Bharat Bandh: আন্দোলনকারী কৃষকদের পাশে এবার বাম-কংগ্রেসও, ভারত বনধে পূর্ণ সমর্থনের বার্তা

CPI-Congress to Support Bharat Bandh: কর্নাটক কৃষক সংগঠন ও আখচাষিদের সংগঠনের তরফেও জানানো হয়েছে, আগামী ২৭ মার্চ তারা কৃষকদের ডাকা ভারত বনধে সমর্থন জানাবেন।

Bharat Bandh: আন্দোলনকারী কৃষকদের পাশে এবার বাম-কংগ্রেসও, ভারত বনধে পূর্ণ সমর্থনের বার্তা
কৃষক ঐক্যতেও এবার ফাটল।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2021 | 12:28 PM

নয়া দিল্লি: দেড় বছর কেটে গেলেও কৃষি আইন (Farm Laws) প্রত্যাহারের দাবিতেই অনড় রয়েছে কৃষকরা (Farmers Protest)। সেই দাবিকেই ফের একবার জনসাধারণের কাছে তুলে ধরতে ভারত বনধের ডাক দিয়েছে আন্দোলনকারী কৃষকরা। সংযুক্ত কিসান মোর্চা(Samyukta Kisan Morcha)-র তরফে আগামী ২৭ সেপ্টেম্বর ভারত বনধের ডাক দেওয়া হয়েছে। বনধে কৃষকদের সমর্থন জানাতে এগিয়ে এল বাম(CPI), কংগ্রেস (Congress) ও টিডিপি (TDP) দলও।

বুধবার অন্ধ্র প্রদেশের বাম শিবির কংগ্রেস ও তেলুগু দেশম পার্টির সঙ্গে দলীয় কার্যালয়ে বৈঠকে বসে। সেই বৈঠকে কীভাবে কৃষকদের আন্দোলনকে সমর্থন করা যায়, তা নিয়ে আলোচনা হয়। বৈঠকে সিপিআই-র রাজ্য সভাপতি ডি শঙ্কর বলেন, “কৃষকরা গত নয় মাস ধরে কৃষকরা দিল্লিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে। তাদের সমর্থন জানাতেই এই ভারত বনধ সফল করব আমরা।”

কেন্দ্রের সমালোচনা করে তিনি বলেন, “কেন্দ্রীয় সরকারের আনা এই তিন কালা আইন কৃষকদের সঙ্কটের মুখে ঠেলে দিয়েছে। কেন্দ্র রেল স্টেশন, রেললাইন, টেলিকম, বিমা, ব্যাঙ্ক, বিমানবন্দর ও বন্দর বিক্রি করে দিচ্ছে জাতীয় মুদ্রাকরণের নামে। সরকার এভাবেই পরিকল্পনা করে সরকারি প্রতিষ্ঠানগুলির বেসরকারিকরণের চেষ্টা করছে। এই কারণেই বিশাখাপত্তনমের স্টিল প্ল্যান্ট এখন ক্ষতির মুখে পড়েছে।”

পেট্রল-ডিজেল, রান্নার গ্যাস সহ অন্যান্য অত্যাবশকীয় পণ্যের দাম বাড়া নিয়েও কেন্দ্রকে আক্রমণ করেন। কৃষকদের ডাকা ভারত বনধে সমর্থন জানানোর জন্য তিনি সমস্ত রাজনৈতিক দল, গণ প্রতিষ্ঠান ও ট্রেড ইউনিয়নকে আহ্বান জানান।

সংযুক্ত কিসান মোর্চার তরফে জানানো হয়েছে, বিভিন্ন রাজনৈতিক দল, ট্রেড ইউনিয়ন, কৃষক সংগঠন, ষশিক্ষক ও ছাত্র সংগঠন সহ প্রায় ১০০ টি সংগঠন মিলে ২৭ মার্চের ভারত বনধের সমর্থন জানাবেন। অল ইন্ডিয়া কিসান সভার সভাপতি ডঃ ্শোক ধাওয়ালে জানান, রাজ্যস্তরীয় বৈঠকে বনধে সমর্থন জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রায় ১০০ সংগঠনের মোট ২০০ জন নেতা ওই বৈঠকে যোগ দেন। মহারাষ্ট্র ও সংলগ্ন এলাকাগুলিতে সমস্ত দোকানপাট, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ রেখে ভারত বনধ সফল করার অনুরোধ জানানো হয়েছে।

কর্নাটক কৃষক সংগঠন ও আখচাষিদের সংগঠনের তরফেও জানানো হয়েছে, আগামী ২৭ মার্চ তারা কৃষকদের ডাকা ভারত বনধে সমর্থন জানাবেন।

সংযুক্ত কিসান মোর্চার তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, আগামী ২৭ সেপ্টেম্বর ভোর ৬টা থেকে বিকেল ৪টে অবধি বনধ জারি থাকবে। এই সময়ে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের স্কুল, অফিস, বাজার, কারখানা সহ সমস্ত প্রতিষ্ঠানই বন্ধ রাখা হবে। সরকারি ও বেসরকারি যানবাহনও চলতে দেওয়া হবে না। কোনও অনুষ্ঠানও করতে দেওয়া হবে না। তবে জরুরি পরিষেবা যেমন অ্যাম্বুলেন্স, দমকল ইত্যাদিতে ছাড় দেওয়া হবে।

আন্দোলনের প্রসঙ্গে সংযুক্ত কিসান মোর্চার তরফে জানানো হয়, যতদিন না সরকার তিনটি কৃষি আইন প্রত্যাহার করবে, তারা আন্দোলন চালিয়েই যাবে। আন্দোলনের নয় মাস কেটে যাওয়ার পরও সরকারের তরফে কোনও পদক্ষেপই করা হচ্ছে না। স্বেচ্ছায় নয়, কেন্দ্র সরকার ও বিভিন্ন রাজ্য সরকারের সিদ্ধান্তের জন্যই কৃষকরা দীর্ঘ সময় ধরে দিল্লির সীমান্তে বসে রয়েছে এবং আন্দোলন চালিয়ে যাচ্ছে। প্রখর রোদ থেকে শুরু করে ভারী বৃষ্টি, প্রবল ঠাণ্ডার মধ্যেও কৃষকরা নিজেদের দাবি পূরণের জন্য আন্দোলন চালিয়ে যাচ্ছে বলেও জানানো হয় সংগঠনের তরফে।

আরও পড়ুন: Coal Scam: কয়লাকাণ্ডে দ্বিতীয়বার ইডির সমন মলয় ঘটককে, এবারও এড়ালেন হাজিরা