Ghulam Nabi Azad: পদ পেয়ে খুশি তো হলেন না, বরং…আজ়াদের ইস্তফায় কি সূচনা কংগ্রেসের নতুন অন্তর্দ্বন্দ্বের?

Ghulam Nabi Azad: মঙ্গলবার সাংগঠনিক কিছু পদের পরিবর্তন করা হয়। তার মধ্যে অন্যতম ছিল জম্মু-কাশ্মীরের প্রচার কমিটি ও পলিটিক্যাল অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান পদ। এই দুই পদেই দায়িত্ব দেওয়া হয় গুলাম নবি আজ়াদকে।

Ghulam Nabi Azad: পদ পেয়ে খুশি তো হলেন না, বরং...আজ়াদের ইস্তফায় কি সূচনা কংগ্রেসের নতুন অন্তর্দ্বন্দ্বের?
সনিয়ার উপরও কি নারাজ গুলাম নবি আজ়াদ?
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 11:12 AM

নয়া দিল্লি: শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন আগেও, এবার প্রকাশ্যে এল কংগ্রেসের অন্তর্দ্বন্দ্ব। জম্মু-কাশ্মীরের প্রচার কমিটির দায়িত্ব দেওয়ার দুই ঘণ্টার মধ্যেই সেই কমিটির চেয়ারম্য়ান পদ থেকে ইস্তফা দিলেন কংগ্রেসের প্রবীণ নেতা গুলাম নবি আজ়াদ। জি-২৩ নেতাদের অন্যতম মুখ আজাদের এই আকস্মিক পদত্যাগে কার্যতই অস্বস্তিতে পড়েছে কংগ্রেস। কিন্তু দায়িত্ব পাওয়ার কয়েক ঘণ্টা পরই কেন তিনি দায়িত্ব থেকে সরে আসলেন, তা নিয়ে উঠছে হাজারো প্রশ্ন। সূত্রের খবর, প্রচার কমিটি সামলানোর দায়িত্ব পেয়ে খুশি তো হননি, বরং অসম্মানিত বোধ করেছেন গুলাম নবি আজ়াদ। দলের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েই তিনি কমিটির চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিয়েছেন।

দলের বিরুদ্ধে গুলাম নবি আজ়াদের ক্ষোভ নতুন নয়। ২০২০ সালে বিক্ষুব্ধ যে ২৩ জন নেতা দলনেত্রী সনিয়া গান্ধীকে চিঠি দিয়েছিলেন, তার মধ্যে অন্যতম মুখ ছিলেন গুলাম নবি আজ়াদ। জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী দলের অন্দরে একাধিক পরিবর্তন আনার দাবি জানিয়ে কয়েক মাস আগেও সুর চড়িয়েছিলেন, বৈঠক করেছিলেন বিক্ষুব্ধ নেতাদের সঙ্গে। কিন্তু আশ্বাস দেওয়া হলেও, বিশেষ কোনও ফল মেলেনি। কংগ্রেস যে তিমিরে থাকার, সেই তিমিরেই রয়ে গিয়েছে। তবে মঙ্গলবার সাংগঠনিক কিছু পদের পরিবর্তন করা হয়। তার মধ্যে অন্যতম ছিল জম্মু-কাশ্মীরের প্রচার কমিটি ও পলিটিক্যাল অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান পদ। এই দুই পদেই দায়িত্ব দেওয়া হয় গুলাম নবি আজ়াদকে। কিন্তু দায়িত্ব পাওয়ার দুই ঘণ্টা পরই আজ়াদ এই দুই কমিটি থেকে ইস্তফা দিয়েছেন বলে জানা যায়।

ইস্তফার কারণ নিয়ে গুলাম নবি আজ়াদ নিজে কিছু না বললেও সূত্রের খবর, গুলাম নবি আজ়াদ কংগ্রেসের শীর্ষ কমিটির সদস্য।তিনি জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী ছিলেন, কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন তিনি। তাঁর মতো প্রবীণ নেতাকে প্রচার কমিটি ও পলিটিক্যাল অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান করা  আদতে তাঁর পক্ষে অসম্মানজনক এবং  রাজনৈতিক অবনতিও। সেই কারণেই দায়িত্ব পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ইস্তফা দেন তিনি। এছাড়া জম্মু-কাশ্মীর কংগ্রেসের রদবদল নিয়েও অসন্তুষ্ট গুলাম নবি আজ়াদ। তাঁর ঘনিষ্ঠরা কংগ্রেস কমিটিতে ঠাঁই না পাওয়াতেও অসন্তুষ্ট হয়েছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা। প্রচার কমিটির চেয়ারম্যান পদ ছাড়ার পাশাপাশি জম্মু-কাশ্মীর পলিটিক্যাল অ্যাফেয়ার্স কমিটি থেকেও ইস্তফা দিয়েছেন তিনি।

উল্লেখ্য, সম্প্রতিই গুলাম নবি আজ়াদের অত্যন্ত ঘনিষ্ঠ গুলাম আহমেদ মীরকে কংগ্রেসের জম্মু-কাশ্মীর কমিটি থেকে সরিয়ে দেওয়া হয়। তাঁর বদলে দায়িত্ব দেওয়া হয় ভিকর রসুল ওয়ানিকে।

এদিকে, জম্মু-কাশ্মীরে কংগ্রেসের দুই কমিটি থেকে গুলাম নবি আজ়াদের ইস্তফা দেওয়ার পরই কংগ্রেসের অন্দরে নতুন করে অন্তর্দ্বন্দ্ব শুরু হওয়ার আঁচ করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।