Awas Plus Scheme: আবাস যোজনার তালিকায় ‘অযোগ্য’ কেউ থাকছে না তো? যাচাই করবেন আশাকর্মীরা

Awas Yojana: সংশ্লিষ্ট এলাকার ব্লক উন্নয়ন অফিসের অধীনে এই তালিকা যাচাইয়ের জন্য এক একটি দল গঠন করা হবে। সেই দলের থাকবেন আশাকর্মীরা।

Awas Plus Scheme: আবাস যোজনার তালিকায় 'অযোগ্য' কেউ থাকছে না তো? যাচাই করবেন আশাকর্মীরা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2022 | 7:01 AM

কলকাতা: আবাস যোজনার জন্য ভেরিফিকেশনের দায়িত্বে এবার আশা কর্মী (ASHA workers), অঙ্গনওয়াড়ি কর্মীরা। রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের থেকে বাংলার সব জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের চিঠি পাঠিয়ে এই বার্তাই দেওয়া হয়েছে। তাতে জানানো হয়েছে, আবাস প্লাস প্রকল্পের (Awas Plus Scheme) আওতায় যাঁরা যাঁরা গ্রামীণ এলাকায় বাড়ি তৈরির সুবিধা পাবেন, তাঁদের তালিকা যাচাই করার জন্য আশাকর্মীদের কাজে লাগানো হবে। সংশ্লিষ্ট এলাকার ব্লক উন্নয়ন অফিসের অধীনে এই তালিকা যাচাইয়ের জন্য এক একটি দল গঠন করা হবে। সেই দলের থাকবেন আশাকর্মীরা।

আবাস প্লাস প্রকল্পের পোর্টালে এই প্রকল্পের সুবিধাপ্রাপকদের যে নামের তালিকা প্রস্তাবিত করা রয়েছে, সেই তালিকা খতিয়ে দেখবেন আশাকর্মীরা। তালিকায় যাঁদের নাম থাকছে, বাস্তবে তাঁরা এই প্রকল্পের সুবিধা পাওয়ার মতো অবস্থায় রয়েছেন কি না বা তাঁরা সুবিধা পাওয়ার যোগ্য কি না, সেই বিষয়টি যাচাই করার দায়িত্ব থাকবে আশাকর্মীদের উপর। এর জন্য সংশ্লিষ্ট ব্লক উন্নয়ন অফিসের বিডিওরা আশাকর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণও দেবেন। যাবতীয় প্রশিক্ষণ পর্ব শেষ হওয়ার পরের দিন থেকেই আশাকর্মীদের দল নিজেদের কাজ শুরু করে দেবেন। প্রশিক্ষণের পর সাত দিনের মধ্যে এই যাচাইকরণের কাজ শেষ করতে হবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী আবাস যোজনার সঙ্গেই পরবর্তীতে সংযোজিত অংশ হল এই আবাস প্লাস প্রকল্প। যাঁরা যাঁরা এই প্রকল্পের আওতায় সুবিধাভোগীদের তালিকায় পড়েন, তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বাড়ি তৈরির জন্য টাকা পাঠায় কেন্দ্র। প্রকল্পের নিয়ম অনুযায়ী, ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ঢোকার  তিন মাসের মধ্যে শুরু করে দিতে হবে বাড়ি তৈরির কাজ। এই প্রকল্পের আওতায় যাতে কোনওরকমভাবে ‘অযোগ্য’ কোনও ব্যক্তি বাড়ি তৈরির টাকা না পেয়ে যান, তা নিশ্চিত করতে চাইছে প্রশাসন। সেই কারণেই পোর্টালে প্রস্তাবিত তালিকা সরেজমিনে যাচাই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই কারণেই আশাকর্মীদের দিয়ে তালিকা যাচাই করানোর পথে হাঁটা হচ্ছে।