‘ভাল রাজ্য’ গড়তে মদ ব্যানের পথে হাঁটল শিবরাজের রাজ্য

মুখ্যমন্ত্রী শিবরাজ সিং জানান, সরকারের তরফে রাজ্যে মদের উপর নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। তবে শুধু নিষেধাজ্ঞা জারি করেই হবে না, একইসঙ্গে নেশামুক্তির জন্য বিশেষ কর্মসূচি (liquor-free campaign)-ও চালানো হবে সরকারের তরফে।

'ভাল রাজ্য' গড়তে মদ ব্যানের পথে হাঁটল শিবরাজের রাজ্য
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 07, 2021 | 11:37 AM

ভোপাল: “ভাল রাজ্য” বানাতে চান তিনি, তাই আগামিদিনে মধ্য প্রদেশকে “সুরামুক্ত” করতে চান মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan)। শনিবার কাটনি জেলায় একটি প্রকল্পের উদ্বোধন করতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “সুরা মুক্ত রাজ্য তৈরি করতে কেবল মদের উপর নিষেধাজ্ঞা জারি করলেই হবে না, একইসঙ্গে নেশা ছাড়াতে বিশেষ কর্মসূচির সূচনাও করা হবে।”

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং জানান, মধ্য প্রদেশকে একটি ভাল রাজ্য হিসাবে গড়ে তুলতে তাঁদের সরকার রাজ্যে মদের উপর নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। তবে শুধু নিষেধাজ্ঞা জারি করেই হবে না, একইসঙ্গে নেশামুক্তির জন্য বিশেষ কর্মসূচি (liquor-free campaign)-ও চালানো হবে সরকারের তরফে। তিনি বলেন, “আমরা চাই মধ্য প্রদেশ সুরা-মুক্ত একটি রাজ্য হয়ে উঠুক। এটা কেবলমাত্র মদের উপর নিষেধাজ্ঞা জারি করেই হবে না। যদি রাজ্যের মানুষ মদ্যপান করেন, তাহলে রাজ্যে মদ আমদানি হতেই থাকবে। সেই কারণেই আমরা রাজ্যের মানুষদের নেশা ছাড়ানোর জন্য একটি বিশেষ কর্মসূচি চালাব। এই কর্মসূচিকে সফল করার জন্য আমাদের সকলকে শপথ নিতেই হবে।”

আরও পড়ুন: প্রদীপে সাজানো ‘মোদী’, অসমবাসীর উৎসাহে আপ্লুত প্রধানমন্ত্রী

তবে কেবল মদের আসক্তি ছাড়ানোই নয়, রাজ্যবাসীদের সুযোগ-সুবিধার কথা মাথায় রেখে তিনি জানান, আগামী তিন বছরে কাটনি জেলায় প্রতিটি গ্রামে পরিষ্কার জলের ব্যবস্থা করা হবে ও গ্রামের প্রতিটি ঘরে কলও লাগিয়ে দেওয়া হবে। তিনি বলেন, “আগামী তিন বছরের মধ্যে প্রতিটি বাড়িতেই জলের কল থাকবে এবং সেখান থেকে পরিষ্কার জলও পাওয়া যাবে।”

এছাড়াও রাজ্যের মানুষদের পাকা বাড়ি তৈরির জন্য টাকা দেওয়া হবে। বিনামূল্যে চিকিৎসার জন্য আয়ুষ্মান প্রকল্পের আওতায় প্রায় ৩ লাখ ২৫ হাজার কার্ড তৈরি করা হবে। এই কার্ডের সাহায্যে ৫ লাখ টাকা অবধি চিকিৎসায় খরচের জন্য দেওয়া হবে।

মহিলাদের সুরক্ষায় মধ্য প্রদেশ যে বিশেষ তৎপর, সেই বিষয়টিও উল্লেখ করেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি বলেন, “মধ্য প্রদেশই প্রথম রাজ্য, যেখানে সরকার নিজেদের মেয়েদের সুরক্ষার জন্য কড়া শাস্তির ব্যবস্থা করেছে। মুসকান অভিযানে কেবল কাটনিতেই ৫০টি মেয়েকে উদ্ধার করা হয়েছে।” তিনি আরও বলেন, “এই প্রকল্পের সাহায্যে এখনও অবধি মোট ৩৭ জনকে গ্রেফতার করে শাস্তি দেওয়া হয়েছে। এদের মধ্যে দুইজন আবার ক্ষমাপ্রার্থনা করে পিটিশন দাখিল করেছে।”

সাংবাদিক বৈঠক থেকে তিনি জানান, “আত্মনির্ভর মধ্য প্রদেশ” গড়ার লক্ষ্যেই এই প্রকল্পগুলির সূচনা করা হয়েছে। আগামী কয়েক বছরের মধ্যেই আশা করছি আমাদের রাজ্য আত্মনির্ভর হয়ে উঠবে।

আরও পড়ুন: দিন এসে গেল দ্বিতীয় ডোজ়ের, করোনা টিকায় দ্রুত ভারত