Weather Update: বাংলায় কবে ঢুকছে বর্ষা? তারিখ স্পষ্ট করল মৌসম ভবন

Weather Update: মৌসুমী বায়ু এখন বঙ্গোপসাগরে রয়েছে। সেখান থেকে মায়ানমার, উত্তর পূর্ব ভারত হয়ে মৌসুমী বায়ু উত্তরবঙ্গে ঢুকবে। মৌসুমী বায়ু যে সক্রিয় রয়েছে, তা স্পষ্টই বোঝা যাচ্ছে।

Weather Update: বাংলায় কবে ঢুকছে বর্ষা? তারিখ স্পষ্ট করল মৌসম ভবন
বাংলায় কবে ঢুকছে বর্ষা?
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2022 | 4:26 PM

কলকাতা: ২-৩ দিনের মধ্যে উত্তরবঙ্গে বর্ষা ঢুকে যাচ্ছে। সময়ের আগেই বর্ষা আসছে উত্তরবঙ্গে। আশার খবর শোনাল মৌসম ভবন। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, সাধারণত জলপাইগুড়িতে বর্ষা আসে ৭ জুন। শিলিগুড়িতে বর্ষা আসে ৮ জুন। এবার ৩-৪ দিনের মধ্যে বঙ্গে বর্ষা ঢুকছে। ২-৪ জুনের মধ্যে উত্তর ভারতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোন কোন জেলা হয়ে বর্ষা ঢুকছে, সেরকম নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। জলপাইগুড়়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। বর্ষা সক্রিয়ভাবেই উত্তরবঙ্গে ঢুকে পড়ছে।

মৌসুমী বায়ু এখন বঙ্গোপসাগরে রয়েছে। সেখান থেকে মায়ানমার, উত্তর পূর্ব ভারত হয়ে মৌসুমী বায়ু উত্তরবঙ্গে ঢুকবে। মৌসুমী বায়ু যে সক্রিয় রয়েছে, তা স্পষ্টই বোঝা যাচ্ছে। মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি।

জানা যাচ্ছে, একটি ঘূর্ণাবর্ত রয়েছে ঝাড়খণ্ডের ওপরে। আরও একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত। কলকাতায় আজ বিকালের পর থেকে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।

উত্তরবঙ্গে মঙ্গলবার সকাল থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।  বুধবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে।