Local Train Timing: ৭ টায় নয়, হাওড়া থেকে শেষ ট্রেন ৫টায়, আর শিয়ালদহে?

Local Train Timing: সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, ৭ টা পর্যন্ত চলবে লোকাল ট্রেন। তবে যাত্রীরা এখনও বুঝতে পারছে না, ৭ টায় শেষ ট্রেন ছাড়বে নাকি ৭ টার মধ্যে গন্তব্যে পৌঁছবে শেষ ট্রেনটি।

Local Train Timing: ৭ টায় নয়, হাওড়া থেকে শেষ ট্রেন ৫টায়, আর শিয়ালদহে?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 5:58 PM

কলকাতা : রাজ্যের পরিবহনের সবথেকে গুরুত্বপূর্ণ মাধ্যম হল লোকাল ট্রেন। হাওড়া কিংবা শিয়ালদহ শাখায় লক্ষ লক্ষ মানুষ নিত্যদিন যাতায়াত করেন এই লোকাল ট্রেনে। অনেকেরই কর্ম ক্ষেত্রে পৌঁছনোর একমাত্র উপায় এই ট্রেন। আর রাজ্য সরকারের বিধি-নিষেধ জারি হওয়ার পর সেই লোকাল ট্রেনের সময় নিয়েই বিভ্রান্তি চরমে পৌঁছেছে। দুই শাখায় লোকাল ট্রেনের দু রকম সময় বেঁধে দেওয়া হয়েছে। পূর্ব রেল বলছে ৭ টায় ছাড়বে শেষ ট্রেন। আর দক্ষিণ-পূর্ব রেল বলছে, ৭ টার পর আর কোনও ট্রেন চলবে না।

কোথায় বিভ্রান্তি?

সরকারি নির্দেশিকা বলছে, সন্ধে ৭ টা পর্যন্ত চলবে লোকাল ট্রেন। যাত্রীদের প্রশ্ন, ৭ টায় শেষ ট্রেন ছাড়?বে নাকি ৭টার মধ্যে গন্তব্যে পৌঁছতে হবে? সেই বিভ্রান্তি দূর করতে পারল না রেল কর্তৃপক্ষও। পূর্ব রেল ও দক্ষিণ-পূর্ব রেলের মধ্যে ফারাক রয়ে যাচ্ছে। শিয়ালদহ স্টেশন থেকে শুধুমাত্র পূর্ব রেলের ট্রেন ছাড়ে। আর হাওড়া থেকেই পূর্ব রেলের পাশাপাশি দক্ষিণ-পূর্ব রেলের লোকাল ট্রেনও ছাড়ে। ফলে বিভ্রান্তি রয়েই যাচ্ছে।

কী বলছে পূর্ব রেল?

অনেক যাত্রীদের মধ্যেই প্রশ্ন তৈরি হয়েছে, মাঝপথে ৭টা বেজে গেলে কী হবে? পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, ভোর ৫ টা থেকে সন্ধে ৭ টা পর্যন্ত টাইম টেবিল অনুযায়ী সব ট্রেন চলবে। ৭ টা বা তার আগে শেষ ট্রেন ছাড়বে। তারপর তার গন্তব্যে পৌঁছতে যে সময় লাগবে, তাতে কোনও বাধা নেই। ৭টা পর্যন্ত খোলা থাকবে টিকিট কাউন্টারও। অর্থাৎ ট্রেন ৭ টায় ছাড়লে যদি গন্তব্যে পৌঁছতে রাত ১০ টাও বাজে, সে ক্ষেত্রে কোনও বাধা নেই। অর্থাৎ সন্ধে ৭ টায় শেষ ট্রেন পাওয়া যাবে।

কী বলছে দক্ষিণ-পূর্ব রেল?

দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক নীরজ কুমার বলছেন অন্য কথা। তাঁর দাবি, সন্ধে ৭ টার পর আর কোনও লোকাল ট্রেন চলাচল করবে না। তাঁর দেওয়া তথ্য অনুযায়ী, হাওড়া শাখা থেকে শেষ ট্রেন ছাড়বে বিকেল ৫ টার হাওড়া-পাঁশকুড়া লোকাল। তারপর আর কোনও ট্রেন ছাড়বে না। আর সকালে ট্রেন চলাচল শুরু হবে ভোর ৫ টার পর। স্বাভাবিকভাবেই দুই শাখার বক্তব্যে যাত্রীরা বুঝে উঠতে পারছেন না।

ঠিক কী নির্দেশ নবান্নের?

রবিবার নবান্নের নির্দেশ দেওয়া হয়েছে, সোমবার থেকে সন্ধে সাতটার পর আর কোনও লোকাল ট্রেন পরিষেবা চালু থাকবে না। কড়াকড়ি করা হয়েছে যাত্রী সংখ্যা নিয়েও। সন্ধে ৭ টা পর্যন্ত যে লোকাল ট্রেনগুলি চলবে, সেগুলিও ৫০ শতাংশ যাত্রী নিয়েই চলাচল করবে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে পর মাথায় হাত পড়েছে নিত্যযাত্রীদের একাংশের। কলকাতার শহরতলি এবং সংলগ্ন এলাকাগুলি থেকে প্রচুর মানুষ প্রতিদিন লোকাল ট্রেনে কলকাতায় নিজেদের কর্মস্থলে আসেন। এবার সন্ধে ৭ টার পর থেকে লোকাল ট্রেন পরিষেবা বন্ধ হয়ে গেলে, কীভাবে তাঁরা বাড়ি ফিরবেন না ভেবে দুশ্চিন্তা বাড়ছে তাঁদের।

আরও পড়ুন: Post Poll Clash: ভোট পরবর্তী হিংসা মামলায় ২১টি ধর্ষণের অভিযোগের প্রমাণ নেই, হাইকোর্টে রিপোর্ট সিবিআইয়ের