Abhishek-Rujira: কেন বারবার দিল্লিতে তলব? হাইকোর্টের দ্বারস্থ অভিষেক-রুজিরা

Coal Scam: গত ৬ সেপ্টেম্বর অভিষেককে দিল্লিতে টানা ৯ ঘণ্টা জেরা করা হয়েছে। তা সত্ত্বেও ফের তাঁকে তলব করা হল ইডির দফতরে।

Abhishek-Rujira: কেন বারবার দিল্লিতে তলব? হাইকোর্টের দ্বারস্থ অভিষেক-রুজিরা
কয়লা-কাণ্ডে ভিডিয়ো কনফারেন্সে হাজিরা রুজিরার (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 9:38 AM

নয়া দিল্লি: বারবার দিল্লিতে ইডির দফতরে তলব করা হচ্ছে সাংসদ তথা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee)। কিছুদিন আগেই এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ED) অফিসে তাঁকে টানা ৯ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়। ফের একবার অভিষেক ও তাঁর স্ত্রী রুজিরাকে (Rujira Banerjee) তলব করেছে ইডি। আর এবার দিল্লির বদলে কলকাতায় জেরা করার আবেদন নিয়ে দিল্লি হাইকোর্টের (Delhi High Court) দ্বারস্থ হলেন সস্ত্রীক অভিষেক। আইন মেনে কলকাতাতেই (Kolkata) তাঁদের জেরা করুক ইডি। এই আবেদন জানিয়ে দিল্লি হাইকোর্টে একটি মামলা দায়ের করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়।

শুধু অভিষেক নয়, কয়লা-কাণ্ডে রুজিরা বন্দ্যোপাধ্যায়কেও এর আগে দিল্লিতে তলব করা হয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতির কথা বলে দিল্লিতে হাজিরা এড়িয়ে যান তিনি। পরে হাজিরা দেন অভিষেক। দিল্লি হাইকোর্টে আবেদনে অভিষেক এবং রুজিরা বন্দ্যোপাধ্যায়ের দাবি করেছেন, কয়লা কাণ্ডে যে অভিযোগগুলির ভিত্তিতে অভিষেক এবং রুজিরাকে ইডি তলব করছে, সেগুলি সবই পশ্চিমবঙ্গের মধ্যে ঘটেছে। তা সত্ত্বেও কেন এই বিষয়ে দিল্লিতে অভিযোগ দায়ের করে ডাকা হচ্ছে? সেই প্রশ্নই তুলেছেন তাঁরা। তাঁদের দাবি, রাজনৈতিক উদ্দেশ্য নিয়েই সেখানে অভিষেক এবং রুজিরাকে বারবার তলব করা হচ্ছে। তাঁদের বিরুদ্ধে কী অভিযোগ রয়েছে তা অভিষেক বা রুজিরা বন্দ্যোপাধ্যায়কে স্পষ্ট ভাবে জানানো হয়নি বলেও দাবি।

আগামী ২১ সেপ্টেম্বর ফের অভিষেককে তলব করা হয়েছে। কয়লাকাণ্ডের তদন্তে এই নিয়ে তৃতীয়বার অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সমন পাঠিয়েছে ইডি। দ্বিতীয় সমন অনুযায়ী, কয়লাকাণ্ডের তদন্তে আগেই ইডির দফতরে হাজিরা দেওয়ার কথা ছিল তৃণমূল সাংসদের। কিন্তু তিনি আগেই চিঠি দিয়ে জানিয়ে দিয়েছিলেন যে এদিন উপস্থিত থাকতে পারবেন না। এরপরই ২১ সেপ্টেম্বর দিল্লিতে ইডির দফতরে হাজিরা দেওয়ার জন্য বলা হয় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে।

প্রথমবার যখন অভিষেক হাজিরা দেন, তখন দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদ করা হয়েছিল ডায়মন্ডহারবারের সাংসদকে। টানা ৯ ঘণ্টা ধরে তাঁকে জিজ্ঞাসাবাদ করেছিলেন ইডির আধিকারিকরা। তারপর ৪৮ ঘণ্টা যেতে না যেতে ফের সমন পাঠানো হয় অভিষেককে। এরপর ফের তৃতীয়বার তৃণমূলের সর্বভারতীয় সভাপতিকে ডেকে পাঠানো হয়েছে।ইডি সূত্রে খবর, প্রথম দিনে জিজ্ঞাসাবাদে তাঁদের কাছে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে। বিশেষ করে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সংস্থার সঙ্গে অনুপ মাঝি ওরফে লালা এবং বিনয় মিশ্র কীভাবে যুক্ত, সেই সংক্রান্ত বিষয়ে আরও বিশদে জিজ্ঞাসাবাদ করতে চান আধিকারিকরা। তাই আবারও তলব করা হয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। একই সঙ্গে লন্ডন ও থাইল্যান্ডের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত বিষয়গুলি নিয়েও আরও গভীর তদন্তে প্রবেশ করতে চাইছেন ইডি আধিকারিকরা। তবে এ ভাবে কলকাতা ছেড়ে দিল্লিতে ডেকে পাঠানো নিয়ে আগেও প্রশ্ন তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: ISIS-K: ভারতের জেলে ছিল এই জঙ্গি, পাঁচ বছর পর সেই কাবুলে ঘটাল আত্মঘাতী বিস্ফোরণ!