Parliament Winter Session: সাকেত গোখেলের গ্রেফতারি নিয়ে সংসদে সরব সৌগত রায়, শুরুতেই মুলতুবি লোকসভা

শীতকালীন অধিবেশনের শুরু থেকেই বিভিন্ন ইস্যু নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয় তৃণমূল থেকে কংগ্রেস। যার জেরে দফায়-দফায় অধিবেশন মুলতুবি হয়ে যায়।

Parliament Winter Session: সাকেত গোখেলের গ্রেফতারি নিয়ে সংসদে সরব সৌগত রায়, শুরুতেই মুলতুবি লোকসভা
সংসদ ভবন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 1:54 PM

নয়া দিল্লি: শীতকালীন অধিবেশনের শুরুতেই মুলতুবি প্রস্তাব। তৃণমূল সাংসদ সাকেত গোখেলের গ্রেফতারি নিয়ে বুধবার শীতকালীন অধিবেশনের শুরুতেই সংসদে মুলতুবি প্রস্তাবের নোটিশ দিল তৃণমূল কংগ্রেস। তৃণমূলের প্রবীণ সাংসদ সৌগত রায় লোকসভায় সাকেত গোখেলের গ্রেফতারি নিয়ে মুলতুবি প্রস্তাবের নোটিশ দেন।

সাকেত গোখেলের গ্রেফতারির ঘটনা ‘খারাপ এবং দুঃখজনক’ বলে মঙ্গলবারই প্রতিক্রিয়া দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরও বলেন, “টিএমসির জাতীয় মুখপাত্র সাকেত গোখলেকে আটক করা অত্যন্ত খারাপ, প্রতিহিংসামূলক মনোভাবের পরিচয়।” সাকেত গোখলের গ্রেফতারির প্রভাব যে সংসদের শীতকালীন অধিবেশনে পড়বে, তার আভাস তৃণমূল সুপ্রিমোর এই মন্তব্যেই পাওয়া গিয়েছিল। তারপর অধিবেশনের শুরুতেই তার প্রতিফলন মিলল।

এদিন অধিবেশনের শুরুতে তৃণমূলের প্রবীণ সাংসদ সৌগত রায় লোকসভায় সাকেত গোখেলের গ্রেফতারি নিয়ে মুলতুবি প্রস্তাবের নোটিশ দেন। যদিও সেই নোটিশের পরেও অধিবেশন চলছিল। কিন্তু, দফায়-দফায় বিভিন্ন ইস্যু নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয় তৃণমূল থেকে কংগ্রেস। যার জেরে দফায়-দফায় অধিবেশন মুলতুবি হয়ে যায়। বিরোধীদের হই-হট্টগোলের জেরে ১১টা লোকসভার অধিবেশন শুরুর কিছুক্ষণের মধ্যেই মুলতুবি হয়ে যায়। তারপর আবার ১২টায় অধিবেশন শুরু হলেও ১টা নাগাদ ফের দুপুর ২টো পর্যন্ত অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়।

প্রসঙ্গত, গত অক্টোবরে গুজরাটের মোরবি সেতু ভেঙে মৃত্যু হয়েছিল ১৩৬ জনের। দুর্ঘটনার পর ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। সেই বিষয়ে একটি টুইট করার জন্যই গ্রেফতার করা হয় সাকেত গোখলেকে।

অন্যদিকে, এদিন অধিবেশন শুরুর আগে সংসদ সচল রাখার জন্য সমস্ত দলের সাংসদদের আবেদন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন সাংসদদের বিতর্কে সুযোগ দেওয়ার আর্জি জানিয়ে তিনি বলেন, “সংসদ বিশৃঙ্খল হতে দেখলে নতুন সাংসদরা ব্যথিত হন। সমস্ত দলের নেতা ও সংসদের সকল সদস্যের কাছে আবেদন, যাঁরা প্রথমবার সংসদে এসেছেন, যাঁরা নতুন সাংসদ, তাঁদের বিতর্কে যোগ দেওয়ার সুযোগ দিন। তাঁদের উজ্জ্বল ভবিষ্যৎ ও গণতন্ত্রের জন্য আমরা সকলে মিলে আলোচনা করব।” অধিবেশন স্থগিত হলে সংসদের ক্ষতি হয় বলেও জানান তিনি। কিন্তু, প্রধানমন্ত্রীর সেই বার্তার পরেও প্রথম দিন অধিবেশন শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই মুলতুবি হয়ে গেল লোকসভা।