Netaji Statue: আর হলোগ্রাম নয়, ইন্ডিয়া গেটে বসল নেতাজির গ্রানাইট মূর্তি, আজই উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

Netaji Statue at India Gate: জানা গিয়েছে, স্যালুটের ভঙ্গিমায় দাঁড়ানো নেতাজির মূর্তি তৈরি করা হয়েছে। ২৮ ফুট উচ্চতার কালো গ্রানাইটের মূর্তিটি তৈরি করেছেন মাইসোরের খোদাইকার যোগীনাথ। এর আগে তিনি কেদারনাথে শঙ্করাচার্যের মূর্তিও তৈরি করেছিলেন।

Netaji Statue: আর হলোগ্রাম নয়, ইন্ডিয়া গেটে বসল নেতাজির গ্রানাইট মূর্তি, আজই উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
ইন্ডিয়া গেটে বসানো হচ্ছে নেতাজির স্ট্যাচু।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2022 | 9:31 AM

নয়া দিল্লি: নেতাজি মানেই বাঙালির আবেগ। শুধু বাঙালি বলে নয়, গোটা দেশের কাছেই তিনি নেতাজি হয়ে উঠেছেন স্বাধীনতা সংগ্রামে ভূমিকার জন্য। সেই সুভাষচন্দ্র বসুর মূর্তিই এবার বসছে ইন্ডিয়া গেটে। চলতি বছরেই নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী পালিত হয়। সেই সময়ই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, স্বাধীনতা সংগ্রামে নেতাজি সুভাষচন্দ্র বসুর যে অনস্বীকার্য ভূমিকা রয়েছে, তাকে স্বীকৃতি দিতেই ইন্ডিয়া গেটে বসানো হবে নেতাজির মূর্তি। গ্রানাইটের ওই মূর্তি তৈরি না হওয়া অবধি সেখানে হলোগ্রাম মূর্তি বসানো ছিল। দীর্ঘ কয়েক মাস অপেক্ষার পর অবশেষে আজ বসতে চলেছে নেতাজির মূর্তি।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, আজ সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অধীনেই রাজপথের সংস্কারিত নতুন পথের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেন্ট্রাল ভিস্তা লন থেকে ইন্ডিয়া গেট অবধি রাস্তার উদ্বোধন করা হবে। এরপরই ইন্ডিয়া গেটে বসানো নেতাজির মূর্তিরও উন্মোচন করা হবে। আগে এই জায়গায় ব্রিটিশ শাসক কিং জর্জ পঞ্চমের মূর্তি ছিল। এবার সেখানেই বসানো হচ্ছে নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি।

জানা গিয়েছে, স্যালুটের ভঙ্গিমায় দাঁড়ানো নেতাজির মূর্তি তৈরি করা হয়েছে। ২৮ ফুট উচ্চতার কালো গ্রানাইটের মূর্তিটি তৈরি করেছেন মাইসোরের খোদাইকার যোগীনাথ। এর আগে তিনি কেদারনাথে শঙ্করাচার্যের মূর্তিও তৈরি করেছিলেন। ইন্ডিয়া গেটের পিছনে একটি ছত্রি তৈরি করে এতদিন হলোগ্রাম মূর্তি দেখা যেত নেতাজির। সম্প্রতিই সেই হলোগ্রাম মূর্তি সরিয়ে ফেলা হয়। ইতিমধ্যেই মূর্তিটি বসানো হয়ে গিয়েছে। আজ প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী সেই মূর্তির উদ্বোধন করবেন। রাইসিনা হিলস থেকে ইন্ডিয়া গেটের মাঝখান দিয়ে যাওয়ার পথেই চোখে পড়বে নেতাজি সুভাষচন্দ্র বসুর ২৮ ফুট উঁচু মূর্তি।

উল্লেখ্য, আজ সেন্ট্রাল ভিস্তা প্রকল্পেরও প্রথম ধাপের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট রাস্তাটির উদ্বোধন করা হবে। তার আগে বুধবার রাজপথের নতুন নামাঙ্করণ করা হয়েছে। আজ থেকে রাজপথের নতুন নাম হল ‘কর্তব্য পথ’।