Pegasus Spyware: ইজরায়েলের সঙ্গে ১৫ হাজার কোটির ‘প্রতিরক্ষা চুক্তি’! তাতেই কেনা হয়েছিল পেগাসাস?

Pegasus: ২০১৭ সালে ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাস কিনেছিল ভারত। সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। সেই সঙ্গে কেনা হয়েছিল একটি ইজরায়েলি ক্ষেপণাস্ত্রও।

Pegasus Spyware: ইজরায়েলের সঙ্গে ১৫ হাজার কোটির 'প্রতিরক্ষা চুক্তি'! তাতেই কেনা হয়েছিল পেগাসাস?
পেগাসাস (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2022 | 3:53 PM

নিউ ইয়র্ক ও নয়া দিল্লি: ২০১৭ সালে ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাস (Pegasus) কিনেছিল ভারত। সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। সেই সঙ্গে কেনা হয়েছিল একটি ইজরায়েলি ক্ষেপণাস্ত্রও। ভারতীয় মুদ্রায় প্রায় ১৫ হাজার কোটি টাকার এক প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তি (Defense Deal) হয়েছিল দুই দেশের মধ্যে। সেই চুক্তির আওতায় যে সব প্রতিরক্ষা সামগ্রী কেনা হয়েছিল, তার মধ্যে অন্যতম ছিল ওই ক্ষেপণাস্ত্র এবং পেগাসাস স্পাইওয়্যার। নিউ ইয়র্ক টাইমসের ‘দ্য ব্যাটল ফর দ্য ওয়ার্ল্ডস মোস্ট পাওয়ারফুল সাইবার ওয়েপন’ শীর্ষক এক রিপোর্টে এই দাবি করা হয়েছে। উল্লেখ্য, গত বছর থেকেই পেগাসাস ইস্যুটি আবর্তিত হচ্ছে জাতীয় রাজনীতিতে। এই স্পাইওয়্যারটি ব্যবহার করে বিভিন্ন সাংবাদিক, মানবাধিকার কর্মী, রাজনীতিবিদ এবং অন্যান্যদের উপর ফোনে আড়ি পাতার অভিযোগ উঠেছিল। তাই ঘিরে উত্তাল হয়েছিল সংসদ।

২০১৭ সালে ইজরায়েল গিয়েছিলেন মোদী

সম্প্রতি ওই প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে,ইজরায়েলি সংস্থা এনএসও গ্রুপ প্রায় এক দশক ধরে “সাবস্ক্রিপশনের ভিত্তিতে তাদের তৈরি নজরদারি সফ্টওয়্যার বিশ্বজুড়ে বিভিন্ন সরকার এবং গোয়েন্দা সংস্থার কাছে বিক্রি করে আসছে। ধারাবাহিকভাবে এবং নির্ভরযোগ্যভাবে যে কোনও আইফোন বা অ্যানড্রয়েড ফোনের এনক্রিপ্ট করা কমিউনিকেশন ক্র্যাক করে এই স্পাইওয়্যার।” ওই রিপোর্টে ২০১৭ সালের জুলাই মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইসরায়েল সফরের কথাও উল্লেখ করা হয়েছে। উল্লেখ্য, ওটিই ছিল ইসরায়েলে প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর সফর।

মোদী-নেতানিয়াহু কূটনৈতিক সম্পর্ক

ওই রিপোর্টে আরও বলা হয়েছে, “বিগত দশকগুলিতে, ভারত ফিলিস্তিনিদের পাশে থাকার নীতি বজায় রাখতে গিয়ে ইজরায়েলের সঙ্গে সম্পর্ক প্রায় বরফশীতল করে তুলেছিল। মোদীর সফর অবশ্য যথেষ্টই সৌহার্দ্যপূর্ণ ছিল। নরেন্দ্র মোদী এবং তৎকালীন ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সমুদ্র সৈকতে খালি পায়ে একসঙ্গে হাঁটার দৃশ্যও দেখা গিয়েছিল।” সেই প্রসঙ্গেই রিপোর্টে বলা হয়েছে, “তাদের সম্পর্কের উষ্ণতা কারণ ছিল। দুই দেশগু প্রায় দুই বিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায়১৫ হাজার কোটি টাকা) মূল্যের অত্যাধুনিক অস্ত্র এবং গোয়েন্দাদের ব্যবহারের সামগ্রী একটি প্যাকেজের ডিল হয়েছিল — যার মূল ছিল পেগাসাস এবং একটি ক্ষেপণাস্ত্র।”

নিউ ইয়র্ক টাইমসে আরও উল্লেখ করা হয়েছে, “কয়েক মাস পর, নেতানিয়াহু ভারত সফরে আসেন। এরপর ২০১৯ সালের জুনে, ভারত রাষ্ট্রসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলে ইজরায়েলের সমর্থনে ভোট দিয়েছিল। সেখানে ফিলিস্তিনি মানবাধিকার সংস্থাকে পর্যবেক্ষকের মর্যাদা প্রত্যাখ্যান করা হয়েছিল।” নিউইয়র্ক টাইমস এই রিপোর্ট প্রকাশ করার পর পিটিআইয়ের তরফে প্রতিক্রিয়ার জন্য সরকারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল। কিন্তু এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

উল্লেখ্য এর আগে ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে দেশের সাংবাদিক, সমাজকর্মী ও রাজনীতিকদের উপর সরকারের নজরদারির যে অভিযোগ উঠেছিল, তা প্রত্যাখ্যান করে দিয়েছিল কেন্দ্র। বলা হয়েছিল এই জাতীয় দাবির সঙ্গে “কোনও দৃঢ় ভিত্তি বা সত্য জড়িত নেই”।

আরও পড়ুন : Punjab Election: পঞ্জাবকে বদলে দেবে আপ, কানাডা থেকে সকলে ফিরে আসবে: অরবিন্দ কেজরীবাল