লাল তালিকা থেকে মুক্ত ভারত, ব্রিটেনে গেলে বিশেষ শর্ত মানলেই থাকতে হবে না কোয়ারেন্টাইনে!

ব্রিটেনের আন্তর্জাতিক যাত্রীদের নিয়মে অ্যাম্বার তালিকাভুক্ত দেশগুলি থেকে ফিরলে বাড়িতে ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকার নিয়ম। তবে নতুন নিয়মে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত যাত্রীদের সেই নিয়ম অনুসরণ করতে হবে না।

লাল তালিকা থেকে মুক্ত ভারত, ব্রিটেনে গেলে বিশেষ শর্ত মানলেই থাকতে হবে না কোয়ারেন্টাইনে!
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 05, 2021 | 8:20 AM

নয়া দিল্লি: লাল তালিকা থেকে ভারতের নাম সরানোর পরই যাত্রীদের জন্য আরও একধাপ ছাড় দিল ব্রিটেন প্রশাসন। ভারত থেকে ব্রিটেনে যাওয়ার ক্ষেত্রে উঠল একাধিক বিধিনিষেধ, এ বার থেকে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত ভারতীয়দের এ বার থেকে বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে না আর।

ডেল্টার দাপটেই ভারতকে লাল তালিকাভুক্ত করেছিল ব্রিটেন, যার জেরে ভারত থেকে ব্রিটেনে যাতায়াত সম্পূর্ণ নিষিদ্ধ ছিল। সম্প্রতিই সেই তালিকা থেকে বের করে “অ্য়াম্বার” তালিকায় বসানো হয়। এরফলেই যাত্রীদের ব্রিটেনে প্রবেশের নিয়মেও রদবদল আনা হল। এ বার থেকে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত ব্যক্তিদের ব্রিটেনে গেলেই ১০ দিনের বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইনে থাকতে হবে না।  এছাড়াও তারা নিজেদের ইচ্ছা মতো জায়গায় ১০ দিনের কোয়ারেন্টাইনের নিয়ম অনুসরণ করতে পারবেন। কোয়ারেন্টাইনের পাঁচদিন পূরণ হলে তারা করোনা পরীক্ষা করে বন্দিদশা থেকে মুক্তিও পেতে পারে।

ব্রিটেনের আন্তর্জাতিক যাত্রীদের নিয়মে অ্যাম্বার তালিকাভুক্ত দেশগুলি থেকে ফিরলে বাড়িতে ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকার নিয়ম। তবে নতুন নিয়মে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত যাত্রীদের সেই নিয়ম অনুসরণ করতে হবে না। সম্প্রতিই ভারত ছাড়াও সংযুক্ত আরব আমিরশাহি, কাতার ও বাহরিনকে লাল তালিকা থেকে অ্যাম্বার তালিকায় আনা হয়েছে। আগামী রবিবার,৮ অগস্ট থেকেই এই নতুন নিয়ম কার্যকর হবে।

এই সময়েই যেহেতু ভারত থেকে বহু পড়ুয়া ব্রিটেনে পড়তে যাচ্ছে, সেই কারণে তাদের ক্ষেত্রে এই নিয়ম বিশেষ সুবিধা করে দেবে বলে মনে করা হচ্ছে। তবে অ্যাম্বার তালিকাভুক্ত হওয়ায় যাত্রার তিনদিন আগে করোনা পরীক্ষা ও ইংল্যান্ডে পৌঁছেই করোনা পরীক্ষা করাতে হবে। এছাড়া একটি প্য়াসেঞ্জার লোকেটর ফর্মও পূরণ করতে হবে। ইংল্যন্ডে পৌঁছেই অ্য়াম্বার তালিকাভুক্ত দেশের যাত্রীদের কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং দ্বিতীয় ও অষ্টম দিনের পর দুবার করোনা পরীক্ষা করাতে হবে।

১৮ নিম্ন যারা এবং যাদের টিকাকরণ সম্পূর্ণ হয়ে গিয়েছে, তাদের এই কোয়ারেন্টাইনের নিয়ম থেকে ছাড় দেওয়া হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকাতেও যারা করোনা টিকার দুটি ডোজ় নিয়েছেন, তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না। আরও পড়ুন: কোভিড বৈঠক ঘিরে ফের চরমে মুখ্যমন্ত্রী-লেফটেন্যান্ট গভর্নর দ্বৈরথ, ‘গণতন্ত্র মানুন’ পরামর্শ কেজরীবালের