Principal Training in Singapore: প্রশিক্ষণের জন্য প্রিন্সিপালদের পাঠানো হবে সিঙ্গাপুরে, সিদ্ধান্ত রাজ্য সরকারের

Punjab Government: রাজ্য সরকারের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্বমানের শিক্ষক প্রশিক্ষণ, লিডারশিপ স্কিল, কীভাবে টিচিং-লার্নিং মেটেরিয়াল তৈরি করতে হয় এবং অডিয়ো-ভিস্যুয়াল টেকনোলজি কীভাবে ব্যবহার করতে হবে, তা শেখানো হবে।

Principal Training in Singapore: প্রশিক্ষণের জন্য প্রিন্সিপালদের পাঠানো হবে সিঙ্গাপুরে, সিদ্ধান্ত রাজ্য সরকারের
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 9:53 AM

চণ্ডীগঢ়: প্রশিক্ষণের জন্য বিদেশ সফর। স্কুলের প্রিন্সিপালদের পাঠানো হবে সিঙ্গাপুরে (Singapore)। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে পঞ্জাব সরকার (Punjab Government)। রাজ্য় সরকারের তরফে জানানো হয়েছে, আধুনিক প্রযুক্তিতে, বিশ্বমানের শিক্ষা জন্যই বিদেশে শিক্ষক প্রশিক্ষণে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবারই পঞ্জাবের ক্যাবিনেট বিদেশে শিক্ষকদের প্রশিক্ষণে পাঠানোর প্রকল্পে অনুমোদন দেওয়া হয়।

পঞ্জাব সরকারের তরফে জানানো হয়েছে, এই প্রকল্পের অধীনে স্কুল শিক্ষা বিভাগ ৩৬ জন প্রিন্সিপালকে সিঙ্গাপুরের প্রিন্সিপাল অ্যাকাডেমিতে পাঠানো হবে। পাশাপাশি ৩০ জন প্রিন্সিপালকে ন্যানয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির ন্যাশনাল ইন্সটিটিউশন অব এডুকেশনে পাঠানো হবে। চলতি অর্থবর্ষেই তাদের পাঠানো হবে বলে জানানো হয়েছে।

রাজ্য সরকারের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্বমানের শিক্ষক প্রশিক্ষণ, লিডারশিপ স্কিল, কীভাবে টিচিং-লার্নিং মেটেরিয়াল তৈরি করতে হয় এবং অডিয়ো-ভিস্যুয়াল টেকনোলজি কীভাবে ব্যবহার করতে হবে, তা শেখানো হবে। করোনা পরবর্তী সময়ে শিক্ষা ক্ষেত্রে যে পরিবর্তন এসেছে, তার সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য স্কুল শিক্ষা, সংস্কৃতিতেও বদল আনার উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষকদের প্রফেশনাল শিক্ষা, কারিকুলাম লিডারশিপ, মেন্টরিং, লেশন অবজারভেশন স্কিলের মতো শিক্ষা দেওয়া হবে।

গতকালই পঞ্জাবের মুখ্য়মন্ত্রী ভগবন্ত মানের নেতৃত্বে ক্যাবিনেট বৈঠক হয়। তিনি জানান, সরকারি স্কুলগুলিকে আধুনিক, বিশ্বমানের স্কুলে পরিণত করার সিদ্ধান্তেও অনুমোদন দেওয়া হয়েছে। আপাতত ১১৭ টি সরকারি স্কুলে এই প্রকল্প চালু করা হবে। স্কুলগুলির পরিকাঠামোয় পরিবর্তন থেকে শুরু করে শিক্ষা ব্যবস্থায় বদল, যাবতীয় পরিবর্তনই আনা হবে। পাশাপাশি শাহপুর কান্দি বাঁধ প্রকল্পের জন্য ৭৪.৭৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।