Madhyamik Test Paper: ফের ‘আজাদ কাশ্মীর’ বিতর্ক, বামপন্থী শিক্ষক সংগঠনের টেস্ট পেপারেও একই প্রশ্ন

ABTA: টেস্ট পেপারে প্রশ্ন রয়েছে, 'আজাদ কাশ্মীর কী?'। সঠিক উত্তর দিতে পারলে বরাদ্দ রয়েছে ২ নম্বর।

Madhyamik Test Paper: ফের 'আজাদ কাশ্মীর' বিতর্ক, বামপন্থী শিক্ষক সংগঠনের টেস্ট পেপারেও একই প্রশ্ন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2023 | 9:43 PM

কলকাতা: আবারও টেস্ট পেপারে ‘আজাদ কাশ্মীর’ (Azad Kashmir)! মধ্যশিক্ষা পর্ষদের পর এবার এবিটিএ’র (ABTA) টেস্ট পেপারেও দেখা গেল সেই একই লেখা। বামপন্থী শিক্ষক সংগঠন এবিটিএ’র মাধ্যমিকের টেস্ট পেপারের কথা সকলেরই জানা। সেই টেস্ট পেপারে প্রশ্ন রয়েছে, ‘আজাদ কাশ্মীর কী?’। সঠিক উত্তর দিতে পারলে বরাদ্দ রয়েছে ২ নম্বর। এ নিয়ে তীব্র সমালোচনা শুরু হতেই এবিটিএ নিজেদের ভুল স্বীকারও করে নিয়েছে। এর আগে মধ্যশিক্ষা পর্ষদের টেস্ট পেপারে বলা হয়েছিল, ‘ভারতবর্ষের রেখা মানচিত্রে’ ‘আজাদ কাশ্মীর’কে চিহ্নিত করতে। যা ঘিরে বিতর্ক দানা বাধে। পর্ষদও ভুল স্বীকার করেছিল। এবার একই ভুল এবিটিএরও। তারা ভুল স্বীকার করলেও দাবি করেছে, পর্ষদের অনুমোদন নম্বর পাওয়া বইয়ে এর উল্লেখ আছে।

এবিটিএ’র রাজ্য সাধারণ সম্পাদক সুকুমার পাইন বলেন, “আমাদের টেস্ট পেপারে একটা প্রশ্নে রয়েছে, আজাদ কাশ্মীর কী। ২ নম্বরের জন্য এই প্রশ্ন আছে। কিন্তু আমাদের বোর্ডের যে সিলেবাস, সেই সিলেবাসেও তো আজাদ কাশ্মীর আছে। সরকার যে বইটাকে অনুমোদন দিয়েছে, তাতেও তো আছে। সিলেবাসের মধ্যে যখন আছে, তার জন্যই যিনি প্রশ্ন করেছেন, তিনি এটা রেখেছেন। বোর্ড যখন সিলেবাস তৈরি করল, তখন তো সচেতন হওয়া উচিত ছিল। তবু আমি বলব, যেহেতু বিতর্কিত বিষয়, না থাকলেই ভাল হতো। আগামিদিনে প্রশ্ন আরও সতর্ক হওয়া দরকার।”

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, “কাশ্মীরের যে অংশ নিয়ে বিতর্ক, পাকিস্তান যাকে আজাদ কাশ্মীর বলে, এবিটিএ’র টেস্ট পেপারে সেটা নিয়ে প্রশ্ন আছে বলে শুনলাম। আমরা মনে করি এটা ভুল। কারণ, আজাদ কাশ্মীর আমাদের দেশের কেউ বলেন না। এমনকী রাষ্ট্রসংঘও আজাদ কাশ্মীর বলে না। যে ভুলটা হয়েছে সেটা ভুলই।” তবে স্বপন মণ্ডলও এই ‘ভুলে’র উৎস মধ্যশিক্ষা পর্ষদের ঘাড়েই ঠেলেছেন। তাঁর কথায়, “মূল জায়গায় গোলমাল। মধ্যশিক্ষা পর্ষদ অনুমোদন  সংক্রান্ত নম্বর পাওয়া যে বই, তার একটা পাতাতেই আজাদ কাশ্মীর লেখা রয়েছে। মূল টেক্সটে লেখা না থাকলেও, ফুটনোটে আজাদ কাশ্মীরটা লেখা আছে।”