Partha Chatterjee at CBI Office: রক্ষাকবচ ছাড়াই CBI অফিসে পার্থ, চার পাতার চোখা চোখা প্রশ্নের মুখোমুখি প্রাক্তন শিক্ষামন্ত্রী

Partha Chatterjee: আপাতত পার্থ বাবুর সঙ্গে কোনও আইনি রক্ষাকবচ নেই। ফলে সিবিআই গোয়েন্দারা চাইলে, তাঁকে নিজেদের হেফাজতে নিয়েও জিজ্ঞাসাবাদ করতে পারেন।

Partha Chatterjee at CBI Office: রক্ষাকবচ ছাড়াই CBI অফিসে পার্থ, চার পাতার চোখা চোখা প্রশ্নের মুখোমুখি প্রাক্তন শিক্ষামন্ত্রী
পার্থ চট্টোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 8:17 PM

কলকাতা: আদালতের নির্দেশ ছিল সন্ধে ৬ টার মধ্যে নিজাম প্যালেসে সিবিআই দফতরে হাজিরা দিতে হবে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। সেই মতো নির্ধারিত সময়ের ২০ মিনিট আগেই সিবিআই অফিসে পৌঁছে যান পার্থ বাবু। দুই ঘণ্টারও বেশি সময় অতিক্রান্ত। এখনও নিজাম প্যালেসের ১৪ তলায় সিবিআই অফিসেই রয়েছেন তিনি। মুখোমুখি হচ্ছেন সিবিআইয়ের চোখা চোখা প্রশ্নের। সিবিআই সূত্রে খবর, তাঁর জন্য চার পাতার প্রশ্নপত্র তৈরি রেখেছিলেন কেন্দ্রীয় গোয়েন্দারা। আপাতত পার্থ বাবুর সঙ্গে কোনও আইনি রক্ষাকবচ নেই। ফলে সিবিআই গোয়েন্দারা চাইলে, তাঁকে নিজেদের হেফাজতে নিয়েও জিজ্ঞাসাবাদ করতে পারেন।

এক নজরে দেখে নেওয়া যাক, কী কী প্রশ্নের মুখোমুখি হতে পারেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী? প্যানেলের মেয়াদ শেষে কীভাবে কমিটি গঠন করা হল? ৫০০ কোটি টাকার যে দুর্নীতির যে অভিযোগ উঠেছে, সেই বিষয়েও প্রশ্ন করা হতে পারে তাঁকে। কোনও আর্থিক লেনদেন হয়েছে কি না, যদি হয়ে থাকে, তাহলে সেই টাকা কোথায় গেল… সেই সব প্রশ্নের উত্তর খুঁজছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। কোন প্রভাবশালীদের কথায় এই নিয়োগ করা হয়েছে, তাও জানতে চাইতে পারেন সিবিআই অফিসাররা।

এর পাশাপাশি নিয়োগের জন্য টাকা নেওয়া হয়েছিল কি না, সেই প্রশ্নও করা হতে পারে পার্থ চট্টোপাধ্যায়কে। এদিকে এস পি সিনহা এবং কমিটির অন্যান্য সদস্যরা এখনও নিজাম প্যালেস থেকে বেরোননি। তাঁদের অন্য একটি ঘরে বসিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে খবর। প্রয়োজনে এস পি সিনহার সঙ্গে পার্থ চট্টোপাধ্যায়কে মুখোমুখি বসিয়েও জিজ্ঞাসাবাদ করতে পারেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা।

যে সব প্রশ্ন সিবিআই অফিসাররা করছেন সিবিআই অফিসাররা, সেই সব প্রশ্নের একটি করে উত্তর ইতিমধ্যেই সিবিআই অফিসারদের কাছে রয়েছে বলেই অনুমান করছেন ওয়াকিবহাল মহল। কারণ, এই ধরনের ঘটনার তদন্ত, রীতিমতো হোমওয়ার্ক করেই জিজ্ঞাসাবাদের জন্য ডাকেন কেন্দ্রীয় গোয়েন্দারা। সেক্ষেত্রে পার্থ বাবুর জন্য যে চার পাতার প্রশ্ন মালা তৈরি করা হয়েছে, তাতে প্রাক্তন শিক্ষামন্ত্রীর জবাবে কতটা সন্তুষ্ট হন কেন্দ্রীয় গোয়েন্দার, সেই দিকেই নজর সবার।