Eknath Shinde-Devendra Fadnavis: ছক কষে দিচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী! গোপন বৈঠকে যোগ দিতে রাতেই ভাদোদরায় উড়ে এলেন শিন্ডে

Eknath Shinde-Devendra Fadnavis Meeting: গুজরাটের ভাদোদরায় এই বৈঠক হয়েছে। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিসের সঙ্গেই সরকার গঠন নিয়ে আলোচনা করেন একনাথ শিন্ডে।

Eknath Shinde-Devendra Fadnavis: ছক কষে দিচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী! গোপন বৈঠকে যোগ দিতে রাতেই ভাদোদরায় উড়ে এলেন শিন্ডে
একনাথ শিন্ডে। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2022 | 5:44 PM

সুরাট: জমে উঠেছে ঠাকরে বনাম শিন্ডের লড়াই। শিবসেনা ও মহারাষ্ট্রের গদি কার দখলে থাকবে, তা নিয়ে শুরু হয়েছে টানাপোড়েন। একদিকে যেমন একনাথ শিন্ডে সংখ্যাগরিষ্ঠতার দাবি করেছে, অন্যদিকে শিবসেনা প্রধান তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও জানিয়েছেন বালা সাহেব ঠাকরের নামের অপব্যবহার হতে দেবেন না। এই টানাপোড়েনের মাঝেই শনিবার মধ্যরাতে বিজেপি নেতাদের সঙ্গে বৈঠক করলেন শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে। সূত্রের খবর, মহারাষ্ট্রে সরকার গঠন নিয়েই শনিবার রাতে বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিসের সঙ্গে কথা বলেন একনাথ। তাঁর সঙ্গে দেখা করতে গুয়াহাটি থেকে গুজরাটে উড়ে গিয়েছিলেন বিদ্রোহী নেতা।

সূত্র মারফত জানা গিয়েছে, গুজরাটের ভাদোদরায় এই বৈঠক হয়েছে। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিসের সঙ্গেই সরকার গঠন নিয়ে আলোচনা করেন একনাথ শিন্ডে। এদিকে, গতকাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও ভাদোদরায় উপস্থিত ছিলেন। তবে তাঁর সঙ্গে একনাথ শিন্ডের দেখা বা কথা হয়েছে কি না, সে সম্পর্কে কিছু জানা যায়নি।

শিবসেনার বিদ্রোহী শিবিরের তরফেই জানানো হয়েছে, অসমের গুয়াহাটি থেকে রাতে বিশেষ বিমানে ভাদোদরায় আসেন একনাথ শিন্ডে। বৈঠক শেষে রাতেই তিনি ফের অসমে ফিরে যান। উল্লেখ্য, বিক্ষুব্ধ নেতাদের নিয়ে প্রথমে গুজরাটের সুরাটেই উঠেছিলেন একনাথ শিন্ডে। পরে উদ্ধব ঠাকরের শিবিরের হাতের নাগালের বাইরে থাকতেই বিধায়কদের অসমের গুয়াহাটিতে স্থানান্তরিত করা হয়। বর্তমানে গুয়াহাটির র‌্যাডিসন ব্লু নামক একটি পাঁচতারা হোটেলেই রয়েছেন প্রায় ৪০ জন বিধায়ক।

এদিকে, বিদ্রোহী বিধায়কদের বিপাকে ফেলতে শিবসেনার ‘নতুন চাল’ সদস্যপদ খারিজ। গতকালই মহারাষ্ট্রের ডেপুটি স্পিকার ১৬ বিধায়ক, যার মধ্যে একনাথ শিন্ডের নামও রয়েছে, তাদের সদস্যপদ খারিজের নোটিস পাঠান। সোমবার বিকেলের মধ্যে মুম্বইয়ে হাজির হয়ে বিধায়কদের জবাবদিহি করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিজেপির সঙ্গে জোট না বাঁধলে, শিবসেনায় ফিরবেন না বিদ্রোহী নেতারা, তা সাফ জানিয়ে দেওয়া হয়েছে। ইতিমধ্যেই তারা একনাথ শিন্ডের নেতৃত্বে নতুন দলের নামও নির্ধারণ করে নিয়েছে, ‘শিবসেনা বালা সাহেব’। পাল্টা জবাবে উদ্ধব ঠাকরেও জানিয়েছেন, তাঁর বাবার নামের অপব্যবহার হতে দেবেন না।