Mid Day Meal: ৮১ জন বাচ্চার জন্য ৭ কেজি চাল! মিড ডে মিল পরিদর্শনে রাজারহাটের একটি স্কুলে গিয়ে বিস্মিত কেন্দ্রীয় টিম

Mid Day Meal: ঘুরে দেখেন পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়টি। ব্যবহৃত রান্নার সরঞ্জাম খতিয়ে দেখেন তাঁরা। রান্না ঘরের ভিতরে গিয়ে কী কী জানতে চান দেখুন...

Mid Day Meal: ৮১ জন বাচ্চার জন্য ৭ কেজি চাল! মিড ডে মিল পরিদর্শনে রাজারহাটের একটি স্কুলে গিয়ে বিস্মিত কেন্দ্রীয় টিম
বনমালি স্কুলে কেন্দ্রীয় টিম
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 4:18 PM

কলকাতা: রান্নাঘর কবে তৈরি হয়েছে? জল কোথা থেকে আনেন? আদৌ কি রোজ হাতে গ্লাভস পরেন? রাজারহাটের বনমালিপুর অবৈতনিক প্রাথমিক বিদ্যালয় ঘুরে দেখে প্রশ্ন করলেন মিড ডে মিলের তদন্তে আসা কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। সোমবার কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা বেলা ১২ টা নাগাদ পৌঁছয় রাজারহাটের বনমালিপুর অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ে। স্কুলে পৌঁছে প্রথমেই শিক্ষক শিক্ষিকাদের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় প্রতিনিধিরা। এরপর ক্লাসরুমে গিয়ে পড়ুয়াদের সঙ্গে আলাপচারিতা সারেন। খুদেদের সঙ্গেও বেশ কিছু সময় কথাবার্তা বলেন। ঘুরতে ঘুরতে স্কুলের রান্না ঘরে পৌঁছে যায় কেন্দ্রীয় টিম। ঘুরে দেখেন পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়টি। ব্যবহৃত রান্নার সরঞ্জাম খতিয়ে দেখেন তাঁরা। রান্না ঘরের ভিতরে গিয়ে জানতে চান:

১)এই রান্না ঘর কবে তৈরি হয়েছে? ২) রান্নার জন্য কত জন আছেন? ৩) কী কী রান্না হয়? ৪)কী তেল ব্যবহার হয় রান্নার জন্য? ৫) রান্নার জল কোথা থেকে আনা হয়? ৬) রান্নার কাজে কি ধরনের মশলা ব্যবহার হয়? এই সময়ে তাঁরা মশলা হাতে নিয়ে দেখেন। ৭) কী ধরনের চাল ব্যবহার হয়, তাও জানতে চান কেন্দ্রীয় প্রতিনিধিরা। চাল হাতে নিয়ে দেখেন। চাল কোথায়স কীভাবে রাখা হয়,তাও খতিয়ে দেখেন।

স্কুলে স্বনির্ভর গোষ্ঠীর যে সব মহিলারা রান্নার কাজ করছিলেন, সকলেই হাতে গ্লাভস ও মাথায় টুপি পরেছিলেন। অনুরাধা দত্ত জানতে চান, “সব দিন মাথায় এগুলো পরো তোমরা?” উত্তরে জানায়, হাতে গ্লাভস পরি, তবে অনেকে সময় পরা হয় না। এরপরেই তিনি জানতে চান, আজ কী রান্না হচ্ছে। উত্তরে জানায়, ডিম রান্না হচ্ছে।

স্বনির্ভর গোষ্ঠীর মহিলার সঙ্গে কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের কথোপকথন প্রশ্ন: চাল কত? উত্তর : ৭ কেজি প্রশ্ন : আজ কত বাচ্চার জন্য রান্না হচ্ছে? উত্তর : ৮১ জন ৮১ জন বাচ্চার জন্য ৭ কেজি চাল! কিছুটা অবাক হন কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। উত্তর: ১০০ গ্রাম মাথা পিছু ধরা হলেও সব বাচ্চা সমান খায় না। প্রশ্ন: প্রতিদিন এরকম বাচ্চা আসে? উত্তর: স্কুল থেকে যেদিন যেমন বলা হয়, তেমন রান্না করা হয়।

ফের প্রশ্ন: আলু কত? উত্তর: ৭ কেজি প্রশ্ন: এত আলু কেন? উত্তর: বাচ্চারা আলু ভালোবাসে। প্রশ্ন: পরিদর্শনে কেউ আসেন? উত্তর: হ্যাঁ আসে। পঞ্চায়েত , স্কুলের সবাই।

প্রায় ১ ঘণ্টার পরিদর্শন পর্ব শেষ করে রাজারহাট থেকে পরবর্তী গন্তব্যের উদ্দেশে রওনা হয় কেন্দ্রীয় প্রতিনিধি দল।