কোভিড রিপোর্ট না থাকলেও রোগী ভর্তি নিতেই হবে, বেসরকারি হাসপাতালগুলিকে নির্দেশ রাজ্যের

এমন নির্দেশ আগেই রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালগুলিকে দেওয়া হয়েছিল। তবে এ দিন একই নির্দেশ বেসরকারি হাসপাতালগুলির ক্ষেত্রেও কার্যকর করা হয়েছে।

কোভিড রিপোর্ট না থাকলেও রোগী ভর্তি নিতেই হবে, বেসরকারি হাসপাতালগুলিকে নির্দেশ রাজ্যের
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: May 10, 2021 | 11:52 PM

কলকাতা: সঙ্গে কোভিড রিপোর্ট না থাকলেও কোনওভাবেই রোগী ফেরানো যাবে না। রাজ্যে উর্ধ্বমুখী সংক্রমণের আবহে বড় বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। একই নির্দেশ অবিলম্বে কার্যকর করতে বলা হয়েছে রাজ্যের সমস্ত বেসরকারি হাসপাতালগুলিকেও। যদিও এমন নির্দেশ আগেই রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালগুলিকে দেওয়া হয়েছিল। তবে এ দিন একই নির্দেশ বেসরকারি হাসপাতালগুলির ক্ষেত্রেও কার্যকর করা হয়েছে।

গত ২৮ এপ্রিল রাজ্য স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে সমস্ত মেডিক্যাল কলেজ হাসপাতালগুলিকে জানানো হয়েছিল, কোভিড রিপোর্ট না থাকলে কোনও রোগীকে প্রত্যাখান করা যাবে না। যদি কোনও রোগী কোভিড রিপোর্ট ছাড়া হাসপাতালে আসেন সেক্ষেত্রে তাঁকে সারি ওয়ার্ডে রেখে চিকিৎসা করতে হবে। স্থানান্তর যদি করতেই হয় সেক্ষেত্রে অন্য হাসপাতালে বেড নিশ্চিত করে তবেই তা করা যাবে। এই নির্দেশ শুধুমাত্র রাজ্যের সরকারি হাসপাতালগুলির জন্য ছিল। যা এ দিন বেসরকারি হাসপাতালের ক্ষেত্রেও বলবৎ করা হয়েছে।

আরও পড়ুন: দিল্লি ও মহারাষ্ট্রে লাগাতার কমছে সংক্রমণের হার, টোটাল লকডাউন দেখাচ্ছে আশার আলো

স্বাস্থ্য দফতরের আজকের বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, গত ২৮ যে নির্দেশিকা জারি হয়েছিল, সেটা সরকারি এবং বেসরকারি দুই হাসপাতালের ক্ষেত্রেই প্রযোজ্য। ফলে আজকের পর কোনও বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষও রিপোর্ট না থাকলে রোগী প্রত্যাখ্যান করতে পারবে না। যদিও রাজ্যের এই নির্দেশিকার পর থেকে প্রশ্ন উঠছে, এই পরিকল্পনা কার্যকর করতে যে ধরনের পরিকাঠামো প্রয়োজন, তা এই মুহূর্তে সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলির কাছে রয়েছে কি? ফলে এই নির্দেশ কতটা কার্যকর হয় সেদিকে নজর থাকবে ওয়াকিবহাল মহলের।

আরও পড়ুন: করোনার ভারতীয় প্রজাতি অত্যন্ত সংক্রামক, গোটা বিশ্বের উদ্বেগের কারণ: হু