Calcutta High Court: ‘হাইকোর্টের একটা শৌচাগার রক্ষণাবেক্ষণ করতে পারে না, আমাদের বিশ্বাস করতে হবে তারা মর্ডানাইজ সোসাইটি করবে?’ ফের ভর্ৎসনার মুখে রাজ্য

Calcutta High Court: হাওড়ার জগাছা এলাকায় পনেরো বছর ধরে জল জমে। গত ২৩ ডিসেম্বর ওই এলাকা পরিদর্শন করে রিপোর্ট জমা পড়ে যে কোন জল জমা নেই। জনস্বার্থ মামলায় সেই রিপোর্ট দেখেই বিরক্ত আদালত। প্রধান বিচারপতির মন্তব্য, "একটা শৌচালয় করতে পারে না যে দফতর, সে জমি অধিগ্রহণ,দমকলের অনুমতি ইত্যাদি নিয়ে কাজ করবে এটা বিশ্বাস হচ্ছে না।

Calcutta High Court: 'হাইকোর্টের একটা শৌচাগার রক্ষণাবেক্ষণ করতে পারে না, আমাদের বিশ্বাস করতে হবে তারা মর্ডানাইজ সোসাইটি করবে?' ফের ভর্ৎসনার মুখে রাজ্য
ফের হাইকোর্টের তোপের মুখে রাজ্যImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2024 | 1:01 PM

কলকাতা: কলকাতা হাইকোর্টে ফের ভর্ৎসনার মুখে রাজ্য। পূর্ত দফতরের কাজে অসন্তুষ্ট প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। একটি জনস্বার্থ মামলার শুনানিতে প্রধান বিচারপতি মন্তব্য করেন, “হাইকোর্টের একটা শৌচাগার রক্ষণাবেক্ষণ করতে পারে না, আর আমাদের বিশ্বাস করতে হবে  তারা মর্ডানাইজ সোসাইটি করবে? যেদিন প্রথম এই হাইকোর্টে এসেছিলাম তখন থেকে এই কাজ পড়ে আছে। আমি বিশ্বাস করি না PWD আদৌ এই কাজ করতে পারবে।” একই সঙ্গে তিনি বলেন, “শুধু কলকাতা হাইকোর্টেই নয় শিলিগুড়িতেও একই অবস্থা। কোনও কিছু নির্দেশ দিলেই অযুহাত, মেগা প্রজেক্ট তাই প্রশাসনের অনুমতি লাগবে।

হাওড়ার জগাছা এলাকায় পনেরো বছর ধরে জল জমে। গত ২৩ ডিসেম্বর ওই এলাকা পরিদর্শন করে রিপোর্ট জমা পড়ে। যেখানে উল্লেখ ছিল, কোনও জল জমা নেই। জনস্বার্থ মামলায় সেই রিপোর্ট দেখেই বিরক্ত আদালত। প্রধান বিচারপতির মন্তব্য, “একটা শৌচালয় করতে পারে না যে দফতর, সে জমি অধিগ্রহণ,দমকলের অনুমতি ইত্যাদি নিয়ে কাজ করবে এটা বিশ্বাস হচ্ছে না। দায়িত্বহীন মন্তব্য করছেন। একটা ছোট কাজ করলেও আদালতের আত্মবিশ্বাস বাড়ে।”

এ দিন শুনানির শেষে প্রধান বিচারপতির নির্দেশ, “জেলাশাসক উপযুক্ত ব্যবস্থা নেবেন। ৬০০ লক্ষ টাকা প্রয়োজন। জেলা শাসককে জানাতে হবে কোন দফতর এই কাজ করতে সক্ষম।”