অনুমতির বালাই নেই! ইডি ও সিবিআই-এর ভূমিকা নিয়ে স্পিকারের কাছে ক্ষোভ উগরে দিলেন বিমান

West Bengal Assembly: বিধানসভার সদস্যদের ক্ষেত্রে চার্জশিট জমা দেওয়া হলেও স্পিকারের অনুমতির কোনও বালাই নেই কেন? এমনটাই প্রশ্ন বিমানবাবুর।

অনুমতির বালাই নেই! ইডি ও সিবিআই-এর ভূমিকা নিয়ে স্পিকারের কাছে ক্ষোভ উগরে দিলেন বিমান
চার্জশিট জমা দেওয়া হলেও স্পিকারের অনুমতির কোনও বালাই নেই কেন? প্রশ্ন বিমানবাবুর
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2021 | 6:04 PM

কলকাতা: কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ভূমিকা নিয়ে এবার মারাত্মক ক্ষোভপ্রকাশ করলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee)। বিধানসভার স্পিকারের অনুমতি ছাড়াই বিধায়কদের বিরুদ্ধে কেন্দ্রীয় সংস্থার চার্জশিট নিয়ে আপত্তি প্রকাশ করেছেন তিনি। স্পিকারদের সর্বভারতীয় সম্মেলনে লোকসভার (Lok Sabha) স্পিকার ওম বিড়লাকে (Om Birla) এই মর্মে অভিযোগ জানান বিমানবাবু। লোকসভার কোনও সদস্যদের বিরুদ্ধে পদক্ষেপ করার ক্ষেত্রে পদক্ষেপ করার সময় লোকসভার স্পিকারের অনুমতি নেওয়া হচ্ছে। কিন্তু বিধানসভার সদস্যদের ক্ষেত্রে চার্জশিট জমা দেওয়া হলেও স্পিকারের অনুমতির কোনও বালাই নেই কেন? এমনটাই প্রশ্ন বিমানবাবুর।

সূত্রের খবর, বুধবারের সম্মেলনে বক্তব্য রাখার সময় ১২ মিনিট সময় পান বিমানবাবু। সেখানেই ক্ষোভ উগরে দেন তিনি। এমনকি, রাজ্যপাল জগদীপ ধনখড় যে ভাবে বিধানসভার কাজে ‘হস্তক্ষেপ’ করেছেন, স্পিকার যে সেটাও ইতিবাচকভাবে দেখছেন না, সেটা তিনি স্পষ্ট করে দিয়েছেন। স্পিকার সম্মেলনে বিমান বলেন, “অনেক সময় দেখা যাচ্ছে যে কেউ কেউ বিধানসভার বিষয় নিয়ে রাজ্যপালের কাছে যাচ্ছেন আর তারপরে রাজ্যপাল তা নিয়ে বিধানসভাকে পরামর্শ দিচ্ছেন। এটা কী ঠিক? এটা কি হওয়া উচিত?”

গণতান্ত্রিক মূল্যবোধ বিষয়ক আলোচনা নিয়ে অনুষ্ঠিত এই সম্মেলনে পশ্চিমবঙ্গের বিধানসভার স্পিকার দাবি করেন, বিভানসভা হুঁশিয়ারির সম্মুখীন। কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, আলোচনা করে যেসব সমস্যার সমাধান করা যেতে পারে, সেটা না করেই বিধায়কদের কেউ কেউ আদালতের দ্বারস্থ হচ্ছেন। আদালতও সেই সব মামলা গ্রহণ করছে। যে বিষয়টা নিয়ে বিধানসভায় বিচার পাওয়া যায়, সে বিষয়ে নিয়ে আদালতে গিয়ে হাজির হচ্ছেন। যা বিধানসভার গরিমা নষ্ট করছে বলে দাবি বিমানবাবুর।

লোকসভার স্পিকারের কাছে বিধানসভার স্পিকারের স্পষ্ট অভিযোগ ছিল, “আমায় না জানিয়েই বিধায়কদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি। অথচ লোকসভার কোনও সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গেলে স্পিকারের অনুমতি নিতে হচ্ছে। কিন্তু এ রাজ্যের বিধানসভার ক্ষেত্রে ঠিক আলাদা ঘটনা ঘটছে। স্পিকারের অনুমতি নেওয়া হচ্ছে না।”

আরও পড়ুন: Bhabanipur By-Election : টিবরেওয়ালকে শো-কজ় নোটিস ধরাল কমিশন, জবাবে লিখলেন…

উল্লেখ্য, এর আগেও বিধানসভায় রাজ্যপালের ‘অযাচিত’ হস্তক্ষেপ নিয়ে লোকসভার স্পিকারে কাছে সরব হয়েছিলেন বিমানবাবু। তবে বর্তমানে তাঁর মাথাব্যথার কারণ হয়ে রয়েছে অনুমতি ছাড়াই কেন্দ্রীয় সংস্থাগুলির সক্রিয়তা। প্রথমে রাজ্যপালের ‘নাক গলানো’র বিষয়টি নিয়ে আপত্তি তোলার পর রাজ্যের একাধিক নেতা-মন্ত্রী এবং বিধায়কের বিরুদ্ধে নানা মামলায় তদন্ত করছে কেন্দ্রীয় সংস্থা। পাশাপাশি চার্জশিটও জমা দেওয়া হয়েছে বেশ কয়েকজনের বিরুদ্ধে। এই নিয়ে আগেও নিজের আপত্তির কথা জানিয়েছিলেন স্পিকার। কিন্তু এখন তিনি রীতিমতো কঠোর অবস্থান নিয়েছেন লোকসভার স্পিকারের দ্বারস্থ হচ্ছেন নালিশ জানিয়ে।

আরও পড়ুন: WB By-Election 2021: আব্বাস যদি না আসে তবে ‘একলা চলো’ সিপিএম! মোর্চা কি উবে গেল?