IICB Lab: একের পর এক বিস্ফোরণের শব্দ, আগুনের কালো ধোঁয়ায় ঢাকল যাদবপুরের আইআইসিবি ল্যাব

Jadavpur: দমকলের তিনটি ইঞ্জিন পৌঁছে গিয়েছে সেখানে। যুদ্ধকালীন তৎপরতায় আগুন নেভানোর কাজ চলছে।

IICB Lab: একের পর এক বিস্ফোরণের শব্দ, আগুনের কালো ধোঁয়ায় ঢাকল যাদবপুরের আইআইসিবি ল্যাব
আইআইসিবি ল্যাবে আগুন (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 4:53 PM

যাদবপুর: যাদবপুরে ভয়াবহ আগুন। আইআইসিবি-এর ক্যাম্পাসে ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটল। কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে গোটা এলাকা। দমকলের সাতটি ইঞ্জিন পৌঁছে গিয়েছে সেখানে। যুদ্ধকালীন তৎপরতায় আগুন নেভানোর কাজ চলছে। কেমিক্যাল বায়োলজির সেন্টারে ভয়াবহ আগুন লেগেছে।

সোমবার দুপুর নাগাদ হঠাৎ কালো ধোঁয়ায় ঢেকে যায় আইআইসিবি বিল্ডিং। এরপর ধীরে-ধীরে বাড়তে থাকে তার পরিমাণ। পরে বিষাক্ত ধোঁয়ায় ঢেকে যায় গোটা এলাকা। ঘটনাস্থলে যায় দমকলের সাতটি ইঞ্জিন।  অত্যন্ত তৎপরতার সঙ্গে কাজ শুরু করেন তাঁরা। জানা গিয়েছে, বিষাক্ত ধোঁয়ার কারণে ইতিমধ্যে সেখানে উপস্থিত প্রত্যেকের চোখ জ্বালা করতে শুরু করেছে। এলাকায় পৌঁছেছেন দমকল মন্ত্রী সুজিত বসু।

এদিকে, প্রশ্ন উঠতে শুরু করছে আদৌ কেউ ওই ব্লিডিংয়ে আটকে রয়েছেন কিনা। কারণ, বিল্ডিংটি একটি কেমিক্যাল ল্যাব। ফলত সেখানে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের উপস্থিতি থাকতেই পারে। কিন্তু এখনও অবধি জানতে পারা যায়নি যে আদৌ কেউ আটকে রয়েছেন কিনা।

উল্লেখ, এই কয়েকদিন আগেও কলকাতার বুকে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ট্যাংরার মেহের আলি লেনে চামড়ার গুদাম পুড়ে খাক হয়ে যায়। দুর্ঘটনাস্থলে দমকলের ১৫ টি ইঞ্জিন পাঠানো হয়েছে বলে দাবি দমকলের। এদিক, ঘিঞ্জি এলাকা হওয়ায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। চামড়ার গুদামে দাউদাউ করে জ্বলতে থাকে বিধ্বংসী আগুন। প্রাথমিকভাবে জানা যায়, প্রথমে আগুনটি একটি চামড়ার গুদামে লাগে। তবে ওই এলাকা ঘন বসতিপূর্ণ হওয়ায় ঘন ধোঁয়ায় ঢেকে যায় সেটি। সেই সময় আগুনের ধোঁয়ায় এলাকার বহু মানুষ অসুস্থ হয়ে পড়েন। তাঁদের অনেককে এলাকা থেকে অন্যত্র নিয়ে যাওয়া হয়। ট্যাংরার এই চামড়ার গুদামে আগুন কীভাবে লাগল তা  স্পষ্ট না হলেও আগুনের ভয়াবহতা ছিল মারাত্মক।

আরও পড়ুন: CM Mamata Banerjee: আজ পাহাড়ে গুরুত্বপূর্ণ বৈঠকে মমতা, জোর চর্চা জিটিএ-কালিম্পং নিয়ে