Kolkata Book Fair: বইমেলায় আবোল তাবোলের ২০ হাজার কপি উপহার পাবে শিশুরা

Kolkata Book Fair: গতবছর বইমেলায় ২৪ কোটি টাকার বই বিক্রি হয়েছিল এবং প্রায় ২৩ লাখ পুস্তকপ্রেমীর সমাগম হয়েছিল।

Kolkata Book Fair: বইমেলায় আবোল তাবোলের ২০ হাজার কপি উপহার পাবে শিশুরা
বইমেলায় বড় চমক
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 8:00 PM

কলকাতা: মাঝে আর মাত্র একদিন। সোমবার উদ্বোধন হচ্ছে কলকাতা বইমেলা। বইমেলায় (Kolkata International Book Fair) এই বছর থেকে ফের দুঃস্থ, বৃদ্ধ ও বিশেষ ক্ষমতা সম্পন্ন শিশুদের বই উপহার দেওয়া হবে। ২০২০ সালে শেষবার এই ব্যবস্থা রাখা হয়েছিল। এই বছর শিশুদের জন্য সুকুমার রায়ের লেখা আবোল তাবোল-এর প্রায় ২০ হাজার কপি বিতরণ করা হবে। বিশেষভাবে সক্ষম শিশু, গরিব-দুঃস্থ শিশু এবং পথশিশুদের হাতে তুলে দেওয়া হবে এই উপহার। তাঁদের বিশেষ বাসে করে বইমেলায় নিয়ে আসা হবে। এর পাশাপাশি শহরের বর্ষীয়ান নাগরিকদেরও একটি বিশেষ দিনে বই উপহার দেওয়া হবে। গতবছর বইমেলায় ২৪ কোটি টাকার বই বিক্রি হয়েছিল এবং প্রায় ২৩ লাখ পুস্তকপ্রেমীর সমাগম হয়েছিল।

এই বছরও প্রচুর প্রকাশকের সমাগম হয়েছে বইমেলায়। এবারের বইমেলায় থিম কান্ট্রি থাকছে স্পেন। বইমেলার উদ্বোধনের পর স্পেনের শিল্পীরা এক সাংস্কৃতিক অনুষ্ঠান করবেন। এর পাশাপাশি আগামী ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ দিবস অনুষ্ঠিত হবে কলকাতা বইমেলায়। বাংলাদেশের বিভিন্ন শিল্পীরা আসবেন সেই দিন। এবারের বইমেলায় মোট ৯টি গেট করা হচ্ছে। মাদ্রিদের টোলেডো গেটের আদলে একটি গেট তৈরি করা হচ্ছে। সেটি হল ৫নং গেট।

এবারের বইমেলায় শীর্ষেন্দু মুখোপাধ্যায়কে আজীবন সম্মাননা দেওয়া হবে। এর পাশাপাশি এবার ছোট প্রকাশকদের জন্য আর টেবিল নয়, তাদের জন্য ছোট ছোট স্টলের ব্যবস্থা করা হচ্ছে। এবারের বইমেলায় ২০টি দেশ অংশগ্রহণ করছে। তার মধ্যে থাইল্যান্ড এই প্রথম অংশ নিচ্ছে বইমেলায়। বাংলাদেশ থেকে সব মিলিয়ে ৭০ টি প্রকাশনা সংস্থা আসছে কলকাতা বইমেলায়।

প্রসঙ্গত, এই বছর কলকাতা বইমেলায় আসা পুস্তকপ্রেমীদের যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য অতিরিক্ত মেট্রো পরিষেবাও চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাত আটটা পর্যন্ত বইমেলা খোলা থাকবে। আর  শেষ মেট্রো ছাড়বে রাত ৯টা ৪৫ মিনিটে।