Medicine Price Hike: আরও জ্বালা বাড়ছে মধ্যবিত্তের, এপ্রিল থেকেই দাম বাড়ছে প্যারাসিটামল সহ ৮০০টি ওষুধের

Medicine Price Hike: প্যারাসিটামল, ফেনোবারবিটোন, ফেনিটোইন সোডিয়াম, অ্যাজ়িথ্রোমাইসিন, সিপ্রোফ্লোক্সাসিন, হাইড্রোক্লোরাইড ও মেট্রোনিডাজ়লের মতো ওষুধের দাম বাড়তে চলেছে।

Medicine Price Hike: আরও জ্বালা বাড়ছে মধ্যবিত্তের, এপ্রিল থেকেই দাম বাড়ছে প্যারাসিটামল সহ ৮০০টি ওষুধের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2022 | 9:33 AM

নয়া দিল্লি: এমনিতে অসুস্থ হলেই খরচ হয় প্রচুর টাকা। এবার সেই খরচ আরও বাড়তে চলেছে। প্যারাসিটামল থেকে শুরু করে প্রেসারের ওষুধের দাম বাড়তে চলেছে। একইসঙ্গে দাম বাড়তে চলেছে অতি জরুরি হার্টের ওষুধ ও সংক্রমণের ওষুধ। শুক্রবারই ন্যাশনাল ফার্মাসিটিউক্যাল প্রাইসিং অথারিটি অব ইন্ডিয়ার তরফে জানানো হয় যে, হোলসেল প্রাইজ ইনডেক্সের পরিবর্তন করা হচ্ছে। ২০২১ সালের অর্থবর্ষ অনুযায়ী ওষুধের দাম ১০.৭ শতাংশ বাড়ছে।

হোলসেল প্রাইজ ইনডেক্সের বৃদ্ধি হওয়ার কারণে প্রায় ৮০০ টি ওষুধের দাম বাড়তে চলেছে। আগামী ১ এপ্রিল থেকে একাধিক ওষুধের দাম বাড়তে চলেছে। এদের মধ্যে অধিকাংশ ওষুধই অত্যাবশ্যকীয়। এই ওষুধগুলির ১০.৭ শতাংশ দাম বৃদ্ধির কারণে এক ধাক্কায় বেশ অনেকটাই দাম বাড়তে চলেছে বলে মনে করা হচ্ছে।

এনপিপিএ-র তরফে নির্দেশিকা জারি করে বলা হয়েছে, “কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রকের অর্থনীতি পরামর্শদাতার দফতর সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, ২০২০ সালের তুলনায় ২০২১ সালের হিসাবের ভিত্তিতে ওষুধের দাম ১০.৭৬ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

কোন কোন ওষুধের দাম বাড়বে?

১.জ্বর

২. সংক্রমণ

৩. হৃৎরোগ

৪. উচ্চ রক্তচাপ

৫. ত্বক

৬. রক্তাল্পতা

প্যারাসিটামল, ফেনোবারবিটোন, ফেনিটোইন সোডিয়াম, অ্যাজ়িথ্রোমাইসিন, সিপ্রোফ্লোক্সাসিন, হাইড্রোক্লোরাইড ও মেট্রোনিডাজ়লের মতো ওষুধের দাম বাড়তে চলেছে। ড্রাগ (প্রাইজ কন্ট্রোল) অর্ডার, ২০১৩-র নির্দেশিকা অনুযায়ীই পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে। আগামী ১ এপ্রিল থেকেই এই নতুন দাম কার্যকর হতে চলেছে।

আরও পড়ুন: US on India’s Stand: ‘সন্তোষজনক নয়, তবে…’, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভারতের অবস্থান নিয়ে কেন অবাক হচ্ছে না ‘বন্ধু’ আমেরিকা? 

আরও পড়ুন: Odisha Crime: ৮ বছরের বাচ্চার মুণ্ডু কেটে ঘুরল গোটা গ্রাম, ঘুমল পাশে নিয়েই! ভয়ে সিঁটিয়ে গোটা গ্রাম 

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: ‘রাশিয়ার সঙ্গে কথা বলা ভীষণ কঠিন’, তবে কি হাল ছেড়ে দিচ্ছে ইউক্রেন?