Amit Shah: কাশ্মীরে আর কারও দাদাগিরি চলবে না, শাহর নিশানায় উপত্যকার প্রাক্তন শাসকরা

Jammu and Kashmir: জম্মু ও কাশ্মীরের শান্তি পরিস্থিতি যাঁরা বিঘ্নিত করার চেষ্টা করছে, তাদের আমরা কখনও সফল হতে দেব না। বললেন অমিত শাহ।

Amit Shah: কাশ্মীরে আর কারও দাদাগিরি চলবে না, শাহর নিশানায় উপত্যকার প্রাক্তন শাসকরা
জম্মুতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 5:42 PM

শ্রীনগর : উপত্যকার অশান্ত পরিবেশের তোয়াক্কা না করেই তিনদিনের কাশ্মীর সফরে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজ দ্বিতীয় দিন। গতকালই তিনি বুঝিয়ে দিয়েছিলেন, কাশ্মীরকে নিয়ে আগামী দিনে কী পরিকল্পনা রয়েছে মোদী সরকারের। আজ আরও একবার সেই কথাটাই স্পষ্ট করে দিলেন শাহ। বললেন, জম্মু ও কাশ্মীর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হৃদয়ে রয়েছে। উপত্যকায় উন্নয়নের এক নতুন যুগের সূচনা হয়েছে এবং এই উন্নয়নে আর কেউ বাধা দিতে পারবে না।

আজ জম্মুতে এক অনুষ্ঠানে অমিত শাহ বলেন, “জম্মু ও কাশ্মীরে যে উন্নয়নের ঢেউ শুরু হয়েছে, তা আর কেউ বন্ধ করতে পারবে না। এই মাটি ঈশ্বরের মাটি। এখানে মাতা বৈষ্ণোদেবীর মন্দির রয়েছে, প্রেম নাথ দোগরার মন্দির রয়েছে। এই মাটিতে শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়ের আত্মত্যাগের কথা রয়েছে। জম্মু ও কাশ্মীরের শান্তি পরিস্থিতি যাঁরা বিঘ্নিত করার চেষ্টা করছে, তাদের আমরা কখনও সফল হতে দেব না।”

একই সঙ্গে জম্মু ও কাশ্মীর প্রাক্তন মুখ্যমন্ত্রীদেরও তুলোধনা করেন অমিত শাহ। বলেন, বিগত ৭০ বছর ধরে এই তিনটি পরিবার জম্মু ও কাশ্মীরের জন্য কী করেছে? এখন প্রতিটি গ্রামে একটি করে পঞ্চায়েত রয়েছে। এখন আর এখানে ওই তিন পরিবারের কোনও দাদাগিরি চলবে না।

একইসঙ্গে তাঁর বক্তব্য, “এই তিন পরিবার আমাদের নতুন শিল্প নীতিকে গুরুত্ব দিতে চায়নি। কিন্তু বাস্তব চিত্র বলছে ইতিমধ্যেই ১২ হাজার কোটি টাকার বিনিয়োগ এসেছে। ২০২২ সালের মধ্যে ৫১ হাজার কোটি টাকার বিনিয়োগ চলে আসবে। এর ফলে প্রায় পাঁচ লাখ যুবক যুবতির কর্মসংস্থান হবে।”

এদিকে গতকালই অমিত শাহ জানিয়ে দিয়েছেন, আবার রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু ও কাশ্মীরে। উপত্যকায় গিয়ে আজ এমনটাই ঘোষণা করলেন অমিত শাহ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আসন পুনর্বিন্যাস এবং বিধানসভা নির্বাচনের পরই জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে উল্লেখ্য সংবিধান থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর এই প্রথমবার জম্মু ও কাশ্মীর সফরে গিয়েছেন অমিত শাহ।

উল্লেখ্য, গতকাল কাশ্মীরের ইউথ ক্লাবে সেখানকার তরুণ ও যুব সম্প্রদায়ের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। বলেন, কেন বন্ধ হবে আসন পুনর্বিন্যাস? তাতে রাজনীতির ক্ষতি হবে বলে? এখন আর কাশ্মীরে কিছু থেমে থাকবে না। এখন কাশ্মীরের যুব সম্প্রদায় নিজের নিজের সুযোগ পাবে। তাই আসন পুনর্বিন্যাস হবে। আসন পুনর্বিন্যাসের পর বিধানসভা ভোট হবে। তারপর জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে। আমি সংসদ ভবনে এ কথা বলেছি। এটাই এখন রোডম্যাপ। আমি কাশ্মীরের তরুণ, যুবদের সঙ্গে বন্ধুত্ব করতে এসেছি।

আরও পড়ুন : Amit Shah: রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু ও কাশ্মীর, শ্রীনগরে দাঁড়িয়ে ‘শাহি’ ঘোষণা