Weather Update: ঘনিয়ে আসছে প্রবল দুর্যোগ, দক্ষিণবঙ্গে জারি কমলা সতর্কতা! কোন কোন জেলায় বেশি বিপদ?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Updated on: Sep 12, 2021 | 9:32 AM

Weather Update: আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতা-সহ উপকূলের জেলায় ঝোড়ো হাওয়ার দাপট থাকবে। রবিবার সকাল থেকেই তার প্রভাব দেখতে শুরু করেছে দক্ষিণবঙ্গবাসী।

Weather Update: ঘনিয়ে আসছে প্রবল দুর্যোগ, দক্ষিণবঙ্গে জারি কমলা সতর্কতা! কোন কোন জেলায় বেশি বিপদ?
ফাইল ছবি

কলকাতা: ঝাঁপিয়ে বৃষ্টি সঙ্গে বিভত্স ঝোড়ো হাওয়ার দাপট। দক্ষিণবঙ্গ জুড়ে অতি ভারী বৃষ্টি (Weather Update)। কমলা সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Office)।

কলকাতায় সতর্কতা

আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতা-সহ উপকূলের জেলায় ঝোড়ো হাওয়ার দাপট থাকবে। রবিবার সকাল থেকেই তার প্রভাব দেখতে শুরু করেছে দক্ষিণবঙ্গবাসী। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে বেশ কিছু জেলায়।

নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকবে। ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ায় উত্তাল থাকবে সমুদ্রের উপকূল। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতরের।

কেন বৃষ্টি?

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর তৈরি নিম্নচাপ ক্রমশ এগোচ্ছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে।  নিম্নচাপটি উত্তর ওড়িশা পশ্চিমবঙ্গ উপকূলে স্থলভাগের প্রবেশ করবে। এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। অভিমুখ হবে পশ্চিম ও উত্তর পশ্চিম। এটি স্থলভাগের ওড়িশার ওপর দিয়ে আগামী ২-৩ দিনে উত্তর ছত্তিসগড়ের দিকে এগিয়ে আসবে।

কলকাতায় রবিবার থাকবে মূলত মেঘলা আকাশ। শহর জুড়ে বইবে ঝোড়ো হাওয়া। সোমবার ঝোড়ো হওয়ার বেগ বাড়তে পারে। আগামী ২৪ ঘণ্টয় দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মেঘলা আকাশের কারণে তাপমাত্রা কমতে পারে আগামী ৪৮ ঘণ্টায়।

তিন জেলায় কমলা সতর্কতা

রবিবার অতিভারী বৃষ্টির কমলা সর্তকতা তিন জেলায়। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হতে পারে ২০০ মিলিমিটার পর্যন্ত। ১০০ মিলি মিটার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর  ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, হুগলি, হাওড়া ও পুরুলিয়া জেলায়। কলকাতাতেও দু-এক পশলা মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

৫ জেলায় ভারী বৃষ্টি

৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে কলকাতা-সহ পাঁচ জেলায়। দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

সোমবারেও অতিভারী বৃষ্টির কমলা সর্তকতা দুই জেলায়। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায়।

৫০ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো হাওয়া বইতে পারে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে কলকাতা হাওড়া এবং পশ্চিম মেদিনীপুরে। মঙ্গলবারেও বাঁকুড়া, পুরুলিয়া-সহ পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ।  বৃষ্টি হয়েছে ১২.৭ মিলিমিটার।

আরও পড়ুন: Gujrat CM Resign: গুজরাটের নতুন মুখ্য়মন্ত্রী বাছাইয়ে নিয়োগ ২ পর্যবেক্ষক, আজই নাম ঘোষণার সম্ভাবনা

আরও পড়ুন: Bhawanipur Bypoll: ‘মমতা মুখ্যমন্ত্রী না হলে তৃণমূল পার্টিটাই থাকবে না’, উপনির্বাচনে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী দিলীপ

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla