TMC: অর্জুনের জমিতে পাখির চোখ তৃণমূলের, ‘অস্ত্র’ সোমনাথ শ্যাম

Somnath Shyam: অর্জুন সিং (Arjun Singh)- এর জমি কাড়তে তৃণমূলের (TMC) ভরসা সোমনাথ শ্যাম (Somnath Shyam)।

TMC: অর্জুনের জমিতে পাখির চোখ তৃণমূলের, 'অস্ত্র' সোমনাথ শ্যাম
অর্জুন সিং ও সোমনাথ শ্যাম। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 11:02 PM

কলকাতা: অর্জুন সিং (Arjun Singh)- এর জমি কাড়তে তৃণমূলের (TMC) ভরসা সোমনাথ শ্যাম (Somnath Shyam)। বারাকপুর অঞ্চলের চটকলগুলিতে দীর্ঘ দিন ধরেই প্রভাব রয়েছে বিজেপি সাংসদ তথা রাজ্য সহ সভাপতি অর্জুনের। এবার সেই প্রভাব রুখতে তৃণমূলের চটকল শ্রমিক ইউনিয়নের সভাপতি করা হচ্ছে জগদ্দলের বিধায়ককে।

চটকল শিল্পে রাজ্য জুড়ে এই মুহূর্তে তৃণমূল কংগ্রেস শ্রমিক সংগঠনের নামে ১২- ১৩টি ইউনিয়ন রয়েছে। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে প্রতিটি শিল্পক্ষেত্রে এখন একটিই তৃণমূল অনুমোদিত ইউনিয়ন করার উদ্যোগ নেওয়া হয়েছে। আর এই প্রেক্ষিতেই অর্জুন গড়ে তৃণমূলের ভরসা সোমনাথ শ্যাম।

সম্প্রতি চা শিল্পে পাঁচটি তৃণমূল প্রভাবিত ইউনিয়ন ভেঙে একটি ইউনিয়ন গড়া হয়েছে। সোমবার বিবৃতি দিয়ে এই ঘোষণা করেছে আইএনটিটিইউসি- র রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, রাজ্যের শাসক দলের এবার লক্ষ্য জুট মিল। তাই জুট শিল্পে একাধিক ইউনিয়ন ভেঙে দিয়েই এবার একটিই ইউনিয়ন করা হচ্ছে। চলতি বছরের ফেবরুয়ারি মাসেই সম্পন্ন হবে এই প্রক্রিয়া। আর এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে এক ঢিলে দুই পাখি মারতে চাইছে তৃণমূল নেতৃত্ব।

শোভন দেব ও দোলা সেনের হাতে গড়া একাধিক তৃণমূল প্রভাবিত ইউনিয়ন ভেঙে শ্রমিক সংগঠনের দ্বন্দ্ব ঘোচানো এখন লক্ষ্য। অন্যদিকে জুটমিলে অর্জুন সিংয়ের একচ্ছত্র আধিপত্য, তাঁর শেষ আধিপত্যের জমিটুকু ছিনিয়ে নেওয়া চ্যালেঞ্জ শাসক শিবিরের। আর এক্ষেত্রে তৃণমূলের তুরুপের তাস জগদ্দলের তৃণমূল বিধায়ক সোমনাথ শ্যাম।

তৃণমূল শ্রমিক সংগঠনের হয়ে বিভিন্ন শিল্প ক্ষেত্রে প্রথম ইউনিয়ন গড়ে ছিলেন শোভনদেব চ্যাটার্জি। পরবর্তী সময়ে শাসক দলের শ্রমিক সংগঠনের সভাপতি হন দোলা সেন। এর পর তাঁর হাত ধরে ও গড়ে ওঠে একই ক্ষেত্রে পাল্টা ইউনিয়ন। এ নিয়ে দ্বন্দ্ব ওঠে চরমে। দলের প্রতি বৈঠকেই প্রায় এ নিয়ে সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শেষমেশ ঋতব্রত বন্দ্যোপাধ্যায় সভাপতি হওয়ার পর সব ইউনিয়ন ভেঙে একটিই ইউনিয়ন গড়ার নির্দেশ দেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আর তার পরেই নেওয়া হল এই সিদ্ধান্ত।

অন্যদিকে জগদ্দল বরাবরই রাজনৈতিক কারণে উত্তপ্ত । ভোট চলাকালীনও রাজনৈতিক হিংসার শিকার হয়েছেন তৃণমূল ও বিজেপি উভয় শিবিরের বহু কর্মী-সমর্থকরা ৷ জগদ্দলের এক বিজেপি কর্মীকে মারধর ও তাঁর বাড়ি ভাঙচুরের অভিযোগ উঠল তৃণমূল আশ্রিত দুষ্কৃতীর বিরুদ্ধে। এই আবহে তীব্র হয়েছে অর্জুন ও সোমনাথের দ্বন্দ্বও।

আরও পড়ুন: Siliguri Municipal Election: নির্দল হিসাবে মনোনয়ন প্রাক্তন কাউন্সিলর নিখিল, বিকাশদের, ‘দিদির ছবি সরলেই জিরো’, হুঁশিয়ারি তৃণমূলের

আরও পড়ুন: Covid Bulletine: আজও ৬ হাজার পার! এবার জেলাতেও বাড়ছে সংক্রমণের গ্রাফ, চিন্তা বাড়াচ্ছে পর্যটনের জেলাগুলি