রাজনৈতিক দলগুলি: আজ়াদ
বারামুলার জনসভায় গুলাম নবি আজ়াদ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2022 | 6:44 PM

শ্রীনগর: কংগ্রেস এবং বামদলগুলি-সহ জম্মু ও কাশ্মীরের বেশিরভাগ আঞ্চলিক দলগুলির পুরো উল্টো পথে হাঁটলেন প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। যখন অধিকাংশ দলই কাশ্মীরে সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দেয়, রবিবার গুলাম নবি আজাদ সাফ জানিয়ে দিলেন, জম্মু ও কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ পুনরুদ্ধার করা যাবে না। এই বিষয়ে কাশ্মীরের অন্যান্য দলগুলি জনগণকে ‘বিভ্রান্ত’ করছে বলেও অভিযোগ করেছেন তিনি।

সংবিধানের অনুচ্ছেদ ৩৭০, জম্মু ও কাশ্মীর রাজ্যকে বৃহত্তর স্বায়ত্তশাসনের অধিকার দিত। ২০১৯ সালের ৫ অগস্ট জম্মু ও কাশ্মীর রাজ্যকে তিন ভাগ করে, রাজ্যের বিশেষ মর্যাদা প্রত্যাহার করেছিল কেন্দ্রের বিজেপি সরকার। তারপর, কংগ্রেস, বাম দল এবং অন্যান্য আঞ্চলিক দলগুলি মিলে পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লেরেশন বা গুপকার অ্যালায়েন্স গঠন করে, বিশেষ মর্যাদা পুনরুদ্ধারের দাবি তুলেছে। এদিন সেই জোটকেই প্রচ্ছন্নভাবে আক্রমণ করেছেন আজ়াদ। তিনি বলেছেন, রাজনৈতিক দলগুলিকে অনুচ্ছেদ ৩৭০-এর নামে জনগণকে শোষণ করতে দেবেন না।

নয়া রাজনৈতিক দল গঠন করতে চলেছেন আজ়াদ। সেই দলের নাম এখনও ঠিক করা যায়নি। তবে, এদিন কংগ্রেস ছাড়ার পর উত্তর কাশ্মীরের বারামুলায় আজ়াদ তাঁর প্রথম জনসভা করেন। সেখানেই তিনি দাবি করেন, ৩৭০ ধারা পুনরুদ্ধার করা সম্ভব নয়। জনগণকে মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে বিভ্রান্ত করছে রাজনৈতিক দলগুলি। তিনি বলেন, “গুলাম নবি আজ়াদ কাউকে বিভ্রান্ত করবে না। ভোটের জন্য, আমি আপনাদের বিভ্রান্ত করব না, শোষণ করব না। অনুগ্রহ করে এমন ইস্যু তুলবেন না যা অর্জন করা যাবে না। অনুচ্ছেদ ৩৭০ পুনরুদ্ধার করা যাবে না। এর জন্য সংসদে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন।”

তিনি আরও বলেন, “প্রতিটি নির্বাচনে কংগ্রেস দল আরও তলিয়ে যাচ্ছে। ভারতে এখন এমন আর কোনও দল নেই যারা সংসদে সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে এবং অনুচ্ছেদ ৩৭০ পুনরুদ্ধার করতে পারে। তাই যারা বলছে অনুচ্ছেদ ৩৭০ পুনরুদ্ধার করার জন্য চাপ দেবে, তারা মিথ্যার রাজনীতি করছে। এই শোষণ ও মিথ্যার রাজনীতির ফলেই কাশ্মীরে এক লক্ষ মানুষ নিহত হয়েছেন। পাঁচ লক্ষ শিশু অনাথ হয়েছে এবং ব্যাপক বিভ্রান্তির সৃষ্টি করেছে। আন্দোলনের জন্য মানুষকে উস্কানি দেওয়া এবং তাদের মৃত্যুর দিকে ঠেলে দেওয়া প্রতারণা।”

তিনি আরও জানিয়েছেন, তিনি যতদিন বেঁচে আছেন, মিথ্যার বিরুদ্ধে লড়াই করবেন। তাঁকে চুপ করাতে চাইলে, তাঁকে মেরে ফেলতে হবে। শোষণ ও মিথ্যার এই রাজনীতির বিরুদ্ধে লড়াই করতে ১০ দিনের মধ্যে জম্মু ও কাশ্মীরে নতুন দল চালু করবেন বলে জানান তিনি। তিনি আরও বলেন, তাঁর রাজনৈতিক সম্ভাবনাকে ধাক্কা খেলেও শোষণ ও মিথ্যার বিরুদ্ধে তাঁর লড়াই জারি থাকবে। ৩৭০ ধারা পুনরুদ্ধার সম্ভব না হলেও, জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা পুনরুদ্ধার করা সম্ভব বলে জানিয়েছেন আজ়াদ। কারণ, এর জন্য সংবিধান সংশোধনের প্রয়োজন নেই। তাই এই বিষয় নিয়েই তিনি লড়াই করবেন। সেই সঙ্গে জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের জন্য চাকরি এবং জমির সুরক্ষা নিশ্চিত করাও তাঁর রাজনৈতিক লড়াইয়ের অংশ হবে।