Punjab: ২৫০ কিমি যেতেই প্রাইভেট জেট ভাড়া ‘গরিবের সরকারে’র, উঠল সমালোচনার ঝড়

Punjab Congress Controversy: শিরোমণি আকালি দলের সহ সভাপতি দলজিৎ চিমা বলেন, "সাধারণ মানুষের পাশে রয়েছেন, এ কথা বলার পর কংগ্রেস নেতারা মাত্র ২৫০ কিলোমিটার পথ যাতায়াত করার জন্য প্রাইভেট জেট ব্যবহার করছেন। কোনও সাধারণ বিমান বা গাড়ি কি ব্যবহার করা যেত না?"

Punjab: ২৫০ কিমি যেতেই প্রাইভেট জেট ভাড়া 'গরিবের সরকারে'র, উঠল সমালোচনার ঝড়
প্রাইভেট বিমানের সামনে পঞ্জাব কংগ্রেসের চার সদস্য। ছবি: টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 6:44 AM

চণ্ডীগঢ়: মুখ্যমন্ত্রীর দায়িত্ব নোওয়ার একদিনের মধ্যেই বিতর্কের মুখে পড়লেন চরণজিৎ সিং চন্নি (Charanjit Singh Channi)। পঞ্জাবের নতুন মন্ত্রিসভার রূপরেখা কেমন হবে, তা নিয়ে শীর্ষ নেতৃত্বের (High Comnmand) সঙ্গে আলোচনা করতেই মঙ্গলবার নয়া মুখ্যমন্ত্রী চন্নি, উপমুখ্যমন্ত্রী সুখজিন্দর সিং রানধাওয়া (Sukhjinder Singh Randhawa) ও পঞ্জাবের প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধু (Navjot Singh Sidhu) দিল্লি যান। ছবি দেন প্রাইভেট জেট(Private Jet)-র সামনেও। এরপরই শুরু হয় বিতর্ক।

১৬ আসনের ওই প্রাইভেট জেটে মাত্র ৪ জন গিয়েছিলেন দিল্লি। প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধু নিজেই মুখ্যমন্ত্রী ও উপ মুখ্যমন্ত্রীর সঙ্গে একটি ছবি তুলে তা টুইটারে পোস্ট করে লেখেন, “দায়িত্ব পালনে চললাম”। তড়িঘড়ি দিল্লি পৌঁছনোর জন্য যেখানে একটি ছোট হেলিকপ্টার ভাড়া করলেই চলত, সেখানে বিলাসবহুল বিমান ভাড়া করাকে কেন্দ্র করে দলের অন্দরেই ফের বিবাদ শুরু হয়েছে।

সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের মিডিয়া পরাপর্শদাতা টুইটে লেখেন, “অসাধারণ, কী সুন্দর গরিবের সরকার! মাত্র চারজনের যাওয়ার জন্য ১৬ আসনের লিয়ারজেট ব্যবহার করা হল, যেখানে ৫ আসনের হেলিকপ্টার উপলব্ধ ছিল। এখন তো মনে হচ্ছে যে বিগত সাড়ে চার বছর ধরে আমি ঘুমের মধ্যেই হাঁটছিলাম, কারণ আমি মনে করেছিলাম পঞ্জাব চরম আর্থিক কষ্টের মধ্যে রয়েছে।”

সমালোচনা করতে ছাড়েনি শিরোমণি আকালি দলও। সহ সভাপতি দলজিৎ চিমা এ প্রসঙ্গে বলেন, “সাধারণ মানুষের পাশে রয়েছেন, এ কথা বলার পর কংগ্রেস নেতারা মাত্র ২৫০ কিলোমিটার পথ যাতায়াত করার জন্য প্রাইভেট জেট ব্যবহার করছেন। কোনও সাধারণ বিমান বা গাড়ি কি ব্যবহার করা যেত না?”

পঞ্জাবে কংগ্রেসের নয়া প্রতিদ্বন্দী আম আদমি পার্টিও অভিযোগ করেছে, কংগ্রেস সাধারণ মানুষের টাকা ধ্বংস করছে। আপ সাংসদ হরপাল সিং চিমা বলেন, “গতকালই মুখ্যমন্ত্রী চরণজিৎ চন্নি বড় বড় দাবি করছিলেন। কিন্তু ২৪ ঘণ্টার মধ্যেই ওনার সরকার ইউ টার্ন নিয়ে নিল এবং দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করতে যাওয়ার জন্য প্রাইভেট জেট ব্যবহার করল। এতেই কংগ্রেসের আসল রূপ ও সংস্কৃতি বোঝা যায়। সরকারের কাছে সাধারণ মানুষের জন্য টাকা নেই, কিন্তু বিমান ভাড়া করার জন্য প্রয়োজনীয় টাকা রয়েছে। আকালি দলই হোক বা কংগ্রেস, সকলেই সমান। জনসাধারণের টাকা এভাবেই ধ্বংস করা হবে।”

এ দিকে, বিতর্ক শুরু হতেই সাফাই দিয়েছে কংগ্রেস। প্রিন্স খুল্লার দলের হয়ে সাফাই গেয়ে বলেন, “অত্যন্ত জরুরি বৈঠক ছিল, তাই মুখ্যমন্ত্রী চন্নি ও অন্যান্য নেতাদের দিল্লি পৌঁছতে প্রাইভেট জেট ব্যবহার করা হয়েছে।” আকালি দলকে আক্রমণ করে তিনি বলেন, অতীতে তারা কী করেছে, সে কথা ভোলা উচিত নয়।

ক্যাগ রিপোর্ট অনুযায়ী, বিপুল পরিমাণ ঋণে ডুবে রয়েছে পঞ্জাব। ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে এই ঋণের বোঝা ৩.৭৩ লক্ষ কোটি টাকায় পৌঁছতে পারে বলেই অনুমান।

আরও পড়ুন: Asaduddin Owaisi: দিল্লিতে আসাদউদ্দিনের বাসভবনে দুষ্কৃতীর তাণ্ডব, গ্রেফতার ৫