Jamtara Gang: জামতাড়া গ্যাংয়ের মূল পান্ডা সহ গ্রেফতার ৪, উদ্ধার হাজারের বেশি জালি সিম কার্ড সহ কয়েক লক্ষ টাকা

Jamtara Gang: কয়ের লক্ষ টাকার জালিয়াতিতে গ্রেফতারিতে মূল পান্ডা সহ গ্রেফতার ৪, সকলেই জামতাড়া গ্যাংয়ের সদস্য।

Jamtara Gang: জামতাড়া গ্যাংয়ের মূল পান্ডা সহ গ্রেফতার ৪, উদ্ধার হাজারের বেশি জালি সিম কার্ড সহ কয়েক লক্ষ টাকা
ছবি - গ্রেফতার ৪
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 5:55 PM

কলকাতা: কয়েকদিন আগেই রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের (Rabindra Bharati University) এক অধ্যাপকের থেকে সাড়ে ৩ লক্ষ টাকা প্রতারণার অভিযোগ ওঠে একটি দুষ্কৃতি দলের বিরুদ্ধে। ফোনে লিঙ্ক পাঠিয়েই চলে জালিয়াতি। ফোনে লিঙ্ক পাঠিয়ে হাতিয়ে নেোয়া হয় লক্ষ লক্ষ টাকা। পরবর্তীতে একই কায়দায় আরও একটি ঘটনার কথা জানা যায় শেক্সপিয়র সরণী থানায়। অভিযোগ পাওয়ার পরেই জোরকদমে তদন্তে নামে কলকাতা পুলিশ। দুই ঘটনার সূত্রে ধরে আগে ৫ জনকে গ্রেফতার করা করেছিল। চলছিল লাগাতার জিজ্ঞাসাবাদ। তাদের সূত্র ধরেই দলের বাকিদের খোঁজ মেলে। খোঁজ মেলে দলের পান্ডার।

এরপর শনিবার আরও ৪ জনকে গ্রেফতার করা হয়। এর সকলেই জামতাড়া গ্যাংয়ের (Jamtara Gang) সদস্য বলে জানা যাচ্ছে। ধৃতদের কাছ থেকে ১২৬০টি জালি সিমকার্ড উদ্ধার করা হয়েছে বলে খবর। এই সিমগুলিকে ব্যবহার করেই তাঁরা প্রতারণা চালতো বলে প্রথামিক তদন্তে জানতে পেরেছে পুলিশ। পুলিশের নজরদারি এড়াতেই বারবার সিম বদলে চলত প্রতারণার কাজ। একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে খোলা হত অ্যাকাউন্ট। আগের ধৃতদের জেরা করেই দলের মূল পান্ডা পরশ মন্ডলের খোঁজ পায় পুলিশ। 

পরশই গোটা প্রতারণা চক্রটির নেতৃত্ব দিত বলে জানতে পেরেছে পুলিশ। তাঁর নির্দেশেই কাজ করত বাকিরা। তাদের গ্রেফতারির পরই ঘরে তল্লাশি চালিয়ে হাজারের বেশি সিম উদ্ধারের পাশাপাশি কয়েক লক্ষ টাকাও বাজেয়াপ্ত করা হয়েছে। এদিন দলের মূল পান্ডা সহ আরও চারজনকে আজ আদালতে তোলা হলে তাদের ১৪ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন বিচারক। এদিকে বিগত কয়েক বছর ধরে যেভাবে শহর কলকাতায় অনলাইন জালিয়াতির পরিমাণ বেড়ে গিয়েছে তাতে উদ্বেগ বেড়েছিল নাগরিক মহলেও। লক্ষ লক্ষ টাকা খুইয়ে পথে বসেন অনেকেই। কিন্তু, প্রযুক্তিকে হাতিয়ার করে যেভাবে প্রতারকদের দৌরাত্ম্য বাড়ছে তা চিন্তায় পুলিশ। এমতাবস্থায়, একযোগে জামতাড়া গ্যাংয়ের ৯ সদস্যের ধরা পড়া পুলিশের বড় সাফল্য বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।