আরও এক ধাপ এগোচ্ছে দেশের আত্মনির্ভরতা, প্রধানমন্ত্রীর নতুন উপহার ‘ই-রুপি’ পরিষেবা

নতুন প্রযুক্তির ওয়ান-টাইম পেমেন্ট পদ্ধতিতে ই-রুপি ব্যবহারকারীকে বিনা কোনও কার্ড বা ডিজিটাল পেমেন্ট অ্যাপ ব্যবহার করেই ভাউচার রিডিম করার সুযোগ দেবে।

আরও এক ধাপ এগোচ্ছে দেশের আত্মনির্ভরতা, প্রধানমন্ত্রীর নতুন উপহার 'ই-রুপি' পরিষেবা
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2021 | 1:32 PM

নয়া দিল্লি: আত্মনির্ভর ও আধুনিক ভারতে গঠনের পথে দেশবাসীকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আগামিকাল তিনি উদ্বোধন করবেন ই-রুপি (e-RUPI) ডিজিটাল পেমেন্ট পরিষেবার।

ক্যাশলেস (Cashless) ও কন্টাক্টলেস পেমেন্ট(Contactless Payment)-র জন্য় আরও এক ধাপ এগিয়ে যাচ্ছে দেশ। ই-রুপির মাধ্যমে আরও সহজে অনলাইনে আর্থিক লেনদেন করা যাবে। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে একটি বিবৃতিতে বলা হয়েছে, “ই-রুপির মাধ্যমে সরকার ও ব্যবহারকারীর মধ্যে সংযোগ আরও এক ধাপ বৃদ্ধি পাবে। এই পরিষেবায় সুরক্ষিতভাবে নির্দিষ্ট ব্যক্তির কাছে টাকা পৌঁছে দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে।”

আগামিকাল, ২ অগস্ট প্রধানমন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে এই নতুন পরিষেবার উদ্বোধন করবেন। ই-ভাইচার রূপে কাজ করা এই নতুন পেমেন্ট প্রযুক্তিতে কিউআর কোড (QR Code) বা এসএমএস(SMS)-র মাধ্যমে ভাউচারের মাধ্যমে আর্থিক লেনদেন করা যাবে।

কীভাবে কাজ করবে ই-রুপি?

পরিষেবাদাতার সঙ্গে সরাসরি গ্রাহক বা ব্যবহারকারীর সংযোগ স্থাপন করা হবে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে। আর্থিক লেনদেন সম্পূর্ণ হওয়ার পরই পরিষেবাদাতার কাছে নির্দিষ্ট অঙ্ক গিয়ে পৌঁছবে। প্রিপেইড পদ্ধতি হওয়ায় এটি নির্দিষ্ট সময়েই অর্থ পৌছে দেবে বিনা কোনও বাধায়।

এই নতুন প্রযুক্তির ওয়ান-টাইম পেমেন্ট পদ্ধতিতে ই-রুপি ব্যবহারকারীকে বিনা কোনও কার্ড বা ডিজিটাল পেমেন্ট অ্যাপ ব্যবহার করেই ভাউচার রিডিম করার সুযোগ দেবে।

ন্যাশনাল পেমেন্টেস কর্পোরেশন অব ইন্ডিয়া  জাতীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনে আর্থিক পরিষেবার সঙ্গে সহযোগিতায় তাদের ইউপিআই প্ল্যাটফর্মে এই ই-রুপি প্ল্যাটফর্মটি তৈরি করেছে।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে,  সমাজসেবার কাজে লিক-প্রুফ আর্থিক লেনদেনের ক্ষেত্রে এটি একটি অনন্য পদক্ষেপ। নারী ও শিশু কল্য়াণ মন্ত্রকের অধীনে প্রয়োজনীয় ওষুধ ও খাবার পাঠানো, টিবি দূরীকরণ কর্মসূচি, আয়ুষ্মান ভারত প্রকল্প, সার উৎপাদনে ভর্তুকি দেওয়ার কাজেও ব্যবহার করা যাবে। এছাড়া বেসরকারি সংস্থাগুলি তাদের কর্মীদের উন্নতি লক্ষ্যে বা সামাজিক দায়িত্বপালনের ক্ষেত্রেও এই ডিজিটাল ভাউচার ব্যবহার করতে পারেন। আরও পড়ুন: ‘শাহি ফোনালাপে’ই হল কাজ, আলোচনার মাধ্যমে সীমানা সমস্যা মেটানোর বার্তা মিজোরামের