Presidential elections 2022: দেশ কি পেতে চলেছে প্রথম আদিবাসী রাষ্ট্রপতি? এই দুই নাম নিয়ে চলছে জোর জল্পনা

Presidential elections 2022: রামনাথ কোভিন্দের পর,আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে একজন আদিবাসী মুখকে প্রার্থী করতে চলেছে বিজেপি, এমনটাই শোনা যাচ্ছে।

Presidential elections 2022: দেশ কি পেতে চলেছে প্রথম আদিবাসী রাষ্ট্রপতি? এই দুই নাম নিয়ে চলছে জোর জল্পনা
২৪ জুলাই মেয়াদ শেষ হচ্ছে রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দের
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 7:03 PM

নয়া দিল্লি: ভারত কি এবার প্রথম আদিবাসী রাষ্ট্রপতি পেতে চলেছে? আগামী ২৪ জুলাই ভারতের রাষ্ট্রপতি পদে মেয়াদ শেষ হচ্ছে রামনাথ কোবিন্দের। এখন থেকেই পরের রাষ্ট্রপতি কে হবেন, তাই নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে। একক ভাবে অথবা জোট গড়ে মোট ১৭টি রাজ্যে সরকার চালাচ্ছে বিজেপি। রাষ্ট্রপতি নির্বাচনে জয়ের জন্য প্রয়োজনীয় ভোটের থেকে, মাত্র হাজারখানেক ভোট কম রয়েছে এনডিএ-র হাতে। কাজেই পরের রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়টি গেরুয়া শিবিরের হাতেই রয়েছে। শোনা যাচ্ছে, ২০১৭ সালে দলিত মুখ হিসাবে রামনাথ কোবিন্দকে রাষ্ট্রপতি পদে নির্বাচিত করার পর, আসন্ন নির্বাচনে রাষ্ট্রপতি পদে একজন আদিবাসী মুখ আনতে পারে বিজেপি। আর এই পদক্ষেপের পিছনে রয়েছে জটিল নির্বাচনী কৌশল।

বস্তুত, ২০১৭ সালে দলিত নেতা রামনাথ কোবিন্দকে রাষ্ট্রপতি করার পিছনেও এরকমই এক কৌশল ছিল বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাঁদের মতে, ২০১৭ সালের রাষ্ট্রপতি নির্বাচনের সময় বিজেপি এবং আরএসএস দলিত সম্প্রদায়ের মধ্যে নিজেদের ক্যাডার তৈরির চেষ্টা করেছিলেন। সেই লক্ষ্যেই কেআর নায়ায়ননের পর, ভারতের দ্বিতীয় দলিত রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত করা হয়েছিল কোবিন্দকে। ২০১৯ সালের লোকসভা নির্বাচন এবং একের পর এক বিধানসভা নির্বাচনের ফলাফলে দেখা গিয়েছিল বিভিন্ন দলিত সম্প্রদায়ের ভোট নিজেদের দিকে সফলভাবে আনতে পেরেছে বিজেপি। ভোট ব্যাঙ্ক ভিত্তি আরও বাড়াতে গেরুয়া শিবির থেকে তফসিলি জাতি, উপজাতি, অন্যান্য পিছিয়ে পড়া জাতি, মহিলা এবং তরুণদের আকৃষ্ট করার প্রয়াস চালিয়ে যাচ্ছে। আর তারই অংশ হিসাবে এবার দেশ পেতে পারে প্রথম আদিবাসী রাষ্ট্রপতি।

সামনে রয়েছে ২০২৪ সালের লোকসভা নির্বাচন। ৫৪৩ আসনের লোকসভায় ৪৭টি আসন সংরক্ষিত রয়েছে তফসিলি উপজাতির জন্য। আরও ৬২টি আসনে ফলাফল নির্ভর করে আদিবাসী ভোটের উপর। এছাড়া, চলতি বছরেই রয়েছে গুজরাটের বিধানসভা নির্বাচন। গুজরাটে দীর্ঘদিন ধরে বিজেপি রাজ করলেও, গ্রামীন এলাকায় আদিবাসী জনগোষ্ঠীর মন এখনও পায়নি তারা। ১৮২ বিধানসভা আসনের মধ্যে ২৭টি আসন সংরক্ষিত রয়েছে আদিবাসীদের জন্য। সব মিলিয়ে মোট ৬০ টি আসনে জয়-পরাজয় নির্ভর করে ঐআদিবাসী ভোটের উপর। ২০০৭ সালে এর মধ্যে পদ্ম শিবিরে এসেছিল ১৩টি আসন, ২০১২-তে ১১টি আসন আর ২০১৭-তে জুটেছিল মাত্র ৯টি আসন।

একইভাবে, ২০২৩-এ নির্বাচন হতে যাওয়া মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে এবং ২০২৪-এ ভোট হতে যাওয়া ওড়িশা, মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ডেও একটা বড় সংখ্যক আসনে জয় নিয়ন্ত্রণ করে আদিবাসী ভোট। এই রাজ্যগুলিতেও অতীতে আদিবাসী ভোট আসেনি বিজেপির ঝুলিতে। এবার সেই আদিবাসী মন জয় করতেই দেশকে প্রথম আদিবাসী রাষ্ট্রপতি উপহর দিতে চাইছে বিজেপি, এমনটাই সূত্রের খবর।

সূত্রের খবর, এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার দৌড়ে সবার আগে রয়েছেন অর্জুন মুন্ডা, জুয়েল ওরাওঁ, ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু এবং ছত্তিশগড়ের রাজ্যপাল অনসূয়া উইকে। চারজনের মধ্যে দৌড়ে এগিয়ে অনসূয়া উইকে এবং দ্রৌপদী মুর্মুই। তাঁরা দুজনেই আদিবাসী মুখ হওয়ার পাশাপাশি মহিলাও বটে। তবে, এই বিষয়ে বিজেপির পক্ষ থেকে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছুই জানানো হয়নি। সাধারণভাবে জুন মাসের মাঝামাঝি সময়ে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয়। শেষ পর্যন্ত, কাকে প্রার্থী হিসাবে বাছাই করে গেরুয়া শিবির, সেটাই দেখার।