Delhi Fire: রাজধানীতে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত বেড়ে ২৭, অগ্নিদগ্ধ আরও অন্তত ৪০

Delhi Fire: রাজধানীতে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত বেড়ে ২৭, অগ্নিদগ্ধ আরও অন্তত ৪০
দিল্লিতে ভয়ঙ্কর আগুন

শুক্রবার বিকালে পশ্চিম দিল্লির মুন্ডকা মেট্রো স্টেশনের কাছের এক ভবনে বড়সড় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৭। অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি ৪০।

Amartya Lahiri

| Edited By: Soumya Saha

May 14, 2022 | 12:53 AM

নয়া দিল্লি: দিল্লির মেট্রো (Delhi Metro) ভবনের কাছে বহুতলের আগুনে (Delhi Fire) অন্তত ২৬ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। পুড়ে ছারখার হয়ে গিয়েছে গোটা বহুতল। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। দেহগুলি সব আগুনে ঝলসে গিয়েছে। অন্তত ৪০ জনকে অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। তবে আগুনে যেভাবে গোটা বিল্ডিং ভস্মীভূত হয়ে গিয়েছে, তাতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করছেন দমকল কর্মীরা। দমকলের অন্তত ৩০ টি ইঞ্জিন দীর্ঘ কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। উদ্ধারকাজ এখনও চলছে। দুর্ঘটনাস্থলে ইতিমধ্যেই গিয়ে পৌঁছেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

ঘড়ির কাঁটায় তখন বিকেল প্রায় পৌনে পাঁচটা। মুণ্ডকা থানার টেলিফোন বেজে ওঠে। আগুন লেগেছে। ভয়ঙ্কর লেলিহান শিখা। ফোন আসার সঙ্গে সঙ্গে পুলিশকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে যান। মেট্রোর ৫৪৫ নম্বর পিলারের কাছে। প্লট নম্বর ১৯৩। একটি চারতলা বিল্ডিং। দাউদাউ করে জ্বলছে। আউটার ডিস্ট্রিক্টের ডিসিপি সমীর শর্মা জানিয়েছেন আটকে পড়া ব্যক্তিদের উদ্ধারের জন্য পুলিশকর্মীরা সবরকমভাবে চেষ্টা চালিয়ে গিয়েছেন। আটকে পড়া মানুষদের উদ্ধার করতে বিল্ডিংয়ের জানালা ভেঙে দেওয়া হয়। আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পুলিশ প্রাথমিক অনুসন্ধানের পর জানতে পারে ওই চার তলা বিল্ডিংটি বিভিন্ন বাণিজ্যিক সংস্থাকে অফিস দেওয়ার জন্য ব্যবহৃত হয়। আগুনটি প্রথম ছড়িয়েছিল এক তলার থেকেই। সেখানে একটি সিসিটিভি তৈরি ও রাউটার তৈরির সংস্থার অফিস ছিল।

আগুনের হাত থেকে বাঁচতে কোনও উপায় না পেয়ে অসহায় আটকে পড়া মানুষগুলো কেউ ব্লিডিং থেকে নীচে ঝাঁপ দিয়েছেন, কেউ আবার হাতের সামনে দড়ি বা যা পেয়েছেন, তাই বেয়ে নামার চেষ্টা করেছেন। এ এক ভয়ঙ্কর দৃশ্য। পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত ওই বিল্ডিং থেকে ৫০ জনেরও বেশি কর্মীকে উদ্ধার করা গিয়েছে। দমকলের ৩০টিরও বেশি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

যে তিন তলা বাড়িতে আগুন লাগে তার ২ তলা ও ৩ তলা থেকেই সবথেকে বেশি মৃতদেহ উদ্ধার হয়েছে বলে জানা যাচ্ছে। এই ঘটনায় এখনও পর্যন্ত গুরুতর আহত অবস্থায় ৪০ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানা যাচ্ছে। তবে ঠিক কী কারণে আগুন লেগেছিল তা এখনও পরিষ্কার নয়। ইতিমধ্যেই ঘটনায় টুইট বার্তায় ক্ষোভ প্রকাশ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। টুইট করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  টুইট করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। প্রত্যেকেই সমবেদনা জানিয়েছেন মৃতের পরিবারের সদস্যদের। ইতিমধ্যেই মৃতদের পরিবারের জন্য ২ লক্ষ টাকা ও আহতদের পরিবারের জন্য ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। 

কংগ্রেস নেতা রাহুল গান্ধী বর্তমানে রাজধানীতে নেই। রাজস্থানের উদয়পুরে দলের চিন্তন শিবিরে রয়েছেন তিনি। সেখান থেকেই টুইট করে ঘটনার শোকপ্রকাশ করেছেন কংগ্রেস নেতা। লিখেছেন, ” দিল্লির মুন্ডকা মেট্রো স্টেশনের কাছে অগ্নিকাণ্ডে মর্মান্তিক প্রাণহানির ঘটনায় অত্যন্ত দুঃখিত। শোকাহত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।”

দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। দুর্ঘটনায় নিহতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন তিনি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA