School Reopening: ফুচকাকাকুকে মিস করেছিলাম খুব, স্কুলে গেলেই খোঁজ করব…

Student: বন্ধুদের সঙ্গে আর দেখা হয় না। ক্লাসে আন্টিরাও যে সবসময়ে চোখে চোখে রাখতেন সেসব কিছুই নেই। সামনাসামনি প্রশ্ন করতে পারতাম আগে।

School Reopening: ফুচকাকাকুকে মিস করেছিলাম খুব, স্কুলে গেলেই খোঁজ করব...
শ্রুতি বন্দ্যোপাধ্যায়, পড়ুয়া, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 9:23 PM

শ্রু তি ব ন্দ্যো পা ধ্য়া য়: (পড়ুয়া, বাগবাজার মাল্টিপারপাস হাইস্কুল)

প্রায় দেড় বছর হল স্কুলে যাইনি। এতদিন পর এই যে স্কুলটা খুলছে ভেবেই ভাল লাগছে। প্রথম প্রথম যা অসুবিধা হত! সকাল সকাল স্কুলের টাইমেই ঘুম থেকে উঠে পড়তাম। ভুলেই যেতাম যে স্কুল যে হবে না। সে অভ্যেস যেতে অনেক সময় লেগেছিল।

তারপর যখন বাড়িতে থেকে পড়াশোনাটা একটু একটু করে অভ্যেস করছি,তখন দেখি গোলমাল অন্য জায়গায়। জ়ুম কল ছাড়া ক্লাস করা যেত না। তাতে অন্য সমস্যা। জ়ুম কল আবার অ্যাক্সিস করতে পারতাম না। পরে অবশ্য ক্লাসটা গুগল মিটে হওয়া শুরু হয়।

কিন্তু বন্ধুদের সঙ্গে আর দেখা হয় না। ক্লাসে আন্টিরাও যে সবসময়ে চোখে চোখে রাখতেন সেসব কিছুই নেই। সামনাসামনি প্রশ্ন করতে পারতাম আগে। কিছু জানার হলে ছুট্টে চলে যেতাম স্টাফরুমে। এই দেড় বছর তা হয়নি। উল্টে হোয়াটস্যাপে প্রশ্ন করতাম। ম্য়ামেরা সময় করে উত্তর দিতেন।

এ বার অবশ্য সে চিন্তা নেই। স্কুল খোলায় যখন ইচ্ছে ম্যামেদের কাছে যেতে পারব। দিনরাত মায়ের বকাঝকাও খেতে হবে না। ঘরে থেকে পড়াশোনা করতে গিয়ে বোধহয় সবচেয়ে বেশি মায়ের বকাই খেয়েছি। সেদিক থেকে হয়ত ছুটি।

স্কুলের বাইরে একটা ফুচকাকাকু বসত আগে। খুব ভাল ফুচকা বানায়। সেই যে স্কুল বন্ধ হল, পরে খোঁজ নিয়ে দেখেছি, আর ওই ফুঁচকাকাকুর খোঁজ পাইনি। স্কুলে গেলে প্রথমেই ওই ফুচকাকাকুর খোঁজ করব।

তবে এখন হয়ত, ফুচকা খেতে পারব না। বন্ধুদের সঙ্গে আড্ডা গল্প তো করব, তবে জড়িয়ে ধরা বন্ধুর টিফিনে ভাগ বসানো এসব করতে পারব না। এখন তো সেসব সম্ভব নয়। বাইরের খাবার খাওয়াতেও এখন বারণ রয়েছে। তবে ভেবে আনন্দ লাগছে, এ বার অন্তত বন্ধুদের মুখ গুলো দেখতে পারব। আগে অবসর সময়ে বাড়িতে কার্টুন দেখতাম। এখন বন্ধুদের সঙ্গে কথা বলব। ম্যামেদের কাছে প্রশ্ন করব। যাক বাবা, শেষে তো স্কুল টা খুলছে! হোক বাধানিষেধ, সেসব মেনেই আনন্দ করব।

আরও পড়ুন: ‘ভরা ক্লাসরুমে আবার নতুন নতুন প্রশ্নবাণ ধেয়ে আসবে স্যরের দিকে, এটাই তো প্রাপ্তি’

আরও পড়ুন:‘প্লিজ, ছেলেদের আমার কাছে ফিরিয়ে দিন…’

আরও পড়ুন: জন্মের পর থাকল মাত্র ১৪ ঘণ্টা! গত ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গ মেডিকেলে তিন শিশুর মৃত্যু