Earthquake in Bay of Bengal: বঙ্গোপসাগরে ভূমিকম্প, কাকদ্বীপ থেকে ৩৫০ কিলোমিটার দূরে কেঁপে উঠল সাগরের তলদেশ

Tremors in Bay of Bengal: সোমবার সকাল ৮ টা ৩২ মিনিটে বঙ্গোপসাগরে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.১। কম্পন-কেন্দ্র সাগরের তলদেশে।

Earthquake in Bay of Bengal: বঙ্গোপসাগরে ভূমিকম্প, কাকদ্বীপ থেকে ৩৫০ কিলোমিটার দূরে কেঁপে উঠল সাগরের তলদেশ
বঙ্গোপসাগরে ভূমিকম্প
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 11:33 AM

কলকাতা: সাতসকালে ভূমিকম্প বঙ্গোপসাগরে (Earthquake in Bay of Bengal)। সোমবার সকাল ৮ টা ৩২ মিনিটে বঙ্গোপসাগরে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.১। কম্পন-কেন্দ্র সাগরের তলদেশে। ভূমিকম্পের এপিসেন্টার ছিল কাকদ্বীপ থেকে ৩৫০ কিলোমিটার দূরে, কক্সবাজার থেকে ৩৪১ কিলোমিটার দূরে। যদিও স্বস্তির খবর, স্থলভাগের উপর এই ভূমিকম্পের কোনও প্রভাব পড়ার আশঙ্কা নেই। এই তীব্রতার ভূমিকম্পে সুনামির কোনও আশঙ্কাও নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে বঙ্গোপসাগরের তলায় ভূমিকম্পের কথা নিশ্চিত করা হয়েছে। সমুদ্রের প্রায় ১০ কিলোমিটার গভীরে কম্পন অনুভূত হয়। জানা গিয়েছে পুরী থেকে প্রায় ৪২১ কিলোমিটার পূর্বে এবং ভূবনেশ্বর থেকে প্রায় ৪৩৪ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ পূর্বে ছিল কম্পনের এপিসেন্টার। ঢাকা ট্রিবিউনে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, সকাল ৯ টা ৫ মিনিট নাগার ঢাকা-সহ বাংলাদেশের একাধিক জায়গায় কম্পন অনুভূত হয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির টুইটার হ্যান্ডেলে জানানো হয়েছে,  সোমবার সকালে অরুণাচল প্রদেশেও ভূমিকম্প হয়েছে। সকাল ৭টা ৪ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয় বলে জানা গিয়েছে। রিখটার স্কেলে সেটির তীব্রতা ছিল ৩.৩। অরুণাচল প্রদেশের চ্যাংলাং থেকে ৯২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ভূমিকম্পের এপিসেন্টার ছিল। ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে কম্পন হয়েছিল।

সপ্তাহের প্রথম দিনেই এই জোড়া ভূমিকম্পের খবর ছড়িয়ে পড়তেই জোর শোরগোল পড়ে যায়। বিশেষ করে কাকদ্বীপ থেকে মাত্র সাড়ে তিনশো কিলোমিটার দূরে বঙ্গোপসাগরে ভূমিকম্পের খবর ছড়াতেই সুনামির আতঙ্ক দানা বাঁধতে শুরু করে অনেকের মনে। তবে আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এই ভূমিকম্পের কারণে সুনামির কোনও আশঙ্কা নেই।