Weather Update: কবে বিদায় নেবে বর্ষা? কী বলছে আবহাওয়া অফিস…

Rain in Kolkata: কয়েকদিনের মধ্যে দুই মেদিনীপুর ,দক্ষিণ ২৪ পরগনা ,উত্তর ২৪ পরগনা, কলকাতা ও হাওড়া থেকেও বর্ষা বিদায় নেবে।

Weather Update: কবে বিদায় নেবে বর্ষা? কী বলছে আবহাওয়া অফিস...
কী বলছে আলিপুর আবহাওয়া দফতর ? (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2021 | 4:58 PM

কলকাতা: বর্ষা ইতিমধ্যে উত্তরবঙ্গ থেকে বিদায় নিয়েছে। দক্ষিণবঙ্গেরও বেশিরভাগ জায়গা থেকে বর্ষা বিদায় নিয়েছে। কয়েকদিনের মধ্যে দুই মেদিনীপুর ,দক্ষিণ ২৪ পরগনা ,উত্তর ২৪ পরগনা, কলকাতা ও হাওড়া থেকেও বর্ষা বিদায় নেবে। আন্দামান সাগরের উপর যে ঘূর্ণাবর্ত ছিল সেটি, আগামিকাল নিম্নচাপে পরিণত হবে। তারপর ধীরে ধীরে এটি ওড়িশা ও অন্ধ্র উপকূলে দিকে যাবে।

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, উত্তরবঙ্গের ক্ষেত্রে আজ থেকে শুরু করে ১৫ অক্টোবর পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই । শুধুমাত্র ১৫ অক্টোবর মালদা ও দক্ষিণ দিনাজপুরে হালকা বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে আজ কোনও বৃষ্টি হবে না।

আগামিকাল কাল অর্থাৎ অষ্টমীর দিন উপকূলীয় জেলাগুলিতে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ১৪ অক্টোবর নবমীর দিন উপকূলে জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে। এছাড়া দক্ষিণের অন্যান্য কয়েকটি জেলাতেও মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

১৫ অক্টোবর দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টি আরও একটু বাড়বে দক্ষিণবঙ্গে। ১৬ অক্টোবর দশমী থেকে বৃষ্টির পরিমাণ আরও কিছুটা বাড়বে দক্ষিণবঙ্গের জেলগুলিতে। কারণ, ১৬ অক্টোবরের পর থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলির উপর দক্ষিণ-পশ্চিম হাওয়ার হাত ধরে জলীয় বাষ্পের প্রভাব বাড়বে। এর ফলে দক্ষিণবঙ্গের তাপমাত্রা একটু বেড়ে যাবে। একইসঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তিও বজায় থাকবে পুজোর ক’টা দিন।

পুজোয় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস আগেই  দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। উত্তর আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। নিম্নচাপের অভিমুখ ওড়িশা-অন্ধ্র উপকূল। তার সরাসরি প্রভাব বাংলায় না পড়লেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে পুজোর দিনগুলিতে। এমনটাই জানিয়েছিল আবহাওয়া দফতর।

অষ্টমী থেকে দশমী পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া দফতর সূত্রে খবর, ৬ অক্টোবর থেকে, উত্তর পশ্চিম ভারতে বর্ষা সাধারণত উল্টো পথে হাঁটতে শুরু করে। তবে বাংলা থেকে বর্ষা কবে বিদায় নেবে, তা এখনও বলতে পারছেন না আবহাওয়াবিদরা।

পুজো উদ্যোক্তরা তো বটেই, সিঁদুরে মেঘ দেখছেন বানভাসি এলাকার মানুষরা। হুগলির আরামবাগ, খানাকুল, গোঘাট, পশ্চিম মেদিনীপুরের ঘাটাল, চন্দ্রকোণার মানুষ বেশিরভাগ ক্ষেত্রেই ত্রাণ শিবির, রাজ্য সড়কের ওপর ত্রিপল খাটিয়ে রয়েছেন। আরও বৃষ্টি হলে সেখানেও জল বাড়বে। ফলে পরিস্থিতি আরও খারাপ হবে।  উপকূলবর্তী এলাকাগুলিতে মূলত বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি। নবমী ও দশমীতে কলকাতায় বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তেমনই বলছে আলিপুর আবহাওয়া দফতর। কিন্তু উত্তরবঙ্গের আবহাওয়া মোটামুটি ভালই থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন : Weather Update: ঝিরঝিরে বৃষ্টি চতুর্থীতে, পুজোর কোন দিন থেকে শুরু নিম্নচাপের আসল খেলা?

আরও পড়ুন : R G Kar Hospital: হাসপাতাল থেকে ছুট অধ্যক্ষের, পিছু পিছু দৌঁড়ালেন হবু ডাক্তাররাও! আরজিকর হাসপাতালে বেনজির ঘটনা