Weather Update: দুর্যোগ বাড়ছে কলকাতা-সহ এই তিন জেলায়! নিম্নচাপের পিছনেই আরেক বিপদের হাতছানি

Weather Update: মধ্যম পশ্চিমবঙ্গ করে তৈরি হওয়া নিম্নচাপের জেরে এই বৃষ্টি এই নিম্নচাপ মধ্যপ্রদেশের দিকে সরে গেছে গুজরাটের দিকে। ফের একটি নিম্নচাপ তৈরি হচ্ছে।

Weather Update: দুর্যোগ বাড়ছে কলকাতা-সহ এই তিন জেলায়! নিম্নচাপের পিছনেই আরেক বিপদের হাতছানি
বৃষ্টিস্নাত শহর (ছবি রাজ ঘোষাল)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2021 | 7:50 AM

কলকাতা: আজও দিনভর ভাসবে কলকাতা। পূর্বাভাস আলিপুর আবাহাওয়া দফতরের। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুত্-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

নিম্নচাপের বৃষ্টি আজ, বুধবার দিনভর চলবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কলকাতায় প্রধানত মেঘলা আকাশ এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। বৃষ্টি হবে হাওড়া, হুগলি মুর্শিদাবাদ, বর্ধমানে।

নিম্নচাপ ওড়িশার ভিতরে ঢুকে পড়ায় দুর্যোগ থেকে বড় রেহাই পেয়েছে বাংলা। সর্বশক্তি নিয়ে ওড়িশাকে ভাসাচ্ছে নিম্নচাপ। তবে নিম্নচাপের জেরে কলকাতায় চলবে টানা বৃষ্টি। কলকাতা ও তার সংলগ্ন উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় টানা ভারী বৃষ্টি হবে।

দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়াতেও ভারী বৃষ্টিপাত হবে। ইতিমধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রের যেতে বারণ করা হয়েছে। সেই সর্তকতা পুনরায় জারি করা হয়েছে।

মধ্যম পশ্চিমবঙ্গ করে তৈরি হওয়া নিম্নচাপের জেরে এই বৃষ্টি এই নিম্নচাপ মধ্যপ্রদেশের দিকে সরে গেছে গুজরাটের দিকে। ফের একটি নিম্নচাপ তৈরি হচ্ছে। সঙ্গে মৌসুমী অক্ষরেখার প্রবল চাপ রয়েছে। সেই কারণে এই বৃষ্টিপাত বলে পূর্বাভাস আলিপুর আওয়া দফতরের।

দুর্যোগ-দুর্ভোগের অন্ত নেই। নিম্নচাপের পিছনেই আরও একটি নিম্নচাপের আশঙ্কা। আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্র বাংলা লাগোয়া বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হতে পারে। সেটিও নিম্নচাপে ঘনীভূত হবে, এমনই সম্ভাবনা দেখছেন আলিপুরের আবহবিদরা। শনিবার ভারী বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গে। বৃষ্টি চলবে রবিবারও।

বৃষ্টির কমলা সর্তকতা রয়েছে তিন জেলায়। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হতে পারে ২০০ মিলিমিটার পর্যন্ত। ১০০ মিলি মিটার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর  ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, হুগলি, হাওড়া ও পুরুলিয়া জেলায়। ৫০ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো হাওয়া বইতে পারে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে কলকাতা হাওড়া এবং পশ্চিম মেদিনীপুরে।

তবে আবহাওয়াবিদরা বলছেন, নিম্নচাপ ওড়িশার ভিতরে ঢুকে পড়ায় দুর্যোগ থেকে বড় রেহাই বাংলার। সর্বশক্তি নিয়ে ওড়িশাকে ভাসাচ্ছে নিম্নচাপ। রেকর্ডভাঙা বৃষ্টি পুরী-ভুবনেশ্বর-পারাদীপে। পশ্চিমে আরও এক নিম্নচাপের দাপটে ভাসছে গুজরাত। সেপ্টেম্বরে যা বৃষ্টি হয়, তার তিন গুণ বৃষ্টি হয়েছে মাত্র আট ঘণ্টায়।

মৌসমভবন সূত্রে খবর,পুরী শহরে বৃষ্টি হয়েছে ৩৪৩ মিলিমিটার। ভেঙেছে সেপ্টেম্বরে বৃষ্টির সর্বকালীন রেকর্ড। সেপ্টেম্বরে পুরীতে বৃষ্টি হওয়ার কথা ২৫৫ মিলিমিটার। ভুবনেশ্বরে বৃষ্টি হয়েছে ২০০ মিমি, পারাদীপে ২২১ মিমি।

এদিকে, গুজরাটের অবস্থাও ভয়াবহ। ভাসছে গুজরাতের রাজকোট, জুনাগড়, জামনগর। বন্ধ স্কুল-কলেজ। ব্যাহত স্বাভাবিক জনজীবন। রাস্তার উপর উঠে এসেছে নদী।

আরও পড়ুন:  West Bengal Weather: বৃষ্টি কি আর থামবে না? জানুন আবহাওয়া দফতর ঠিক কী বলছে…