WBHRB Protest: ‘চাকরি চাই’! নিয়োগ নিয়ে বিক্ষোভে অবরুদ্ধ সল্টলেক, অবিলম্বে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি

WBHRB Protest: নিয়োগে গরমিলের অভিযোগ তুলে সোমবার থেকেই শুরু হয়েছে প্রবল বিক্ষোভ। নার্সিং-এর চাকরিপ্রার্থীরা বিক্ষোভে সামিল হয়েছেন।

WBHRB Protest:  'চাকরি চাই'! নিয়োগ নিয়ে বিক্ষোভে অবরুদ্ধ সল্টলেক, অবিলম্বে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি
ব্যারিকেড ভেঙে বিক্ষোভ স্বাস্থ্য ভবনে
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 2:35 PM

কলকাতা : স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতিতে ইতিমধ্যে চাপ বেড়েছে রাজ্যের। এরই মধ্যে আবারও নিয়োগে গরমিলের অভিযোগে উত্তাল শহর। সোমবার থেকে অব্যাহত নার্সিং চাকরি প্রার্থীদের বিক্ষোভ। দু দিন ধরে আর্জি জানিয়েও কোনও লাভ হচ্ছে না, তাঁদের দাবি মানা হচ্ছে না বলেও অভিযোগ বিক্ষোভকারীদের। তবে, মঙ্গলবার দুপুরে যে ছবি দেখা গেল, তা অভূতপূর্ব। পুলিশ আধিকারিকদের ধাক্কা মেরে ফেলে স্বাস্থ্য ভবনে প্রবেশ করার চেষ্টা করলেন বিক্ষোভকারী নার্সরা। সরিয়ে দেওয়া হচ্ছে ব্যারিকেড। ইতিমধ্যেই স্বাস্থ্য ভবন ছেড়ে বেরতে শুরু করেছেন আধিকারিকরা।

WBHRB Protest: panelists for Nursing agitation at office on Tuesday

পুলিশকে ঠেলে ফেলে দেওয়া হল

কী পরিস্থিতি স্বাস্থ্য ভবনের সামনে?

  1. বিক্ষোভকারীদের ধাক্কায় পড়ে যান এএসপি পদমর্যাদার এক পুলিশ আধিকারিক। সহকর্মীদের সাহায্যে কোনও ক্রমে উঠে দাঁড়ান তিনি। ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছিল র‍্যাফের মহিলা কর্মীদের। তাঁদেরও একই ভাবে সরিয়ে দেন বিক্ষোভকারীরা। পুলিশকে সরিয়ে ভিতরে ঢোকার চেষ্টা চললেও স্বাস্থ্য ভবন বন্ধ করে দেওয়া হয়েছে।
  2. বিক্ষোভকারী নার্সদের দাবি, স্বাস্থ্য ভবনের আধিকারিকদের সঙ্গে কথা বলতে দেওয়াট হবে বলে জানানো হয়েছিল তাঁদের। আশ্বাস দেওয়ার পরও কেউ তাঁদের সঙ্গে কথা বলেননি বলেই অভিযোগ। তাই সকাল থেকে তাঁরা শান্ত থাকলেও ক্রমশ ক্ষোভ বাড়ছে বিক্ষোভকারীদের।
  3. রাস্তায় বসে পড়ে বিক্ষোভ দেখাচ্ছেন প্রার্থীরা। একদিকে গেট অবরুদ্ধ রয়েছে সকাল থেকেই। অন্যদিকের আর একটি গেট বন্ধ করে দিতে ছুটে যাচ্ছেন তাঁরা। তাঁদের দাবি, অপেক্ষাকৃত কম নম্বর পাওয়া প্রার্থীরা চাকরি পেয়ে গেলেও যোগ্য প্রার্থীরা চাকরি পাচ্ছেন না।
  4. বিক্ষোভকারীরা মানববন্ধন করে অবরোধ শুরু করেছেন। তাঁরা বারবার বলছেন যতক্ষণ না তাঁদের দাবি সম্পূর্ণ মানা হবে, ততক্ষণ তিনি সরবেন না তাঁরা। স্বাস্থ্য ভবনের রাস্তা কার্যত বন্ধ করে দেওয়া হয়েছে। কোনও বাস যেতে দেওয়া হচ্ছে না।
  5. বিক্ষোভের জেরে ব্যাহত হতে চলেছে সল্টলেক চত্বরের যান চলাচল। দু দিকে যাওয়ার রাস্তায় বসে পড়েছেন চাকরি প্রার্থীরা। বাস থেকে নেমে যাচ্ছেন যাত্রীরা। আটকে রয়েছে সব গাড়ি।
  6. নিয়োগ দুর্নীতি নিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে সহমত সাধারণ মানুষও। আটকে পড়া এক বাসের চালক ভোগান্তির কথা স্বীকার করলেও, তাঁর দাবি, যাঁরা কষ্ট করে পাশ করছেন তাঁদের অবশ্যই চাকরি পাওয়া উচিত। আর এক যাত্রী বলেন, ‘বিক্ষোভকারীদের সঙ্গে আমরা সহমত।’ অসুবিধায় পড়া সত্ত্বেও অবরোধ সমর্থন করছেন পথচলচতি মানুষ।
  7.  স্বাস্থ্য ভবনের গেটের সামনে পুলিশের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তি। ব্যারিকেড ভেঙে ঢুকে পড়লেন বিক্ষোভকারীরা। একেবারে মূল ভবনের সামনে পৌঁছে গিয়েছেন তাঁরা।
  8. মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের হস্তক্ষেপ দাবি নার্সদের। তাঁরা চান স্বাস্থ্যমন্ত্রী প্যানেল খতিয়ে দেখুক। ২ বছর পর নিয়োগ আটকে রয়েছে বলে দাবি বিক্ষোভাকারীদের।
  9. পুলিশ এসে অকারণে মারধর করেছে বলে অভিযোগ। আধিকারিকদের প্রবেশ করতে দিচ্ছেন না বিক্ষোভকারীরা।
  10. পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে ডিসি হেডকোয়ার্টার দেবস্মিতা দাস। শুরু হল ধড়পাকড়। প্রিজন ভ্যানে তোলা হল চাকরিপ্রার্থীদের।