গাড়িতে লাগাতে পারবেন না পুলিশ স্টিকার! সিভিক ভলেন্টিয়ারদের কড়া নির্দেশ লালবাজারের

Kolkata: দুর্ঘটনার তদন্তে নেমেই পর্দা ফাঁস হয় জালিয়াতির। কলকাতায় ভুয়ো পুলিশের গাড়ির হদিশ মেলে।

গাড়িতে লাগাতে পারবেন না পুলিশ স্টিকার! সিভিক ভলেন্টিয়ারদের কড়া নির্দেশ লালবাজারের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2021 | 7:20 AM

কলকাতা: কলকাতা পুলিশে কর্মরত সিভিক ভলিনটিয়াররা গাড়িতে ‘পুলিশ’ লিখতে পারবেন না। কড়া নির্দেশিকা জারি করল লালবাজার। দু’দিন আগে বাঁশদ্রোণীতে পুলিশের ভুয়ো গাড়ির পর্দাফাঁস হওয়ার পরই এই সিদ্ধান্ত নিল লালবাজার।

ঘটনাটি ঘটে গত ২৫ অগস্ট কলকাতার বাঁশদ্রোণী এলাকায়। পুলিশের স্টিকার লাগানো একটি সুমো গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে বাঁশদ্রোণী কালীতলা মোড় এলাকায় একটি মন্দিরে ঢুকে যায়। তার আগে এক ভ্যানচালককে ধাক্কাও মারে গাড়িটি। দুর্ঘটনার তদন্তে নেমেই পর্দা ফাঁস হয় জালিয়াতির। কলকাতায় ভুয়ো পুলিশের গাড়ির হদিশ মেলে।

ঘটনাটি ঠিক কী ঘটেছিল? বুধবার সকালে তখন গমগম করছে বাঁশদ্রোণীর কালীবাড়ি ব্রিজ এলাকা। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছিলেন, ঝড়ের গতিতে আসছিল পুলিশের স্টিকার লাগানো গাড়িটি। আচমকাই কালীতলা মোড়ের কাছে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। পরপর দুটি গাড়িকে ধাক্কা মারে ওই গাড়ুিটি। রাস্তার ধারেই ভ্যানে সরবত বিক্রি করছিলেন এক ব্যক্তি। গাড়িটি ধাক্কা মারে তাঁকে। রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েন তিনি। তাঁকে উদ্ধারের আগেই গাড়িটি নিমেশে মন্দিরের দেওয়াল ভেঙে ঢুকে যায়। প্রত্যক্ষদর্শীরা তখন স্তম্ভিত। সম্বিত্ ফিরতেই তাঁরা ভ্যানচালকে উদ্ধার করেন। খবর যায় থানায়। পুলিশ এসে আহত ভ্যানচালককে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করে। ঘটনায় চালক ও তাঁর সঙ্গীকে জনকে গ্রেফতার করা হয়।

তদন্তে নেমে পুলিশ জানতে পেরেছে, ভুত লুকিয়ে সরষের মধ্যেই। সুমো গাড়িটি একটি সিভিক ভলেন্টিয়ারের গাড়ি। কোনও পুলিশের গাড়ি নয়। পুলিশের স্টিকার লাগিয়ে গাড়িটি নিয়ে ঘুরে বেড়াতেন চালক। সিভিক ভলেন্টিয়ারের নাম দেবাশিস ভট্টাচার্য। যিনি গাড়ি চালাচ্ছিলেন তাঁর নাম দীপক শর্মা। গাড়িটিতে পুলিশের স্টিকার লাগিয়ে ভাড়া দেওয়া হত। পুরো ঘটনার তদন্তে বাঁশদ্রোণী থানার পুলিশ। ঘটনাস্থলে এসেছিলেন পুলিশ কমিশনার সৌমেন মিত্র এবং ডিসি রাশিদ মুনির খান।

কসবার দেবাঞ্জন দেব, বরানগরের সনাতন রায় চৌধুরী, বেলঘরিয়ার রাজর্ষি ভট্টাচার্য – ভুয়ো আইএএস, ভুয়ো সিবিআই কৌসুলী, ভুয়ো আইপিএস- ‘ঠগ’দের এই তালিকায় এখন নবতম সংযোজন রোজই। পুলিশ দেখতে চাইছে ঠগদের হাত কতদূর লম্বা। ভুয়ো অফিসারদের তদন্তে নেমে এমন একাধিক চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে তদন্তকারীদের হাতে। শহর থেকে জেলা- এখন সর্বত্রই নানা ক্ষেত্র থেকে ‘ভুয়ো’দের জালে ফেলছেন তদন্তকারীরা। এক্ষেত্রেও এই যুবক কেন পুলিশের স্টিকার লাগিয়ে গাড়া ভাড়া দিতেন ,তা খতিয়ে দেখা হচ্ছে।

এই ঘটনা প্রকাশ্যে আসার পর থেকেই নড়েচড়ে বসে প্রশাসন। লালবাজারের তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়, যাতে কোনও সিভিক ভলেন্টিয়ার তাঁর গাড়িতে পুলিশ স্টিকার না লাগান। এই মর্মে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে। প্রত্যেক থানায় ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে সেই নির্দেশিকার প্রতিলিপি। এরকম ঘটনা ঘটলে, অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে। আরও পড়ুন: ফের খাস কলকাতায় যৌন নিগ্রহের শিকার নাবালিকা! এবার বাঁশদ্রোণী