Weather Update: আরও পারাপতন কলকাতায়, মরশুমের শীতলতম দিন আজই

Weather Update: কলকাতা শহরে রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস। চলতি মরশুমের এটাই শীতলতম দিন।

Weather Update: আরও পারাপতন কলকাতায়, মরশুমের শীতলতম দিন আজই
নামতে শুরু করেছে তাপমাত্রা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2022 | 8:00 AM

কলকাতা: মাঝে কয়েকদিন তাপমাত্রা (Weather Update) স্বাভাবিকের তুলনায় খানিক বেড়ে গিয়েছিল। বঙ্গোপসাগরে অতিরিক্ত জলীয় বাষ্প প্রবেশ করার জন্যই এই কাণ্ড ঘটেছিল। তবে ফের নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ। শনিবারের তুলনায় আজ আরও পারাপতন শহরে। হাওয়া অফিস (Alipore Weather Office) থেকে জানানো হয়েছে, কলকাতা শহরে রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস। চলতি মরশুমের এটাই শীতলতম দিন। সকালের দিকে হালকা কুয়াশাও চাদরও দেখা গিয়েছে। ঠান্ডার আমেজও ছিল বেশ।

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, বেলা বাড়লে তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছাবে। জেলাগুলির ক্ষেত্রে তাপমাত্রা অবশ্য কলকাতার তুলনায় আরও খানিকটা কম হবে। আপাতত রাজ্যের বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস। উল্লেখ্য, শনিবারও শহর কলকাতায় সকালের দিকে তাপমাত্রা ছিল ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। এদিন আরও কমেছে তাপমাত্রার পারদ। জাঁকিয়ে শীত এখনও পড়ছে না বটে, কিন্তু ঠান্ডার আমেজ বেশ ভালই উপভোগ করতে শুরু করে দিয়েছে শহরবাসী।

মাঝে কয়েকদিন আকাশ হালকা মেঘলা ছিল। শীতের আমেজও খানিক কমতে দেখা গিয়েছিল। কিন্তু মেঘ কাটতেই ফের বাড়ছে ঠান্ডার অনুভূতি। যদিও জাঁকিয়ে শীত এখনও পড়েনি, তবে ইতিমধ্যেই চিড়িয়াখানা বা ভিক্টোরিয়ায় ভিড় জমতে শুরু করে দিয়েছে। রবিবাসরীয় ছুটির দিনে এমন শীতের আমেজে সেই ভিড় আরও বাড়তে পারে।

শহর ও শহরতলির বিভিন্ন জায়গায় রাত বাড়লেই রাস্তার ধারে আগুন পোহাতে দেখা যাচ্ছে মানুষজনকে। ভোরের দিক কুয়াশার হালকা আস্তারণও দেখা যাচ্ছে শহরতলির বিভিন্ন জায়গায়। জাঁকিয়ে শীত না পড়লেও, শীতের এই আমেজই চেটেপুটে উপভোগ করতে শুরু করে দিয়েছেন বঙ্গবাসী। ঠান্ডার অনুভূতি বাড়তেই অনেকে আবার চড়ুইভাতির প্ল্যানিংও শুরু করে দিয়েছেন। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সেক্ষেত্রে শীতের আমেজ আগামী দিনে আরও বাড়তে পারে বলে আশায় বুক বাঁধছে শহরবাসী।