Teacher Protest : ‘আমাদের বাঁচান, একবার দেখা করুন’, কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ অস্থায়ী শিক্ষকদের

Teachers protest at Kalighat: প্রিজ়ন ভ্যানে উঠেও কাতর আর্তি, "মুখ্যমন্ত্রী একবার আমাদের সঙ্গে দেখা করুন। আমাদের বাঁচান।"

Teacher Protest : 'আমাদের বাঁচান, একবার দেখা করুন', কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ অস্থায়ী শিক্ষকদের
কালীঘাটের মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ দেখান অস্থায়ী শিক্ষকরা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 5:39 PM

কলকাতা: ফের কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির সামনে বিক্ষোভ অস্থায়ী কর্মীদের। নবম ও দশম শ্রেণির শারীরশিক্ষা এবং কর্মশিক্ষার অস্থায়ী শিক্ষকরা স্থায়ী চাকরির দাবিতে বিক্ষোভ দেখান। এর আগেও একাধিকবার স্থায়ী চাকরির দাবিতে সরব হয়েছিলেন শিক্ষকরা। এবার সরাসরি পৌঁছে গেলেন মুখ্যমন্ত্রীর দুয়ারে।

দুপুর দুটো নাগাদ মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়ির কাছে জড়ো হন অস্থায়ী শিক্ষকরা। হাতে প্ল্যাকার্ড, ফেস্টুন। গলায় স্থায়ীকরণের দাবি। যদিও মুখ্যমন্ত্রীর বাড়ি পর্যন্ত পৌঁছানোর আগেই তাঁদের আটকে দেয় পুলিশ।

শিক্ষকদের দাবি, তাঁরা দীর্ঘদিন ধরে স্থায়ীকরণের দাবি তুলে আসছিলেন। কিন্তু সরকার তাতে কোনওভাবেই কর্ণপাত করছে না। আর সেই কারণেই কার্যত নিরুপায় হয়ে তাঁরা মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে হাজির। আশা ছিল, মুখ্যমন্ত্রীর বাড়ি পর্যন্ত পৌঁছে গেলে হয়ত কিছু একটা সুরাহার ব্যবস্থা হবে। কিন্তু আন্দোলনকারী শিক্ষকরা প্ল্যাকার্ড, ফেস্টুন হাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির দিকে এগোতেই ব্যারিকেড করে রাস্তা আটকে দেয় পুলিশ।

পুলিশের ব্যারিকেডের সামনে দাঁড়িয়েই চলে বিক্ষোভ। কর্তব্যরত পুলিশ কর্মীরা আন্দোলনকারী শিক্ষকদের বাধা দেওয়ার চেষ্টা করলে বেশ কিছুক্ষণ পুলিশের সঙ্গে বচসাও চলে তাঁদের। শেষ পর্যন্ত তাঁদের গ্রেফতার করে পুলিশ ভ্যানে তুলে নিয়ে যাওয়া হয়।

প্রিজ়ন ভ্যানে উঠেও কাতর আর্তি, “মুখ্যমন্ত্রী একবার আমাদের সঙ্গে দেখা করুন। আমাদের বাঁচান।”

চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়ির কাছে আদিগঙ্গায় বুক জলে নেমে বিক্ষোভ করতে দেখা গিয়েছিল শিক্ষাকর্মীদের। অভিনব প্রতিবাদ দেখিয়েছিলেন অনুমোদনহীন মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষামিত্ররা। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে ছুটে যেতে বাধ্য হয়েছিলেন পুলিশ কমিশনার সৌমেন মিত্র। বিক্ষোভকারীদের বক্তব্য ছিল, বিভিন্ন ক্ষেত্রে বঞ্চিত হচ্ছেন তাঁরা। আর সেই থেকেই প্রতিবাদে সামিল হয়েছিলেন অনুমোদনহীন মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষামিত্ররা।

২০০৪ সাল থেকে সর্ব শিক্ষা অভিযানের আওতায় শিক্ষামিত্রদের নিয়োগ করা হয়।পিছিয়ে পড়া, স্কুলছুট ছাত্রছাত্রীদের পড়ানোর দায়িত্ব শিক্ষামিত্রদের। মাসে ২৪০০ টাকা ভাতা পেতেন শিক্ষামিত্ররা। ২০১৩ সালে শিক্ষামিত্রদের পদ পরিবর্তন করে স্বেচ্ছাসেবক করে দেয় রাজ্য সরকার। ২০১৪-র এপ্রিল থেকে শিক্ষামিত্রদের ভাতা বন্ধ। আর সেই থেকেই আন্দোলনের শুরু।

এদিকে নবম ও দশম শ্রেণির শারীরশিক্ষা এবং কর্মশিক্ষার অস্থায়ী শিক্ষকদের মধ্যেও দীর্ঘদিন ধরে ক্ষোভ জমছে। তাঁদের যে দাবিগুলি রয়েছে, তার মধ্যে অন্যতম, অস্থায়ী শিক্ষকদের স্থায়ীকরণ করতে হবে। আর এই দাবি নিয়ে এর আগেও একাধিকবার রাজ্য সরকারের দ্বারস্থ হয়েছিলেন তাঁরা। কিন্তু তাতে কোনও কাজ হয়নি। আর এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ প্রদর্শন করলেন অস্থায়ী শিক্ষকরা।

আরও পড়ুন : Crime News: ‘টলতে টলতে দেখি আসছে মেয়েটা আমার..’ তৃণমূল কর্মীদের কীর্তিতে হাউ হাউ কান্না মায়ের!

আরও পড়ুন : TET: ‘বেকারত্বের যন্ত্রণা’ থেকে মুক্তি চেয়ে মন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ, গ্রেফতার ১৭জন চাকরিপ্রার্থী