Madras High Court: মোবাইল নিয়ে ঢোকা যাবে না রাজ্যের কোনও মন্দিরে, নির্দেশ হাইকোর্টের

Mobile Phone Prohibition: আদালতের তরফে বলা হয়, মোবাইলের মতো ইলেকট্রনিক গ্যাজেট মন্দিরে পুণ্যার্থীদের মনোযোগ ব্যাহত করে। মন্দিরের পবিত্রতা ও শান্তি বজায় রাখতে এবার থেকে রাজ্যের কোনও মন্দিরে মোবাইল নিয়ে প্রবেশ করা যাবে না।

Madras High Court: মোবাইল নিয়ে ঢোকা যাবে না রাজ্যের কোনও মন্দিরে, নির্দেশ হাইকোর্টের
অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2022 | 9:12 AM

চেন্নাই: ধর্মীয় স্থানে শান্তি ও  পবিত্রতা বজায় রাখতে কড়া সিদ্ধান্ত আদালতের।  এবার থেকে মোবাইল নিয়ে কোনও মন্দিরে ঢোকা যাবে না। শুক্রবার মাদ্রাজ হাইকোর্টের তরফে এই নির্দেশ দেওয়া হল। আদালতের তরফে বলা হয়েছে, তামিলনাড়ুর কোনও মন্দিরেই আর মোবাইল নিয়ে প্রবেশ করা যাবে না। ধর্মীয় স্থানের পবিত্রতা বজায় রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সাধারণ মানুষের যাতে অসুবিধা না হয়, সে কথাও মাথায় রেখে আদালতের তরফে বলা হয়েছে, পুণ্য়ার্থীরা মন্দিরে প্রবেশের আগে লকারে মোবাইল ফোন জমা রেখে দিতে পারবেন।

তামিলনাডুর তিরুচেন্দুরের সুব্রমণ্য স্বামী মন্দির কর্তৃপক্ষের তরফে মাদ্রাজ হাইকোর্টের কাছে পিটিশন জমা দেওয়া হয়েছিল। ওই পিটিশনে বলা হয়েছিল, মন্দিরের ভিতরে যাতে মোবাইল ফোনের ব্য়বহার বন্ধ করা হয়, তা নিয়ে আদালত কোনও কার্যকরী পদক্ষেপ করুক। সেই আবেদনের ভিত্তিতেই শুক্রবার মাদ্রাজ হাইকোর্টে বিচারপতি আর মহাদেবন ও বিচারপতি জে সত্যনারায়ণ প্রসাদের ভিডিশন বেঞ্চের তরফে এই নির্দেশ দেওয়া হয়।

আদালতের তরফে বলা হয়, মোবাইলের মতো ইলেকট্রনিক গ্যাজেট মন্দিরে পুণ্যার্থীদের মনোযোগ ব্যাহত করে। মন্দিরের পবিত্রতা ও শান্তি বজায় রাখতে এবার থেকে রাজ্যের কোনও মন্দিরে মোবাইল নিয়ে প্রবেশ করা যাবে না। কমিশনার অব হিন্দু রিলিজিয়াস অ্যান্ড চ্যারিটেবল এনডাওমেন্ট ডিপার্টমেন্ট, যারা তামিলনাড়ুর একাধিক মন্দিরের দেখভাল ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছেন, তাদের নির্দেশ দেওয়া হয়েছে মন্দিরে মোবাইল নিয়ে প্রবেশ বন্ধ করতে। এই নির্দেশ যাতে কার্যকর করা হয়, তার জন্য নিরাপত্তারক্ষী নিয়োগের কথাও বলা হয়েছে আদালতের তরফে।

মাদ্রাজ হাইকোর্টের তরফে বলা হয়,  “মন্দির হল এমন একটি প্রতিষ্ঠান, যা প্রথাগতভাবে সকলের জীবনে গুরুত্বপূর্ণ জায়গা দখল করে রয়েছে। এটা কেবল উপাসনার জায়গা নয়, মানুষের সংস্কৃতি, সামাজিক ও অর্থনৈতিক জীবনেরও অবিচ্ছেদ্য অংশ। আধ্যাত্বিকতা অনুভব করার জন্য প্রতিদিন হাজার-হাজার, লক্ষ-লক্ষ মানুষ মন্দিরে যান। সকল ব্যক্তির ধর্মীয় স্বাধীনতা রয়েছে।”

আদালতের তরফে জানানো হয়, আগেও একাধিক মন্দিরে মোবাইল ফোন ব্য়বহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে, যেমন কেরলের শ্রী কৃষ্ণ মন্দির, তামিলনাড়ুর মাদুরাইয়ে মীনাক্ষী সুন্দরেশ্বর মন্দির ও তিরুপতির শ্রী ভেঙ্কটেশ্বর মন্দির। সেই মন্দিরগুলিতে একটি করে সিকিউরিটি কাউন্টার আছে যেখানে মন্দিরে ঢোকার আগে মোবাইল জমা রাখতে হয়। একইভাবে এবার তামিলনাড়ুর সমস্ত মন্দিরে মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করা হল। মন্দিরে প্রবেশের আগে পুণ্যার্থীরা লকারে মোবৈইল জমা রেখে ঢুকতে পারবেন।