Weather Update: বিকেলে বৃষ্টিতে ভিজবে তিলোত্তমা, সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া

Rain in Kolkata: কলকাতায় তাপমাত্রা বাড়ার জন্য আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। এর পাশাপাশি উত্তরবঙ্গের কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যান্য জেলাগুলিতে হালকা ঝড় বৃষ্টি হতে পারে।

Weather Update: বিকেলে বৃষ্টিতে ভিজবে তিলোত্তমা, সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া
এবার দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি রয়েছে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2022 | 2:53 PM

কলকাতা : উত্তর ওড়িশার উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এছাড়া নেপাল থেকে ঝাড়খণ্ড পর্যন্ত, আরও একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। এর ফলে তাপমাত্রা আরও এক ডিগ্রি বাড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কলকাতায় আগামিকাল (রবিবার) তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকবে। আজ থেকে তিন দিন কলকাতায় বিকেলের দিকে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির পাশাপাশি শহরে ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে বলে পূর্বাভাস দিয়ে রেখেছে হাওয়া অফিস। তবে কলকাতায় তাপমাত্রা বাড়ার জন্য আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। এর পাশাপাশি উত্তরবঙ্গের কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যান্য জেলাগুলিতে হালকা ঝড় বৃষ্টি হতে পারে।

কলকাতা ও সংলগ্ন এলাকাগুলিতে বিগত কিছুদিনে মাঝে মধ্যেই আকাশ কালো করে বৃষ্টি নেমেছিল। কালবৈশাখীও বয়ে গিয়েছে কলকাতার উপর দিয়ে। তাতে তীব্র দাবদাহ থেকে কিছুটা স্বস্তি মিলেছে বটে, কিন্তু আর্দ্রতাজনিত অস্বস্তি এখনও রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর থেকে আগেই জানানো হয়েছে, শনিবার ও রবিবার পশ্চিমের জেলাগুলিতে এবং উপকূলীয় জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। অর্থাৎ, আগামী কয়েকদিন কলকাতায় বিকেলের দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে বিকেলের দিকে রাস্তায় বেরোলে অবশ্যই ছাতা সঙ্গে রাখবেন।

এদিকে মৌসুমী বায়ু ক্রমেই এগিয়ে আসছে কেরলের দিকে। মৌসম ভবন থেকে জানানো হয়েছে, কয়েকদিনের মধ্যেই কেরলে বৃষ্টির জন্য অনুকূল পরিস্থিতি তৈরি হয়ে যাবে। উল্লেখ্য, উত্তরবঙ্গের জেলাগুলিতে টানা বৃষ্টি হতে থাকলেও, দক্ষিণের জেলাগুলি কার্যত বৃষ্টির জন্য হাপিত্যেশ করেছে দীর্ঘদিন। পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহও হয়েছে। শেষ পর্যন্ত অবশ্য বৃষ্টি এসেছে দক্ষিণের জেলাগুলিতে। কিন্তু তারপরও সেভাবে স্বস্তি মেলেনি। বৃষ্টির সময় গরম কিছুটা কমলেও, বৃষ্টি থামলেই আবার গরম। এমন পরিস্থিতিতে কবে বর্ষা ঢুকবে, সেই অপেক্ষাতেই এখন বসে রয়েছে রাজ্যবাসী। মৌসম ভবন থেকে অবশ্য বলা হয়েছে, এ বছর সময়ের মধ্যেই ঢুকবে বর্ষা।