‘পেট্রোলের দাম মোটেই সর্বোচ্চ নয়’, বিরোধীদের জবাব দিয়ে জানালেন মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান

সীতার নেপাল আর রাবণের লঙ্কার সঙ্গে 'রামের ভারতের' ফের তুলনা বিরোধী সাংসদের

'পেট্রোলের দাম মোটেই সর্বোচ্চ নয়', বিরোধীদের জবাব দিয়ে জানালেন মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান
ধর্মেন্দ্র প্রধান
Follow Us:
| Updated on: Feb 10, 2021 | 7:47 PM

নয়া দিল্লি: গত কয়েকদিন ধরে পেট্রোলের দামকে অস্ত্র করে মোদী সরকারকে আক্রমণ করার চেষ্টা করছে বিরোধীরা। বুধবার রাজ্যসভায় ফের ধরা পড়ল সেই ছবি। বাংলার সাংসদ শান্তনু সেন থেকে শুরু করে অন্যান্যরা, পেট্রোলিয়াম মন্ত্রীর দিকে একের পর এক অভিযোগের তির। সেই সব প্রশ্নের মুখে মন্ত্রী সাফ জানালেন, পেট্রোলের দাম মোটেই সর্বকালের সর্বোচ্চ হয়নি। আর সেই দামের জন্য সরকার কতটা দায়ী সেই ব্যাখ্যাও দিলেন মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

আরও পড়ুন: কৃষি আইন কার্যকর হওয়ার পরও চালু রয়েছে মান্ডি, এমএসপি ব্যবস্থা: প্রধানমন্ত্রী

এদিন মন্ত্রী প্রথমেই স্পষ্ট করে দেন যে, তেলের দাম কতটা বাড়বে, তা ঠিক করে দেয় আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্য। তাই ক্রুড অয়েলের দাম বাড়লে দাম বাড়াতেই হয়, দাম কমে গেলে দেশের সরকারও দাম কমিয়ে দেয়।

তৃণমূল সাংসদ শান্তনু সেন এদিন তেলের দামের জন্য ৯০ শতাংশ দায় কেন্দ্রীয় সরকারের দিকে ঠেলে দেন। তাই দাম কমাতে কেন্দ্রীয় সরকারের কিছু পদক্ষেপ করা উচিৎ বলে মনে করেন তিনি। তাঁর জবাবে ধর্মেন্দ্র প্রধান বলেন, “৯০ শতাংশ ভার কেন্দ্রের উপর থাকে, এই তথ্য সঠিক নয়।” তিনি জানান, মূল দাম, কেন্দ্রের এক্সাইজ ডিউটি ও আর রাজ্যের ভ্যাট। এই তিন বিষয়ের উপর নির্ভর করে পেট্রোল বা ডিজেলের দাম। তাঁর যুক্তি, রাজ্য সরকার তাদের উন্নয়নের স্বার্থে ভ্যাট বাড়িয়ে দেয় অনেক সময়, আবার প্রয়োজন বুঝলে কেন্দ্রও এক্সাইজ ডিউটি কমিয়ে দেয়। রাজ্য হোক বা কেন্দ্র, দুই সরকারই উন্নয়নের জন্য ট্যাক্স সংগ্রহে গুরুত্ব দেন বলে মন্তব্য করেন তিনি। তবে ধর্মেন্দ্র প্রধান এও বলেন, “কেন্দ্র কখনই দায় রাজ্য সরকারের দিকে ঠেলে দেয় না, সব সময় কেন্দ্র নিজের কাঁধে ভার নেওয়ার চেষ্টা করেছে।”

আরও পড়ুন: ভারতের বহু প্রথম সারির পরিচালকের কেরিয়ার শুরু হয়েছে আমার সঙ্গেই: কঙ্গনা রানাওয়াত

কংগ্রেস সাংসদ কে সি বেনুগোপালের প্রশ্নের জবাবে ধর্মেন্দ্র প্রধান মনে করিয়ে দেন আজ আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ৬১ ডলার। কেরলের বাসিন্দা কে সি বেনুগোপালকে মন্ত্রী বলেন,  “আপনার রাজ্যের অনেকেই গলফ দেশগুলিতে থাকে। তাই প্রশ্ন করার আগে আপনার পরিচিত কাউকে জিজ্ঞেস করে আসা উচিৎ ছিল।” ৩০০ দিনের একটি পরিসংখ্যান এদিন তুলে ধরেন মন্ত্রী। জানান, ৩০০ দিনের মধ্যে ২৫০ দিন পেট্রোলের দাম একই রাখা হয়েছিল। তাই দাম গত কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ, এমন দাবি করা ঠিক নয়। এটা বিরোধীদের অপপ্রচার বলে উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য কয়েকদিন আগে বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী পেট্রোলের বর্ধিত দাম নিয়ে মোদী সরকারকে আক্রমণ করেন। তাঁর একটি টুইট কার্যত চাঞ্চল্য তৈরি করে। তিনি বলেছিলেন, রামের ভারতে সীতার নেপাল আর রাবণের লঙ্কার তুলনায় অনেক বেশি দামে পেট্রোল মিলছে। বিজেপি নেতা একটি ছবি শেয়ার করেছিলেন। তাতে লেখা ছিল, ‘রামের ভারতে পেট্রোলের দাম ৯৩ টাকা, সীতার নেপালে ৫৩ টাকা আর রাবণের লঙ্কায় ৫১ টাকা।” এদিন সেই সুর শোনা যায় সমাজবাদী পার্টির বিশ্বম্ভর প্রসাদ নিষাদের মুখে। তিনি জিজ্ঞেস করেন যে সীতার দেশ নেপালের থেকে রামের দেশ ভারতে জ্বালানির দাম বেশি কেন। মন্ত্রীর জবাব, “এই সব দেশে মানুষ তেমন পেট্রোল ব্যবহারই করেন না। তাই, উন্নততর দেশগুলির সঙ্গেই ভারতের তুলনা হওয়া উচিৎ।”