শিক্ষামন্ত্রীর ‘দুয়ারে’ বিক্ষোভ দেখিয়ে গ্রেফতার ২ হবু শিক্ষক!

SLST: শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)-র বাড়ির সামনে দ্রুত নিয়োগের দাবিতে বিক্ষোভ শুরু করেছিলেন হবু শিক্ষকরা (SLST)। পরে শিক্ষামন্ত্রীর আশ্বাসে বিক্ষোভ প্রত্যাহার করেছিলেন তাঁরা।

শিক্ষামন্ত্রীর 'দুয়ারে' বিক্ষোভ দেখিয়ে গ্রেফতার ২ হবু শিক্ষক!
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 3:55 PM

কলকাতা: রবিবাসরীয় দুপুর। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)-র বাড়ির সামনে দ্রুত নিয়োগের দাবিতে বিক্ষোভ শুরু করেছিলেন হবু শিক্ষকরা (SLST)। পরে শিক্ষামন্ত্রীর আশ্বাসে বিক্ষোভ প্রত্যাহার করেছিলেন তাঁরা। তবে কোভিড পরিস্থিতিতে ‘বেআইনি’ জমায়েতের অভিযোগে সোমবার ২ চাকরিপ্রার্থীকে গ্রেফতার করল পুলিশ।

পুলিশ সূত্রে খবর, কোভিড পরিস্থিতিতে বিধিনিষেধ উপেক্ষা করে বিক্ষোভের অভিযোগে লেকটাউন থানায় একটি লিখিত অভিযোগ দায়ের হয়। যার ভিত্তিতে আবু নাসির ঘরামী ও মতিউর রহমান নামে দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। এদিন বিধাননগর উত্তর থানা এলাকা থেকে দুই চাকরিপ্রার্থীকে আটক করে লেকটাউন থানার পুলিশ। পরে তাঁদের গ্রেফতার করা হয়। এদিনই তাঁদের বিধাননগর আদালতে তোলা হয়।

রবিবার নবম থেকে দ্বাদশ শ্রেণির প্রথম ফেজে ডাক পাওয়া মেধাতালিকাভুক্ত এই চাকরি প্রার্থীদের অনেকে পৌঁছে গিয়েছিলেন সোজা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর (Bratya Basu) বাড়ির সামনে। দ্রুত নিয়োগ করতে হবে, এই দাবি তুলে হাতে নানা পোস্টার নিয়ে বিক্ষোভ শুরু করেন ২০১৬ সালে পাশ হওয়া এবং ২০১৮ সালে মেধাতালিকাভুক্ত হওয়া এই হবু শিক্ষকরা। অভিযোগ, মেধাতালিকায় নাম থাকা সত্ত্বেও ২,৯০০ জন প্রার্থী নিয়োগ পাননি।

উল্লেখ্য, এর আগে প্রেস ক্লাবের সামনে ২৯ দিন বিক্ষোভ করেছিলেন এই চাকরিপ্রার্থীরা। পরে তাঁদের সঙ্গে দেখা করেছিলেন মুখ্যমন্ত্রী। তাঁদের দাবি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছিলেন তিনি। কিন্তু তার পরেও নিয়োগ হয়নি এই অভিযোগ করে গত জানুয়ারি মাস থেকে সল্টলেকের ময়ুখ ভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন করে আসছেন তাঁরা। প্রায় ৬ মাস ধরে বিক্ষোভ দেখিয়ে আসা এই চাকরিপ্রার্থীরা রবিবার সটান পৌঁছে গিয়েছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে।

‘দিদির দেওয়া আস্থায় আমরা আজ রাস্তায়,’ ‘দিদি তুমি রাখ কথা প্রমাণ করো বাস্তবতা’, এমনই সব লেখা পোস্টার দেখা যায় বিক্ষোভকারীদের হাতে। পরে অবশ্য শিক্ষামন্ত্রীর আপ্ত সহায়ক মারফত আশ্বাসে ফিরে যান বিক্ষোভকারীরা। তবে করোনা বিধি ভঙ্গ করায় এঁদের মধ্যে ২ জনকে গ্রেফতার করল পুলিশ। আরও পড়ুন: ‘দিদি তুমি রাখ কথা প্রমাণ করো বাস্তবতা’, শিক্ষামন্ত্রীর ‘দুয়ারে’ হবু শিক্ষকরা!