সশস্ত্র দেহরক্ষী নিয়ে ঢোকা যাবে না, বিধায়ক হোস্টেলে নয়া নির্দেশিকা

West Bengal Legislative Assembly: ১ জুলাই, অর্থাৎ বৃহস্পতিবার এই নির্দেশিকা দেওয়া হয়েছে, তাতে সই রয়েছে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের।

সশস্ত্র দেহরক্ষী নিয়ে ঢোকা যাবে না, বিধায়ক হোস্টেলে নয়া নির্দেশিকা
বিধায়ক হোস্টেলে নয়া নির্দেশিকা
Follow Us:
| Updated on: Jul 02, 2021 | 12:51 PM

কলকাতা: সশস্ত্র নিরাপত্তারক্ষী নিয়ে এমএলএ হোস্টেলে ঢোকায় নিষেধাজ্ঞা। নোটিস পড়ল এমএলএ হোস্টেলের গেটে। হোস্টেলের নিজস্ব নিরাপত্তারক্ষীদের অস্ত্র রাখায় কোন বাধানিষেধ নেই। তবে মন্ত্রীদের ব্যক্তিগত নিরাপত্তারক্ষীদের এমএলএ হোস্টেলে (MLA Hostel) ঢোকার সময় গেটে আর্মরি বিভাগে অস্ত্র জমা রাখতে হবে। ইতিমধ্যেই বিষয়টি বিধায়কদের নোটিস মারফত জানিয়ে দেওয়া হয়েছে।

১ জুলাই, অর্থাৎ বৃহস্পতিবার এই নির্দেশিকা দেওয়া হয়েছে, তাতে সই রয়েছে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের। নির্দেশিকায় বলা রয়েছে, কোনও বিধায়ক বা মন্ত্রী যখন হোস্টেলে ঢুকবেন, সে সময়ে তাঁদের ব্যক্তিগত নিরাপত্তারক্ষীরা অস্ত্র বহন করতে পারবেন না। অস্ত্র জমা দেওয়ার পর বিধায়কদের সঙ্গে এক জন করে নিরাপত্তারক্ষী হোস্টেলে ঢুকতে পারবেন।

অস্ত্র রাখার জন্য হোস্টেলের বাইরে একটি আলমারির ব্যবস্থা করা হয়েছে। সেখানে ছোটো অস্ত্র রাখা যাবে। তবে কোনও বিধায়ক বা মন্ত্রীর নিরাপত্তারক্ষীদের সঙ্গে বড় অস্ত্র থাকলে, তা রাখতে হবে পার্কস্ট্রিট থানায়।

আরও পড়ুন: রাজ্য মন্ত্রিসভার ভাষণের খসড়ায় কী কী প্রসঙ্গের উল্লেখ? যা নাও পাঠ করতে পারেন রাজ্যপাল

তবে কী কারণে এই সিদ্ধান্ত?

এ প্রসঙ্গে অবশ্য বিজেপি বিধায়করা বলেছেন, তাঁদের সঙ্গে যেহেতু কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা থাকেন, তাঁদের প্রবেশাধিকারের ওপর এমনিতেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই পদক্ষেপ ঘুরপথে তাঁদের সেই বার্তাই দেয়। এ প্রসঙ্গে বিজেপির এক বিধায়ক প্রশ্ন তুলেছেন, রাজ্যের মুখ্যমন্ত্রী যে পদক্ষেপগুলি নিয়েছেন, তা কি সংবিধানসম্মত? বিধায়কদের নিরাপত্তারক্ষী কেন দেওয়া হয়? এখানে সশস্ত্র নিরাপত্তারক্ষীদের যদি অনুমতি দেওয়া না হয়, সেটা ঠিক নয়।