আন্দোলনকারী কৃষকদের ভয় দেখাতে আয়কর হানা চালাচ্ছে কেন্দ্র, তোপ অমরিন্দরের

অমরিন্দর সিং বলেন,"কেন্দ্রের প্রতিহিংসার রাজনীতির এটা স্পষ্ট উদাহরণ। কৃষক আন্দোলন রুখতে যেন-তেন প্রকারে চেষ্টা চালাচ্ছে কেন্দ্র।"

আন্দোলনকারী কৃষকদের ভয় দেখাতে আয়কর হানা চালাচ্ছে কেন্দ্র, তোপ অমরিন্দরের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 19, 2020 | 10:03 PM

চন্ডীগড়: কৃষক আন্দোলনে সমর্থন জানানোর কারণেই কমিশন এজেন্টদের ভয় দেখানোর চেষ্টা করছে কেন্দ্র, এই অভিযোগে ফের একবার সরকারের সমালোচনায় মুখর হলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং ( Amrinder Singh)।

পঞ্জাবের মুখ্যমন্ত্রী জানান, কৃষক আন্দোলনে সমর্থন জানানোর জন্যই কমিশন এজেন্ট (Commission Agent), যারা অঢ়তিয়া নামেও পরিচিত, তাদের বিরুদ্ধে আয়কর মামলা করা হচ্ছে। এটি সম্পূর্ণরূপে গণতান্ত্রিক অধিকার ও স্বাধীনতাকে খর্ব করার প্রচেষ্টা, এর পালটা জবাব পাবে বিজেপি। মুখ্যমন্ত্রীর দপ্তরের তরফে জানানো হয়েছে, মোট ১৪ জন কমিশন এজেন্টকে চিঠি পাঠিয়েছে আয়কর বিভাগ।

চিঠি পাঠানোর মাত্র চারদিনের মধ্যেই অধিকাংশ এজেন্টদের বাড়িতে হানা দেয় আয়কর বিভাগ ( (Income Tax raid)। এই ঘটনার সমালোচনা করে অমরিন্দর সিং বলেন,”কেন্দ্রের প্রতিহিংসার রাজনীতির এটা স্পষ্ট উদাহরণ। কৃষক আন্দোলন রুখতে যেন-তেন প্রকারে চেষ্টা চালাচ্ছে কেন্দ্র।”

আরও পড়ুন: আর্থিক তছরুপ মামলায় ফারুক আবদুল্লার ১২ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

প্রথমদিন থেকেই কৃষক আন্দোলনে (farmers protest) সমর্থন জানিয়েছিলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। কৃষকদের দিল্লি পৌঁছতে বাধা দেওয়াকে কেন্দ্র করেও হরিয়ানার মুখ্যমন্ত্রীর সঙ্গে বিরোধে জড়ান তিনি। অঢ়তিয়াদের বাড়িতে আয়কর বিভাগের হানা ও তদন্ত প্রসঙ্গে তিনি বলেন,”কৃষকদের ভুলপথে চালিত করতে বা তাদের মধ্যে বিভেদ সৃষ্টি করতে ব্যর্থ হয়েছে কেন্দ্র। এখন আর্তিয়াদের নিশানা করে কৃষকদের ভয় দেখানোর চেষ্টা করা হচ্ছে।”

কেন্দ্রের সমালোচনা করে অমরিন্দর সিং বলেন,”কৃষকরা ঠান্ডা ও করোনা সংক্রমণের মাঝেই বিগত তিন সপ্তাহ ধরে নিজেদের অধিকারের জন্য লড়াই চালাচ্ছেন। প্রায় ২০ জনেরও বেশি আন্দোলনকারীর মৃত্যু হয়েছে। কেন্দ্র তাদের কথা না শুনে মনোবল ভাঙার জন্য নানা নোংরা প্রচেষ্টা চালাচ্ছে।”

গতমাস থেকে দিল্লি সীমান্তে যে কৃষকরা কেন্দ্রের তিনটি কৃষি আইনের (Farm Laws) বিরোধিতায় প্রতিবাদ করছেন, তার অধিকাংশই পঞ্জাবের কৃষক। কেন্দ্রের সঙ্গে পাঁচ দফা বৈঠক হলেও মেলেনি কোনও সুরাহা।

আরও পড়ুন: ‘কোনও রাজনৈতিক চাপ নেই’, সোনিয়ার চিঠি ঘিরে জল্পনা দূর করলেন শিবসেনা নেতা