Bidhannagar Municipal Election: বিধাননগরের বিধানে এক্স ফ্যাক্টর হতে পারেন সব্যসাচী

Sabyasachi Dutta: যেহেতু তৃণমূলের তরফে এখনও পর্যন্ত প্রার্থী তালিকা ঘোষণা করা হয়নি, তাই মুখে কুলুপ এঁটেছেন বিধাননগরের প্রাক্তন মেয়র।

Bidhannagar Municipal Election: বিধাননগরের বিধানে এক্স ফ্যাক্টর হতে পারেন সব্যসাচী
এক্স ফ্যাক্টর হতে পারেন সব্যসাচী দত্ত
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 10:44 PM

কলকাতা : ২২ জানুয়ারি। ভাগ্য পরীক্ষা হবে চার পুরনিগমের। বিধাননগর, চন্দননগর, আসানসোল, শিলিগুড়ি। আর এর মধ্যে শিলিগুড়িতে যদি সবার নজর থাকে অশোক ভট্টাচার্যের জন্য, তবে বিধাননগরে (Bidhannagar Minicipal Corporation) সেই লাইমলাইটে সব্যসাচী দত্ত (Sabyasachi Dutta)। রাজনীতিতে তাঁর যাত্রা বেশ রঙিন। সবুজ থেকে গেরুয়া হয়ে ফের সবুজে ঘর ওয়াপসি। বিধাননগরের প্রতিটি কোণা হাতের তালুর মতো চেনা তাঁর। আসন্ন পুরনিগম নির্বাচনে বিধাননগরে এক্স-ফ্যাক্টর হতে চলেছেন তৃণমূল নেতা সব্যসাচী দত্ত।

পদ্ম প্রার্থী হয়ে তৃণমূলের ভোট কেটেছিলেন ৮ ওয়ার্ডে

বিধাননগর পুরনিগমের অন্তর্গত মোট ৪১ টি ওয়ার্ড রয়েছে। এর মধ্যে বিধাননগর বিধানসভা কেন্দ্রের অন্তর্গত রয়েছে ১৪ টি ওয়ার্ড। মূলত পুরনিগমের ২৮ নম্বর ওয়ার্ড থেকে ৪১ নম্বর ওয়ার্ড – এই ১৪ টি রয়েছে সল্টলেকের মধ্যে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের নিরিখে বিধাননগর বিধানসভা কেন্দ্রের এই ১৪ টি ওয়ার্ডের মধ্যে আটটি ওয়ার্ডে পিছিয়ে ছিল তৃণমূল কংগ্রেস। মাত্র ছয়টি ওয়ার্ডে নিজেদের ভোট এগিয়ে রাখতে পেরেছিল তৃণমূল।

বিধাননগর বিধানসভার কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের সুজিত বসু বিরুদ্ধে পদ্ম প্রতীকে প্রতিদ্বন্দিতা করেছিলেন সব্যসাচী দত্ত। এখন অবশ্য তিনি আবার পুরোদস্তুর তৃণমূলী। ঘর ওয়াপসির পর্ব হয়ে গিয়েছে ভোটের পর পরই।

মুখে কুলুপ প্রাক্তন মেয়রের

বিধাননগর পুরনিগমের প্রাক্তন মেয়র ছিলেন তিনি। পরবর্তী সময়ে পদ্মশিবিরে যোগদানের পর মেয়র পদ ত্যাগ করেছিলেন। সেই সময় বিধাননগরের মেয়র হিসেবে কৃষ্ণ চক্রবর্তী উঠে এসেছিলেন। এই পরিস্থিতিতে, এখন ফের একবার বিধাননগরের পুরভোট। ফের একবার সব্যসাচী তৃণমূলে। তবে যেহেতু তৃণমূলের তরফে এখনও পর্যন্ত প্রার্থী তালিকা ঘোষণা করা হয়নি, তাই মুখে কুলুপ এঁটেছেন বিধাননগরের প্রাক্তন মেয়র। টু শব্দ করছেন না তাঁর উত্তরাধিকারী তথা পৌর প্রশাসক কৃষ্ণা চক্রবর্তীও।

বড় ফ্যাক্টর হতে পারেন সব্যসাচী

মুখে কিছু না বললেও আসন্ন পুরনিগম নির্বাচনে শুধুমাত্র বিধাননগর বিধানসভা কেন্দ্রে নয়, রাজারহাট-নিউটাউন কেন্দ্রেও বেশ কয়েকটি ওয়ার্ডে বড় ফ্যাক্টর হতে চলেছেন সব্যসাচী দত্ত। রাজারহাট – নিউটাউন কেন্দ্রে ১,৪,১১,১৩,২০ এবং ২১ নম্বর ওয়ার্ডে সব্যসাচী দত্তের বেশ ভাল প্রভাব রয়েছে। সে ক্ষেত্রে আগামী বিধাননগর পুরনিগম নির্বাচনে দলকে জেতানোর ব্যাপারে বড় ভূমিকা থাকতে পারে তাঁর।

রাস্তা মসৃণ নয় সব্যসাচীর জন্য

বিধাননগর পুর এলাকায় সব্যসাচীর দাপট রয়েছে। অনেক ওয়ার্ডে খেলা ঘোরানোর ক্ষমতা রয়েছে তাঁর। বিগত বিধানসভা নির্বাচনের ওয়ার্ডভিত্তিক ফলাফল থেকেই তা স্পষ্ট। কিন্তু তারপরেও সব্যসাচীবাবুকে টিকিট দেওয়া হবে কি না, তা নিয়ে বেশ দ্বন্দ্ব রয়েছে দলে। প্রথমত তিনি যে বিজেপিতে চলে গিয়েছিলেন, তারপরে আবার ঘর ওয়াপসি দলের একাংশ এখনও পুরোপুরি মেনে নিতে পারেনি। তার উপর রাজনৈতিক মহলে কানাঘুষো শোনা যায় বর্তমানে যিনি বিধাননগর পুরনিগমের দায়িত্বে রয়েছেন, সেই কৃষ্ণা চক্রবর্তী, বিধায়ক সুজিত বসু এবং ডেপুটি মেয়র তাপস চট্টোপাধ্যায়ের মধ্যে এক রাজনৈতিক বলয় তৈরি হয়েছে। সেখানে নতুন করে সব্যসাচীর জায়গা তৈরি করার পথটা বেশ কঠিন বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের।

আরও পড়ুন : Madan Mitra: ঈশ্বরের নামে শপথ করে বলছি, প্রথম মদ খাইয়েছে শুভেন্দুর বাবা: মদন

আরও পড়ুন : Sougata Roy: ‘মমতার নিন্দা করে হোয়াটসঅ্যাপ করছেন রাজ্যপাল’, অভিযোগ সৌগতর