West Bengal Assembly: আমে-দুধে মিশে গেল নাকি? শাসক-বিরোধী ‘যৌথ’ প্রস্তাব নিয়ে জোর শোরগোল বঙ্গ রাজনীতির আঙিনায়

West Bengal Assembly: ভুটান যেহেতু প্রতিবেশী দেশ, সেক্ষেত্রে রাজ্য সরাসরি কথা বলতে পারে না। তাই ব্যবস্থা নিতে কেন্দ্রের দৃষ্টি আকর্ষণ করতেই এই প্রস্তাব বলে মত ওয়াকিবহাল মহলের। ভুটানের বিভিন্ন নদীর ওপর বেশ কিছু বাঁধ বসিয়েছে ভুটান। এবারের উত্তরবঙ্গের অতি বর্ষার মধ্যেই তারা জল ছাড়ে। তাতেই পরিস্থিতি হাতের বাইরে গিয়েছে।

West Bengal Assembly: আমে-দুধে মিশে গেল নাকি? শাসক-বিরোধী ‘যৌথ’ প্রস্তাব নিয়ে জোর শোরগোল বঙ্গ রাজনীতির আঙিনায়
জোর চর্চা রাজনীতির আঙিনায় Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2024 | 9:25 PM

প্রদীপ্ত কান্তি ঘোষ 

কলকাতা: শাসক-বিরোধী ‘যৌথ’ উদ্যোগে এবার প্রস্তাব রাজ্য বিধানসভায়। ভুটানের জল ছাড়ার কারণে উত্তরবঙ্গে বিভিন্ন জায়গায় বন্যা পরিস্থিতি তৈরি হচ্ছে। ব্যাপক ক্ষয়-ক্ষতি হচ্ছে রাজ্যের। এবার এ বিষয়ে কেন্দ্রের নজর টানতেই বিধানসভায় নতুন প্রস্তাব। আগেই শোনা গিয়েছিল, শাসক এবং বিরোধী দু’পক্ষই মিলিতভাবে এই প্রস্তাব আনছে। তথ্য এও বলছে, বাস্তবে এই ছবি দেখা গেলে শাসক-বিরোধী এই নিয়ে দ্বিতীয়বারের জন্য এমন যৌথ উদ্যোগে প্রস্তাব আনছে।

ভুটান যেহেতু প্রতিবেশী দেশ, সেক্ষেত্রে রাজ্য সরাসরি কথা বলতে পারে না। তাই ব্যবস্থা নিতে কেন্দ্রের দৃষ্টি আকর্ষণ করতেই এই প্রস্তাব বলে মত ওয়াকিবহাল মহলের। ভুটানের বিভিন্ন নদীর ওপর বেশ কিছু বাঁধ বসিয়েছে ভুটান। এবারের উত্তরবঙ্গের অতি বর্ষার মধ্যেই তারা জল ছাড়ে। ফলে এবার উত্তরবঙ্গের বহু জঙ্গল ভেসে যায়। ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। এই বিষয়টি রুখতেই এবার আসছে প্রস্তাব। আগামী ৩১ এবং ১ তারিখ বিধানসভায় এই প্রস্তাব আনা হচ্ছে। এই নিয়ে দু’দিন আলোচনার কথাও শোনা গিয়েছিল। 

তবে, এই প্রস্তাব শাসক ও বিরোধীদের যৌথ উদ্যোগ বলা যায় কিনা তা দাঁড়িয়ে রয়েছে প্রশ্নচিহ্নের সামনে। সূত্রের খবর, এদিন বিধানসভার কার্য উপদেষ্টা বা বি এ কমিটিতে যখন এই প্রস্তাব আসা নিয়ে আলোচনা হয়, সেই সময়ে স্পিকারের ঘরের বৈঠকে বিজেপির কোনও বিধায়ক উপস্থিত ছিলেন না। একইসঙ্গে বিজেপি এটাকে সরাসরি সমর্থনের কথা বলেনি বাইরেও। এরইমধ্যে ‘যৌথ’র যে ব্যাখ্যা পাওয়া যাচ্ছে সে ক্ষেত্রে সুমন কাঞ্জিলালের নাম উঠে আসছে। তিনিই এই প্রস্তাব আনছেন। এদিকে তিনি তৃণমূলে যোগ দিলেও আনুষ্ঠানিকভাবে আলিপুরদুয়ারের বিজেপি বিধায়কই রয়েছেন। সেই কারণেই যৌথ বলা হচ্ছে বলে মত ওয়াকিবহাল মহলের।