EXCLUSIVE: এবার ইন্সস্টিটিউট বেসড জয়েন্ট প্রবেশিকার নিয়মে বড় বদল! কোন পথে যাদবপুর?

JU: কিন্তু কীভাবে পরীক্ষা হবে? সেই এক্সক্লুসিভ তথ্য TV9 বাংলার হতে।

EXCLUSIVE: এবার ইন্সস্টিটিউট বেসড জয়েন্ট প্রবেশিকার নিয়মে বড় বদল! কোন পথে যাদবপুর?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2021 | 2:44 PM

সুমন মহাপাত্র: এবার জয়েন্ট এন্ট্রান্স বোর্ড ইনস্টিটিউট বেসড প্রবেশিকা পরীক্ষা নেবে না। তাই নিজের উদ্যোগে ৩ টি শহরে পরীক্ষা নেবে যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University)। কলকাতা, শিলিগুড়ি ও দুর্গাপুরে পরীক্ষা হবে।

কিন্তু কীভাবে পরীক্ষা হবে? সেই এক্সক্লুসিভ তথ্য TV9 বাংলার হতে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েেছে, ওএমআর শিটে পরীক্ষা হবে। চারটি অপশন থাকবে, একটি পূরণ করতে হবে। ৫০ টি প্রশ্ন থাকবে। প্রতি প্রশ্নের মার্ক ২। মোট ১০০ নম্বরের পরীক্ষা। ১/৪ নেগেটিভ মার্কিং থাকবে।

মূলত সামাজিক দূরত্ব বজায় রাখার জন্যই ৩ শহরে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষার্থীদের যাতে বেশি দূরে না আসতে হয় সেটিও কারণ।

এ প্রসঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “সান্ধ্যকালীন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রবেশিকা পরীক্ষা, জয়েন্ট এন্ট্রান্স বোর্ড এতদিন কনডাক্ট করত। এ বছর থেকে ওরা সিদ্ধান্ত নিয়েছে ইন্সস্টিটিউট স্পেশিফিক যে পরীক্ষাগুলো আছে, সেগুলো ওরা কনডাক্ট করবে না। সেই অবস্থায় আমরা সিদ্ধান্ত নিয়েছি তিনটে শহরে পরীক্ষা নেওয়ার। কলকাতা, দুর্গাপুর, শিলিগুড়ি। এর মূল কারণ যাতে ছাত্রছাত্রীদের বেশি ট্র্যাভেল না করতে হয়।”

প্রসঙ্গত, গত বছর কোভিড কালে হয়েছিল জয়েন্টের প্রবেশিকা পরীক্ষা। পরীক্ষার ২০ দিনের মাথায় ফল প্রকাশ হয়েছে। প্রথম হয়েছেন রহড়া রামকৃষ্ণ মিশন স্কুলের পাঞ্চজন্য দে। এবারের জয়েন্ট এন্ট্রান্স প্রবেশিকায় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পড়ুয়াদের জয়জয়কার।

উল্লেখ্য, যাদবপুর বিশ্ববিদ্যালয়ই প্রথম এই পথে হাঁটার সিদ্ধান্ত নিল। অর্থাত্ ইন্সস্টিটিউট বেসড পরীক্ষা নিজ দায়িত্বে নেওয়ার সিদ্ধান্ত নিল। এরপর প্রেসিডেন্সি ও কলকাতা বিশ্ববিদ্যালয়ও হাঁটবে কিনা, হাঁটলেও একই নিয়ম অনুসরণ করবে কিনা, সেটা দেখার বিষয়। করোনা পরিস্থিতিতে তবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন শিক্ষাবিদরা। আরও পড়ুন: ‘সি ইজ় কমপ্লিটলি ফাইন, আগের রাতেও বিয়েবাড়িতে হিন্দি গান বাজে….’ কাবুলে আটকে স্ত্রীর অভিজ্ঞতা পুলিশ কর্তার মুখে