Weather Update: নভেম্বর শেষ, ঠান্ডা কই? ফের নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে, কী বলছেন আবহাওয়াবিদরা?

Weather Update: নিম্নচাপকে কেন্দ্র করে বেশ কিছু সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। যদিও এখনও বেশ কিছুদিন বাকি। ২৯ নভেম্বর নাগাদ একটি নিম্নচাপ তৈরি হবে আন্দামান সাগরে।

Weather Update: নভেম্বর শেষ, ঠান্ডা কই? ফের নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে, কী বলছেন আবহাওয়াবিদরা?
বঙ্গোপসাগরে নিম্নচাপের আশঙ্কা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 2:12 PM

কলকাতা: নভেম্বর শেষ হতে চলল। অথচ, হেমন্তের চেনা ঠান্ডা এখনও উধাও। রাতের তাপমাত্রা ধীরে ধীরে নামছে বটে, কিন্তু স্বাভাবিকের নীচে নামবে কবে? অপেক্ষা লম্বাই হচ্ছে শুধু। তার উপর সর্বোচ্চ তাপমাত্রা এখনও ২৯ ডিগ্রি সেলসিয়াসের উপরে। বেলা বাড়লেই গরমের অস্বস্তি। এরই মধ্যে ফের নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে। ফলে ডিসেম্বরের শুরুতেও হয়তো ঠান্ডার পথে কাঁটা। কেন এই পরিস্থিতি?

শীতের পথে কাঁটা ♦ তামিলনাড়ুর নিম্নচাপে বাধা ঠান্ডা আমেজে ♦ পরে বঙ্গোপসাগের উচ্চচাপ বলয়ের বাধা ♦ জলীয় বাষ্পের দাপটে কোণঠাসা শুকনো বাতাস ♦ উত্তরে পশ্চিমী বাতাস এখনও তেমন জোরদার নয় ♦ বঙ্গোপসাগরে ফের শক্তিশালী নিম্নচাপের আশঙ্কা

নিম্নচাপকে কেন্দ্র করে বেশ কিছু সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। যদিও এখনও বেশ কিছুদিন বাকি। ২৯ নভেম্বর নাগাদ একটি নিম্নচাপ তৈরি হবে আন্দামান সাগরে। উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগোবে বলেই প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। সরাসরি তামিলনাড়ু উপকূলে হয়তো যাবে না। সেক্ষেত্রে অন্ধ্র কোস্ট ও মায়ানমার কোস্টের মাঝামাঝি জায়গায় নিম্নচাপ সরে আসবে। দফায় দফায় শক্তি বাড়াবে। ঘূর্ণিঝড়ের সম্ভাবনাও রয়েছে।

যদি সেরকম হয়, তাহলে বাংলায় তার সরাসরি প্রভাব পড়বে না। তবে ঠান্ডার পথে বাধা হবে। ঘূর্ণিঝড় হলে মত্স্যজীবীরে জন্যও সতর্কবার্তা জারি হবে। আগামী ২৪ ঘণ্টা থাকবে শুষ্ক আবহাওয়া। পার্বত্য এলাকায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জলীয় বাষ্পের দাপটে কোণঠাসা হয়ে পড়েছিল উত্তুরে-পশ্চিমী বাতাস। মেঘের দখলে আকাশ। এখন কিছুটা হলেও সেই বাধা কেটেছে।

আবহাওয়া দফতর অবশ্য জানিয়েছে, উচ্চচাপের গেরো কেটে গিয়েছে। মেঘ সরে আকাশ পরিষ্কার হয়েছে। ফলে ফিরেছে হেমন্তের ঠান্ডা আমেজ। আগামী ২-৩ দিনের মধ্যে ২-৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। সকাল থেকে হালকা কুয়াশার চাদরে মোড়া শহর কলকাতাও।

হাওয়া অফিস অবশ্য বলছে, তাপমাত্রা ক্রমশ নিম্নমুখী হচ্ছে আর কয়েকদিনের মধ্যেই জাঁকিয়ে শীত পড়বে বলে মনে করা হচ্ছে। উচ্চচাপের ফাঁড়া কেটেছে। তাই বুধবারের পর থেকে ধীরে ধীরে ফিরছে ঠান্ডা আমেজ। এমনও হতে পারে, আগামী সপ্তাহান্তে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসের নিচেও নামতে পারে।

তবে হাওয়া অফিসের যা ইঙ্গিত, তাতে পুরোদমে দক্ষিণবঙ্গে শীত পড়তে এখনও কিছুটা সময় বাকি। ১৫ ডিসেম্বরের আগে সে অর্থে কলকাতায় শীত পড়েও না। তবে ধীরে ধীরে তাপমাত্রা নামতে শুরু করে। কিন্তু এবার নভেম্বরেই দু’বার তাপমাত্রা ১৮’র কাছাকাছি নেমে গিয়েছিল।

সপ্তাহান্তে ফের একবার পূবালি হাওয়ার প্রভাবে রাজ্যে জলীয় বাষ্প ঢুকবে। রাজ্যে উত্তুরে হাওয়া ঢোকায় বাধা হয়ে দাঁড়িয়েছিল পূবালি বাতাস। তার দাপটে বঙ্গোপসাগর থেকে রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকছিল। এর প্রভাবে গত কয়েকদিনে ঝিরিঝিরি বৃষ্টি হয়েছে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায়। কিন্তু সেই বাধা কাটায় এখন আকাশ পরিষ্কার। ফলে নিম্নমুখী পারদ। শিরশিরে ভাব অনুভূত হচ্ছে। তবে এখনও জাঁকিয়ে ঠান্ডার জন্য বেশ কয়েকটা দিন অপেক্ষাই করতে হবে।

আরও পড়ুন: Diamond Harbour Child Recover: ‘মা কই?’, ফুল-ফুল জামা পরে ফুলের মতন মেয়েটা শুধু আঙুল উঁচিয়ে দেখাচ্ছিল চলন্ত ট্রেন…রহস্য সেখানেই